বিয়ে যেভাবে জীবনে পরিবর্তন আনে

বিয়ের পর জীবনে আসা পরিবর্তনগুলো সম্পর্কে প্রস্তুতি থাকা দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2019, 01:44 PM
Updated : 2 Oct 2019, 01:45 PM

বিয়ের পর নারী পুরুষ দুজনার জীবনেই বড় ধরনের পরিবর্তন আসে। আর আগে থেকেই যতই প্রস্তুতি নেওয়া হোক না কেনো একসময় ‘আক্কেল গুড়ুম’ হতেই হয়।

এই পরিবর্তনগুলোর কোনোটা দেয় আনন্দ। কোনোটা নেয় ধৈর্য্যের পরীক্ষা নেবে। আর পরিবর্তনের এই হাওয়া কীভাবে মোকাবেলা করবেন তার উপরই নির্ভর করবে বৈবাহিক সম্পর্কের ভবিষ্যত।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হলো এমন কিছু পরিবর্তন সম্পর্কে।

নিজেকে অসহায় মনে হবে অনেকবার: নতুন সংসার শুরু করার পর একে অপরের দুর্বলতা ও সক্ষমতা সম্পর্কে জানতে পারবেন অনেক কিছুই। একে অপরের সঙ্গে নিজেদের অত্যন্ত গোপন কথাগুলো ভাগাভাগি করে নিতে হবে, যা হয়ত কাউকে বলেননি। এমতাবস্থায় আপনার মনে চিন্তা আসবেই যে সবকিছু বলে দেওয়া কি ঠিক হল?

মজার বিষয় হলো বৈবাহিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ অংশ হল গোপনীয়তা মুছে ফেলা। একে অপরের প্রতি ভরসা রাখা এবং অর্জন করা। শুরুতেই বিষয়টা সহজ হবে না, তবে সময়ের সঙ্গে সবই সহজ হয়ে আসবে।

শ্বশুর বাড়ির সঙ্গে সম্পর্ক হতাশাজনক হতে পারে: পারিবারিক সিদ্ধান্তে বিয়ে করার ক্ষেত্রে দুই পরিবারই বিয়ের আগে অপর পরিবার সম্পর্কে কিছু ধারণা নেয়। তবে নতুন সেই পরিবারের সঙ্গে সম্পর্ক স্থাপন আপনার জীবনে কী ধরনের পরিবর্তন আনবে তা একমাত্র বিয়ের পরই জানা যাবে। ভালো হলে ভালোই, খারাপ হলে সবদিক সামলে চলতে হবে আপনাকেই। 

ব্যক্তিগত সময়ের জন্য কাতর হবেন: মানুষ সামাজিক জীব, সঙ্গ ছাড়া সে থাকতে পারে না, কথা সত্য। বিয়ের পর প্রথম কয়েকদিন নতুন সঙ্গীকে নিয়ে দিনগুলো আনন্দেই কাটবে। নতুন অনেক অভিজ্ঞতা হবে যার স্বাদ আগে মেলেনি কখনও, একসঙ্গে বেড়াতে যাবেন, গল্প করবেন। তবে এই প্রাথমিক আনন্দ একসময় ফুরিয়ে যাবে আর আপনি অনুধাবন করবেন নিজের ভূবনে আর একা নন, আছে স্থায়ী একজন বাসিন্দা। তখন কিছুক্ষণ একা থাকতে পারা, ঠিক য়েমনটা বিয়ের আগে থাকতেন সেটা আপনার কাছে পরম আকাঙ্ক্ষা হিসেবে দেখা দেবে। আর তারপরই নিজেকে আবিষ্কার করবেন অপরাধীর কাঠগড়ায়।

দায়িত্ব কেবল বাড়বেই: একজনের দায়িত্ব দুজনের মধ্যে ভাগ হয়ে দায়ভার কিছুটা কমে, সহজ হিসাব। তবে বিবাহের ক্ষেত্রে তা সম্পূর্ণ ভুল। যত দিন যাবে দায়িত্ব ততই বাড়বে। বিয়ের পর সঙ্গীর ভালো থাকার দায়িত্ব আপনার, অপরজনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। দায়িত্বের চাপ অনেকসময় অতিরিক্ত মনে হতে পারে, তবে ভালোভাবে তা পালন করতে পারলে তৃপ্তির স্বাদটাও অতুলনীয়।

অর্থ সবচাইতে গুরুত্বপূর্ণ: শুধু ভালোবাসা দিয়ে জীবনে সুখ আসে না, এটাই বাস্তব। ভালোবাসা দিয়ে পেটের ভাত হয় না, মাথার উপর ছাদ জোটে না। সেজন্য চাই অর্থ। পরিবার যত বড় হবে, চাহিদা ততই বাড়বে, আর তা সামলাতে উপার্যনও বাড়তে হবে। অর্থের প্রকৃত মূল্য বুঝতে পারবেন বিয়ের পরই।

স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা নাও থাকতে পারে: যারা প্রেম করে বিয়ে করেছেন তাদের ব্যাপারটা আলাদা, তবে পারিবারিক পছন্দে বিয়ে করলে স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা গড়ে নাও উঠতে পারে। কারণ এমন বিয়ের আগে একে অপরের সঙ্গে কাটানো সময়টা খুবই অল্প। তাই বিয়ের পরই আপনার সঙ্গীর প্রকৃত রূপ দেখতে পারবেন, যা পছন্দ-অপছন্দ দুটোই হতে পারে, ফলে ভালোবাসা হতেও পারে আবার নাও হতে পারে। আবার দীর্ঘ বিবাহিত জীবন পার করার পর একসময় একে অপরের প্রতি ভালোবাসা উবে যাওয়াও অসম্ভব নয়।

তবে কি এই সংসারগুলো ভেঙে যায়? না, সবার ক্ষেত্রে তা হয় না।

আরও পড়ুন