রান্নার পাত্র থেকে দাগ তুলতে

এঁটো থালাবাসন মাজা-ধোয়া যতটা না কষ্টের তার চেয়েও বেশি পরিশ্রম করতে হয় যদি রান্নার করার সময় পড়ে বাদামি-কালচে দাগ। তবে এই অবস্থা থেকে উত্তরণের জন্য রয়েছে ‍উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 09:03 AM
Updated : 17 Nov 2017, 09:07 AM

সাধারণভাবে বলতে গেলে দুটি কারণে রান্নার পাত্রে দাগ পড়তে পারে। এক হচ্ছে পাত্রের ভেতরে ময়লা থাকলে সেটা পুড়ে গিয়ে আর ‍দুই পাত্রের ভেতরে থাকা আস্তরণ পুড়ে গিয়ে।

প্রচলিত পরিষ্কারক দিয়ে এসব দাগ তুলতে ঘাম ঝরাতে হয়। তবে সহজে এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে রান্নাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে প্রচলিত সহজ কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

পদ্ধতি ১

সিংকে আধা কাপ বেইকিং সোডা এবং আধা কাপ সাদা ভিনিগার গরম পানির সঙ্গে মেশান। এতে সাবানের মতো বুদ বুদ উঠবে, যা পাত্রের জোরালো দাগছোপ দূর করতে সাহায্য করবে।

সিংকের পানি বেরিয়ে যাওয়ার পথ বন্ধ করে রাখুন। সেখানে পাত্রগুলো ৩০ মিনিট থেকে এক ঘন্টা ভিজিয়ে রেখে একটি স্ক্রাবারের (স্পঞ্জ, স্টিলের মাজুনি) সাহায্যে পাত্রটি ঘষে নিন।

স্টিলের মাজুনি ব্যবহার করা হলে পাত্রে দাগ পড়তে পারে। সেক্ষেত্রে পাত্র মাজার সময় অনেকটা গোলাকার ভাবে ঘুরিয়ে ঘুরিয়ে মাজুন। এতে দাগ চোখে পড়বে কম।   

মাজার শেষ হলে সাধারণ সাবান ও পানি দিয়ে পরিষ্কার করে নিন। আর মরিচা পড়া থেকে বাঁচতে সঙ্গে সঙ্গে মুছে শুকিয়ে নিন।

এই পদ্ধতিতে পাত্র তো পরিষ্কার হবেই, পাশাপাশি ড্রেন পরিষ্কার রাখতেও সাহায্য করে। বেইকিং সোডা ও ভিনিগারের মিলিত শক্তি খুব সহজেই পানি বের হয়ে যাওয়া নলে জমে থাকা ময়লা পরিষ্কার করে দেবে।

তবে মনে রাখতে হবে, এই পদ্ধতিতে পাত্র পরিষ্কার করার ক্ষেত্রে হাতে গ্লাভস ব্যবহার করা উচিত। তাহলে হাত শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা হবে না।

পদ্ধতি

ভিনিগার কেবল আস্তর দেওয়া পাত্রই পরিষ্কার করে না, এটা স্টেইনলেস স্টিল পরিষ্কার করতেও সাহায্য করে।

কয়েক কাপ পানিতে আধা কাপ ভিনিগার মিশিয়ে কিছুক্ষণ ফুটান। তারপর এটা দিয়ে সাধারণভাবেই পাত্র পরিষ্কার করে নিন।   

এরপর মন মতো পরিষ্কার করতে একটি স্পঞ্জে খানিকটা পরিষ্কারক পাউডার নিয়ে গোলাকারভাবে ঘুরিয়ে মেজে ধুয়ে নিন।

একবার পাত্রের সব দাগ পরিষ্কার করতে পারলে তা দেখতে নতুনের মতো লাগে। এই নতুনভাব সবসময় ধরে রাখার জন্য পাত্রটি যত্নসহকারে ব্যবহার করতে হবে।

পুনরায় যেন আস্তর দেওয়া পাত্রে বাদামি দাগ না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। তাই রান্নার সময় এই ধরনের পাত্রের ভেতর পার্চমেন্ট পেপার বা অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার দিয়ে নিতে পারন। এতে খাদ্যবস্তু পাত্রের গায়ে লাগবে না ফলে কড়া-দাগও পড়বে না।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন