বেশি কফি পান থেকে ‘মাইগ্রেইন’

অভ্যাসের বেশি কফি পান করায় আছে ‘মাইগ্রেইন’য়ে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 11:16 AM
Updated : 9 August 2019, 11:16 AM

গবেষণা বলছে, স্বাভাবিকের চাইতে বেশি পরিমাণে কফি বা অন্যান্য ক্যাফেইনেইটেড পানীয় পান করলে মাইগ্রেইনের ব্যথায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, যারা দিনে দুই কাপ কফি পান করেন, তারা যদি কোনোদিন তৃতীয় কাপ কফি পান করেন তবে তাদের ওইদিন তীব্র মাথাব্যথা দেখা দিতে পারে।

‘আমেরিকান জার্নাল অফ মেডিসিন’য়ে গবেষণাটি প্রকাশিত হয়।

গবেষণার প্রধান, বেথ ইসরায়েল ডিকোনেস মেডিকাল সেন্টারের ‘পোস্ট ডক্টরেট ফেলো’ এবং হার্ভাড’স টি.এইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথ’য়ের এপিডেমিওলজি বিভাগের প্রশিক্ষক এলিজাবেথ মসতফস্কি বলেন, “যেসকল রোগীর ‘এপিসোডিক মাইগ্রেইন’ আছে তাদের ক্ষেত্রে দিনে এক থেকে দুই কাপ কফি পান ওইদিনই মাথাব্যথার কারণ হয় না। তবে তৃতীয় কাপ পান করলে এই ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। তাই প্রতিদিন দুই কাপ কফি বা ক্যাফেইনেটেড পানীয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকাই হবে বুদ্ধিমানের কাজ।”

মাইগ্রেইনের উপর ক্যাফেইনের ক্ষতিকর প্রভাব দেখতে মসতফস্কি ও তার দল নিয়োগ করেন ৯৮ জন সেচ্ছাসেবক, যার বেশিরভাগই ছিল নারী এবং যারা প্রত্যেকেই মাসে দুই থেকে ১৫ বার মাথাব্যথার শিকার হন।

সেচ্ছাসেবকদের প্রতিদিনের কার্যকলাপ যেমন কতটুকু কফি পান করেছেন, কতটুকু মদ্যপান করেছেন, শারীরিক পরিশ্রমের মাত্রা, মানসিক চাপের পরিমাণ ইত্যাদি একটি ডায়েরিতে লিখে রাখতে বলা হয় ছয় সপ্তাহ পর্যন্ত।

সিংহভাগ সেচ্ছাসেবক, যা ছিল ৬৬ শতাংশ, বলেন তারা দিনে এক থেকে দুই কাপ কফি পান করেছেন। ২০ শতাংশ জানায় তারা কফি বা ক্যাফেইনেটেড পানীয় খুব একটা পান করেন না। আর ১২ শতাংশ জানিয়েছে দিনে তিন থেকে চার কাপ কফি পান করার কথা। পুরো গবেষণার ব্যাপ্তি ছিল ৪,৪৬৭ দিন, যার মধ্যে সেচ্ছাসেবকরা ৮২৫ বার মাইগ্রেইন’য়ের ব্যথার শিকার হয়েছেন।

সিংহভাগ, যারা দিনে এক থেকে দুই কাপ কফি পান করেন তাদের ক্ষেত্রে কফি পান আর মাইগ্রেইন’য়ের ব্যথার মধ্যে কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। তবে যারা কালেভদ্রে কফি পান করেন, তাদের ক্ষেত্রে হঠাৎ একদিন এক থেকে দুই কাপ কফিই মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

যারা নিয়মিত এক থেকে দুই কাপ কফি পান করছেন তাদের জন্য তিন থেকে চার কাপ কফি একদিনে পান করা মাথাব্যথার ‍সুত্রপাত ঘটাতে পারে। একইদিনে যত বেশি কফি পান করা হবে, ঝুঁকি ততই বাড়তে থাকবে।

তিন বা এরও বেশি কাপ কফিতে ঝুঁকি বাড়ে ১.৪ গুন আর পাঁচ বা তারও বেশি কাপ কফিতে তা গিয়ে দাড়াবে ২.৬১ গুন বেশি ঝুঁকিতে।

“মাইগ্রেইন বিশেষজ্ঞরা বহু বছর থেকে যা সন্দেহ করছেন সেটাই সমর্থন দিচ্ছে নতুন এই ফলাফল।”– বলেন, ইউনিভার্সিটি অফ পিটসবার্গ ও ইউপিএমসি হেডেক সেন্টারের নিউরোলজি বিভাগের সহ-অধ্যাপক ডা. লরি নেপার।

তিনি আরও বলেন, “আমরা আমাদের রোগীদের দিনে আট থেকে ১২ আউন্স কফির মধ্যে সীমাবদ্ধ থাকতে পরামর্শ দেই। এটি একটি গুরুত্বপূর্ণ গবেষণা এবং এর ফলাফলে আমি অবাক নই।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন