রান্নাঘরে সময় বাঁচাতে

সবজি কাটতে আর রসুন ছিলতে সময় যায়! রয়েছে এসব কাজ দ্রুত সারার উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 09:30 AM
Updated : 7 Dec 2019, 09:30 AM

রান্নাঘরে যতই তাড়াহুড়া করে কাজের চেষ্টা করুন না কেনো কাজে একটু হিসাবি না হলে দেরি হয়েই যায়।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে রান্নাঘরে থাকার সময় কীভাবে কাজ কমিয়ে আনা যায় তার কয়েকটি কৌশল সম্পর্কে জানানো হল।

কাটা এবং গুছিয়ে রাখা: সবজি আগে থেকে কেটে সংরক্ষণ করে রাখলে পরের দিনগুলো দ্রুত রান্না করতে সহায়তা করে। সবজি কেটে তা বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করা হলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে।

কাটা বাছায় সময় কমানো: রান্নার আগে কাটা বাছায় অনেক সময় ব্যয় হয়। সবজির খোসা ছাড়াতে, যেমন- আলুর খোসা ছাড়াতে অনেক সময় লাগে। এই সমস্যা কমানোর সহজ উপায় হল আলু সিদ্ধ করে নেওয়া। আলু সিদ্ধ করে এর দুই প্রান্তের খোসা টান দিয়ে সহজেই ছাড়িয়ে নেওয়া যায়।

ঘরে তৈরি সালাদ ড্রেসিং: স্বাস্থ্যসচেতন হলে পছন্দের সালাদের স্বাদ বাড়াতে এতে ব্যবহার করতে পারেন সালাদ ড্রেসিং। ঘরে দুতিন ধরনের ড্রেসিং বানিয়ে তা রেফ্রিজারেইটরে রেখে দিন। উপাদানের ভিত্তিতে এইসব ড্রেসিং তিনদিনের মতো ভালো থাকে। 

দ্রুত ডিম সিদ্ধ করতে: ডিম সিদ্ধ করতে সময় নষ্ট না করে তা দ্রুত করার জন্য মাইক্রোওয়েভে বেইকিং বোলে সামান্য পানি নিয়ে ৩২৫ ডিগ্রি সেন্টিগ্রেইডে সিদ্ধ করে নিতে পারেন।

ভেষজ: পুদিনা বা ধনে পাতা অনেকদিন ঠিক রাখতে সহজ উপায় হল তা জলপাইয়ের তেলে মাখিয়ে রেফ্রিজারেইটে সংরক্ষণ করা। এটা কেবল অনেকদিন ভালোই রাখবে না জলপাইয়ের তেলের কারণে খাবারের স্বাদ বাড়াবে।

খোসা ছাড়াতে মাইক্রোওয়েভ: রান্নার সময় রসুনের কোষ ছাড়ানো বেশ ঝামেলা ও সময়েরও ব্যবহার। মাত্র ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে রসুনের কোষ গরম করে নিন। তারপর খুব সহজেই খোসা ও কোঁয়া ছাড়ানো যাবে।

আরও পড়ুন