‘ফ্রায়েড চিকেন’ পুনরায় গরম করতে

ঠাণ্ডা হওয়া চিকেন ফ্রাই আবার গরম করলেও খেতে ভালোলাগে না। তবে পন্থা জানা থাকলে এই সমস্যার সমাধান সহজ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2019, 12:58 PM
Updated : 4 Sept 2019, 12:59 PM

যেকোনো খাবার পুনরায় গরম করাকে ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এর ফলে পুষ্টিগুণ নষ্ট হওয়া এবং খাদ্যে বিষক্রিয়া হওয়ার আশঙ্কা থাকে। এই ধারণা আংশিক সত্য।

যেমন- পালংশাকে থাকে ‘নাইট্রাইট’ যা ভেঙে পরিণত হয় ‘নাইট্রাইটেস’য়ে। এটি পুনরায় গরম করলে ‘নাইট্রাইটস’ বিষাক্ত হয়ে খাদ্যে বিষক্রিয়ার কারণ হতে পারে।

মুরগির মাংসের ক্ষেত্রে এরকম কোনো সমস্যা না থাকলেও গরম করার পন্থার ওপর নির্ভর করে খাবারটি খাওয়া ঝুঁকিপূর্ণ হবে কিনা।

তাই রন্ধনশৈলী-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অবলম্বনে জানানো হল কীভাবে নিরাপদে ভাজা মুরগির মাংস বা ফ্রাইড চিকেন গরম করা যায়।

মাইক্রোওয়েভ’য়ে গরম করা: চিকেন ফ্রাই ফ্রিজ থেকে বের করার পর প্রায় ১০ মিনিট রেখে দিয়ে কক্ষ তাপমাত্রায় নিয়ে আসতে হবে। এতে গরম করার সময় খাবারের আর্দ্রতা নষ্ট হবে না। এবার একটি পাত্রে টিস্যু বিছিয়ে তার উপর চিকেন ফ্রাই রেখে গরম করতে দিতে হবে। গরম করার সময় এর বাড়তি আর্দ্রতা শুষে নেবে টিস্যু, ফলে তার মচমচেভাব অনেকটাই অক্ষুণ্ন থাকবে। একটানা গরম করা যাবে না, ৩০ সেকেন্ড করে গরম করতে হবে প্রয়োজনীয় মাত্রায় গরম হওয়া পর্যন্ত। অন্যথায় মাংস শুকিয়ে যাবে।

বেইকিং ওভেনে গরম করা: এই যন্ত্রই চিকেন ফ্রাই গরম করার ক্ষেত্রে আদর্শ। এখানেও চিনেক ফ্রাইকে কক্ষ তাপমাত্রায় আনতে হবে। ৩৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ওভেন আগেই গরম করে নিতে হবে। আর খাবারটি দেওয়ার সময় তারের র‌্যাকের উপর রেখে দিতে হবে, নিচে থাকা চাই সমান্তরাল পাত্র। এতে চিকেন ফ্রাইগুলো মচমচে থাকবে। প্রথমে ৩৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ১৫ মিনিট, পরে ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় পাঁচ থেকে আট মিনিট রাখতে হবে। খাবারের তাপমাত্রা ১৬৫ ডিগ্রি ফারেনহাইট পৌঁছালে বের করে নিতে হবে। 

টোস্টার ওভেনে গরম করা: ওভেনের বেইকিং পাত্র বা ট্রে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মুড়িয়ে নিতে হবে এবং ‘টোস্টার’টিকে ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় আগেই গরম করে নিতে হবে। এবার চিকেন ফ্রাইগুলোকে টিস্যুতে মুড়িয়ে প্লেটে করে ভেতরে দিয়ে এক মিনিট ৪৫ সেকেন্ড গরম করতে হবে। এরপর চিনেক ফ্রাইগুলো ওভেনের বেইকিং ট্রের ওপর রেখে আরও দুতিন মিনিট গরম করতে হবে। চিকেন ফ্রাইগুলো কুসুম গরম মনে হলে তা খাওযার জন্য উপযুক্ত।

মনে রাখতে হবে

কোনো খাবারই নষ্ট করা উচিত নয়, চিকেন ফ্রাইয়ের ক্ষেত্রেও তা প্রযোজ্য। আধ খাওয়া চিকেন ফ্রাই পরে হয়ত স্বাদ নেই বলে খেতে মন চাইবে না। তাই পুরোটা শেষ করাই উচিত। আর বেঁচে যাওয়া ফ্রাইগুলো উপরোক্ত পদ্ধতিতে গরম করলে ভালো স্বাদ পাওয়া যাবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন