ত্বক ভালো রাখতে নৈসর্গিক উপাদান

প্রকৃতিতে পাওয়া যায় এমন সব ভেষজ উপাদান যা ত্বক ভালো রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2019, 12:20 PM
Updated : 22 July 2019, 12:20 PM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে প্রাকৃতিক উপাদান সম্পর্কে জানানো হল যা ত্বক ও শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

ত্বক সুরক্ষায় অ্যালো ভেরা: ভারতীয় আয়ুর্বেদিক চিকিৎসক ডা অনিশ মনোহরণ বলেন, অ্যালো ভেরাতে আছে প্রদাহরোধী উপাদান যা ত্বক কোমল রাখে এবং প্রাকৃতিক আরাম দেওয়ার ক্ষমতা।

তাজা অ্যালো ভেরা চুলকানি ও সংক্রমণ দূর করে ত্বক সুস্থ ও সুন্দর রাখে।

সংক্রমণ দূর করে নিম: ব্যাক্টেরিয়া, ভাইরাস ও প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ নিম। ভারতীয় চিকিৎসক মনোজ কুতেরি বলেন, “নিম নানান সংক্রমণ যেমন- ব্রণ, ‘পিগ্মেন্টেশন’, ফুসকুড়ি ইত্যাদি নিয়ন্ত্রণে রেখে ত্বকের আর্দ্রতা বজায় রাখে। নিমের পানি দিয়ে গোসল করলে, সংক্রমণ স্থানে নিম তেল ব্যবহার করলে এমনকি কয়েকটি নিম পাতা খাবার হিসেবে খেলেও ত্বক সুস্থ থাকে এবং এটা প্রাকৃতিক ব্যাক্টেরিয়া-রোধী হিসেবে কাজ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদ: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে হলুদ প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। ফেইস প্যাক হিসেবে হলুদ ব্যবহার করা হলে তা, ত্বককে মসৃণ করে, ব্রণের সমস্যা দূর করে, পিগ্মেন্টেশন কমায়।

দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে পান করলে তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং তা শরীরে প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে কাজ করে বলে জানান, ডা. মনোহরণ।

আয়ুর্বেদিক চা: গ্রিন টি, আদা, লেমনগ্রাস, তুলসি, ক্যামোমাইল ইত্যাদি শরীর পরিষ্কার রাখতে সাহায্য করে। বর্ষাকালে শরীর খারাপ হওয়ার অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ভাজাপোড়া এবং মসলাদার খাবার।

আয়ুর্বেদিক ভেষজ চা শরীর পরিষ্কার করে এবং চর্মরোগ দূর করে। মৌসুমি কফ ও ঠাণ্ডা দূর করতে এই সকল চা সহায়তা করে বলে জানান ডা. কুতেরি।

ছবি: রয়টার্স।