বিয়ের আগে যা জানা উচিত

সংসার মানে গোলাপের বিছানা নয়; সেখানে কাঁটার খোঁচাও খেতে হয়। বিয়ের পর রোমাঞ্চকর সময় কিংবা সপ্তাহের ‘ডেট নাইট’ আর থাকে না। তাই সংসারী হয়ে হতভম্ব হতে না চাইলে কয়েকটি বিষয় আগেই মাথায় রাখুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2017, 09:47 AM
Updated : 24 Oct 2017, 09:52 AM

তাই ‘কবুল’ বলার আগে যে বিষয়গুলো জানা প্রয়োজন, সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে এখানে সেসব বিষয় তুলে ধরা হল।

* প্রথম কথা হল তাড়াহুড়া না করা। বিয়ে সারাজীবনের প্রতিশ্রুতি, সারাজীবনের জন্য আরেকটি মানুষকে নিজের সঙ্গে পুরোপুরি জড়িয়ে ফেলা। তাই এই সিদ্ধান্ত নেওয়ার নিশ্চিত হতে হবে যে আপনি বিয়ে করতে চাচ্ছেন।

* বিয়ের সঙ্গে জড়িয়ে আছে অসংখ্য সমঝোতা ও আত্মত্যাগ। তাই নিজের চাওয়ার তুলনায় সঙ্গীর চাওয়াকে বড় করে দেখার মন মানসিকতা তৈরি করতে হবে। সংসারের টুকিটাকি মতো-বিরোধ হেসে উড়িয়ে দেওয়ার মানসিকতা থাকতে হবে।

* সঙ্গীর উপর রাগ পুষে রাখলে কিংবা প্রতিশোধ নেওয়ার সুযোগ খুঁজলে সংসার হবে দুঃসহ।

* সঙ্গীর প্রয়োজনে নিজের আরাম-আয়েস ত্যাগ করতে পস্তুত থাকতে হবে। যেমন, সঙ্গী যদি তার সহকর্মীর পরিবারকে বাসায় দাওয়াত দেয়, তাদের আপ্যায়নের দায়িত্ব আপনার ঘাড়ে তুলে নিতে হবে।

* বিয়ের পর নিজের বাড়ি এবং শ্বশুরবাড়ি- দুদিকেই মানিয়ে চলতে হবে, পূরণ করতে হবে দুদিকের আবদার। তা করতে গিয়ে অনেক সময় দ্বন্দ্ব দেখা দেবে। সেই দ্বন্দ্ব ঠাণ্ডা মাথায় সমাধান করার দায়িত্বও আপনাকেই পালন করতে হবে।

* বিয়ে করা মানেই যে সবসময় একসঙ্গে থাকতে হবে এমনটা নয়। আপনার শখ আপনার সঙ্গীর সঙ্গে নাও মিলতে পারে। সেক্ষেত্রে নিজের শখ ত্যাগ করা যেমন অপ্রয়োজনীয়, তেমনি সঙ্গীকে আপনার শখকে আপন করতে বাধ্য করাও অযৌক্তিক। তাই নিজের জন্য আলাদা সময় বের করে নিন, নিজের পৃথক বন্ধুমহলও রাখতে পারেন।

* কোনো কিছুই সারাজীবন নতুন থাকে না। তেমনি আপনার বিবাহিত জীবনও একদিন মধুচন্দ্রিমার গণ্ডি পেরিয়ে সাধারণ ডাল-ভাতে পরিণত হবে। সেসময় বাইরের বিরিয়ানির সন্ধান করলে সংসার টিকবে না। একঘেঁয়ে জীবনকেও উপভোগ করা শিখতে হবে।

* সুখি দম্পতি হওয়ার জন্য এক অপরের সবচাইতে ভালো বন্ধু হওয়া অত্যন্ত জরুরি।

* একে অপরের প্রতি আস্থা বিবাহিত জীবনের সবচাইতে শক্তিশালী ভিত্তি। সঙ্গীর উপর বিশ্বাস না থাকলে সম্পর্কের মাঝে বাসা বাঁধবে সন্দেহ, নিরাপত্তাহীনতা। যা কোনো সম্পর্কের জন্যই ভালো নয়।

* বিবাহিত জীবনকে প্রাণবন্ত রাখার মূল হাতিয়ার হল দুজন দুজনের চেষ্টাকে মূল্যায়ন করা। আপনার জন্য আপনার সঙ্গীর ত্যাগ ও পরিশ্রমকে যেদিন থেকে অবহেলা করতে শুরু করবেন সেদিন থেকে আপনাদের সম্পর্কও ধ্বংসের পথে ধাবিত হবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন