লবণ দিয়ে ঘর পরিষ্কার

বেসিন, রান্নঘরের কোনা বা পিঁপড়া থেকে রক্ষা পেতে জেনে নিন লবণের ব্যবহার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 06:50 AM
Updated : 6 Sept 2016, 06:50 AM

জীবনযাপনবিষয়ক একটি ওয়েবসাইট থেকে জানা যায় ঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে লবণের রয়েছে বিভিন্ন ব্যবহার।

ড্রেইন পরিষ্কার: রান্নাঘর অথবা বাথরুমের ড্রেইন মুহূর্তের মধ্যেই পরিষ্কার করতে লবণ বেশ কার্যকর। এক কাপ লবণ, বেইকিং সোডা এবং আধা কাপ ভিনিগার ভালোভাবে মিশিয়ে তা রান্না ঘর বা বাথরুমের ড্রেনে ঢেলে দশ মিনিট অপেক্ষা করুন।

রান্নাঘর মোছার কাপড় পরিষ্কার: রান্নাঘর মোছার কাপড় বা স্পঞ্জ খুব তাড়াতাড়ি ময়লা হয়ে যায় তাই এদের কয়েকদিন পর পরই বাতিল করতে হয়। তবে লবণ ব্যবহারের মাধ্যমে এই সমস্যার সমাধান করা যায়।

এক লিটার গরম পানিতে চার কাপ লবণ মিশিয়ে তাতে সারা রাত রান্নাঘর মোছার কাপড় ভিজিয়ে রাখুন। সকালে উঠে দেখা যাবে কাপড়টি একদম নতুনের মতো পরিষ্কার হয়ে গেছে।

পিঁপড়া থেকে রক্ষা পেতে: মাঝে মাঝেই ঘরে সারি বেঁধে পিঁপড়া যেতে দেখা যায়। এই সমস্যা থেকে রক্ষা পেতে পিঁপড়ার লাইনের মধ্যে খানিকটা লবণ ছিটিয়ে দিতে হবে।

দরজা জানালা পরিষ্কার করতে: কাঁচের তৈরি দরজা জানালা পরিষ্কার করা সহজ কাজ নয়। এসব দরজা বা জানালা দাগমুক্ত করতে চাইলে ভিনিগার স্প্রে করতে হবে। এরপর সমপরিমাণ বেইকিং সোডা ও লবণ মিশিয়ে কাঁচ ঘষে পরে গরম পানি দিয়ে মুছে ফেলতে হবে।

ঝাড়ুর স্থায়িত্ব বাড়াতে: এক বালতি গরম পানির মধ্যে লবণ মিশিয়ে তা ২০ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ঝাড়ুটি তুলে শুকিয়ে নিন ও ব্যবহার শুরু করুণ।

প্লাস্টিক ও কাঁচের পাত্রের উজ্জ্বলতা রক্ষা করতে: প্লাস্টিক এবং কাঁচের পাত্র পরিষ্কার ও তা থেকে গন্ধ দূর করতে এক টেবিল-চামচ লবণ পাত্রের ভিতরে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে তা ধুয়ে ফেলতে হবে।

বেসিন পরিষ্কার করতে: বেসিন পরিষ্কার করতে তার্পিনের সঙ্গে লবণ মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

মোমবাতির ক্ষয় কমাতে: ‘ক্যান্ডেল লাইট ডিনার’ বরাবরই রোমান্টিক। তবে এই  সময় মোমবাতির দ্রুত ক্ষয় খুবই বিরক্তিকর। আর পরিষ্কার করাও বেশ ঝামেলাজনক। এই সমস্যা থেকে মুক্তি পেতে মোমবাতিকে লবণের দ্রবণে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। পরে তা শুকিয়ে ব্যবহার করতে হবে।

দাগ থেকে মুক্তি পেতে: চুলার উপরে দুধ বা তেল পড়লে তার দাগ সহজে ওঠানো যায় না। সেক্ষেত্রে গরম পানিতে লবণ মিশিয়ে কিছুক্ষণ রাখতে হবে। তারপর চুলার চারপাশে ছিটিয়ে ঘষতে হবে।

কাঠের আসবাবপত্র থেকে দাগ ওঠাতে: কাঠের উপরে পানি দাগ পড়লে তা দেখতে খুব বাজে লাগে। এই দাগ তোলার জন্য তেলের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে তা দিয়ে ওই স্থানটি ঘষতে হবে। এক ঘন্টা পর শুকনা কাপড় দিয়ে তা মুছে ফেলতে হবে।

ছবি: রয়টার্স।