মাইগ্রেইনের ব্যথা দূরে রাখার খাবার

কিছু খাবার আছে যেগুলো মাইগ্রেইনের ব্যথা দূরে রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2019, 08:52 AM
Updated : 7 April 2019, 08:52 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে মাইগ্রেইনের ব্যথার ধরন এবং কী খেলে ঘন ঘন ব্যথা দেখা দেবে না সে সম্পর্কে জানানো হল।

ফল, শাক ও সবজি: আছে উদ্ভিজ্জ ইস্ট্রোজেন যা শরীরের ইস্ট্রোজেনের প্রভাব কমাতে সাহায্য করে। যেসব নারীর ঋতুচক্রের আগে মাইগ্রেইনের ব্যথা হয় তাদের জন্য এটা বেশি কার্যকর। এসব খাবারের আঁশ শরীরের থেকে ময়লার পাশাপাশি অতিরিক্ত ইস্ট্রোজেন দূর করে। ফলে তা রক্তের সঙ্গে পুনুরায় আর মিশতে পারে না।

কফি: যদিও মাঝে মাঝে কফি মাইগ্রেইনের কারণ হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই কফি মাইগ্রেইনের ব্যথা কমাতে সাহায্য করে। মস্তিষ্কের ফুলে ওঠা রক্তনালী স্বাভাবিক করতে ক্যাফেইন সাহায্য করে। কফির এই উপাদান মাইগ্রেইনের ব্যথা নাশক ওষুধ যেমন- অ্যাসপিরিন এবং সিটামিনোফেন’য়ে পাওয়া যায়।

চর্বিসহ মাছ: চর্বিসহ মাছ যেমন- স্যামন মাছ হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর। এই মাছ মাইগ্রেইনের ব্যথা কমাতেও সাহায্য করে। এই ধরনের মাছ উচ্চ ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড যেমন- ইপিএ ও ডিএইচএ সমৃদ্ধ, যা মস্তিষ্কের বিকাশ ঘটায় এবং কোষ উন্নত করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  

আদা: এই মসলাতে আছে শক্তিশালী যৌগ যা স্টেরয়েড মুক্ত সংক্রমণ নাশক ওষুধগুলোতে পাওয়া যায়। 

এটা সংক্রমণকারী উপাদান ‘প্রস্টাগ্ল্যান্ডিংস’ আটকিয়ে মাইগ্রেইনের ব্যথা কমায়। মাইগ্রেইনের কারণে হওয়া বমি ভাব কমাতেও সাহায্য করে আদা।

ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার: মটর, পাতাবহুল গাঢ় শাক সবজি ও শষ্য ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। মাইগ্রেইনের ব্যথা কমাতে এগুলো সাহায্য করে। তাছাড়া ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খেলে মাইগ্রেইনের ঝুঁকি কম থাকে। পাশাপাশি শরীরের ম্যাগনেসিয়ামের চাহিদাও পূরণ হয়। 

যেসব কারণে মাইগ্রেইনের ব্যথা হয়

খাদ্যাভ্যাস, চাপ ইত্যাদি নানান কারণে মাইগ্রেইনের ব্যথা হতে পারে। সুষ্ঠু জীবনযাপন নীতি মেনে চলে মাইগ্রেইন থাকে দূরে থাকা যায়। 

হরমোন: ঋতুচক্র বা গর্ভাবস্থায় হরমোনের মাত্রা পরিবর্তন হলে মাইগ্রেইনের ব্যথা দেখা দিতে পারে।

আবহাওয়ার পরিবর্তন: আবহাওয়ার পরিবর্তনের কারণে অথবা ঋতু পরিবর্তনের কারণে মাইগ্রেইনের ব্যথা দেখা দিতে পারে।

ইন্দ্রিয়ের প্রভাব: তীক্ষ্ণ ঘ্রাণ, উজ্জ্বল আলো, ধোঁয়া এবং ক্রমাগত দূষণের কারণে অনেকের মাইগ্রেইনের ব্যথা হয়ে থাকে।

মানসিক চাপ: মানসিক চাপ, হতাশা, কঠিন শরীরচর্চা, অসুস্থতা বা অপর্যাপ্ত ঘুমের কারণেও অনেক সময় মাইগ্রেইনের ব্যথা হয়। 

ক্ষুধা: দীর্ঘক্ষণ না খেয়ে থাকা মাইগ্রেইনের ব্যথার অন্যতম কারণ।

এছাড়াও বিভিন্ন কারণ যেমন- এক বেলার খাবার না খাওয়া, চাপে থাকা ও অপর্যাপ্ত ঘুম মাইগ্রেইনের তীক্ষ্ণ ব্যথা সৃষ্টির কারণ। এই বিষয়গুলো এড়াতে পারলে মাইগ্রেইনের ব্যথায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে।

আরও পড়ুন