কর্মক্ষম জীবনযাত্রার উপকারিতা

প্রতিদিন ৩০ মিনিট শারীরিক পরিশ্রম সুস্থ জীবন যাত্রায় সহায়ক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2019, 07:16 AM
Updated : 28 May 2019, 07:16 AM

এটা শারীরিক ও মানসিক দুই ভাবেই মানুষকে সুস্থ রাখতে সাহায্য করে।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কর্মচঞ্চল জীবনের কয়েকটি সুবিধা সম্পর্কে এখানে জানানো হল।

ওজন: ‘ডেস্ক জব’ বা অফিসে বসে কাজ করা, বাইরের তৈরি খাবার এবং অলস জীবন বর্তমান সময়ে স্থূলতার অন্যতম কারণ। শরীর থেকে চর্বি কমাতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন শারীরিক পরিশ্রম করা উচিত।

মানসিক চাপ কমানো: কাজের চাপ ও অন্যান্য চিন্তা মানসিক চাপের সৃষ্টি করে। মাথার উপর কাজের চাপ থেকে বিরতি নিতে শারীরিক পরিশ্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও শরীরচর্চা করার এন্ডোরফিন্স নামক সুখী হরমোন নিঃসরণ করে যা মানুষের চাপ কমায় এবং মন ভালো করতে সাহায্য করে।

গতিশীলতা নিয়ন্ত্রণ: মানুষের শরীর মেশিনের মতো। গতিশীলতার অভাবে এর কার্যকারিতা হ্রাস পায়। অলস জীবনযাত্রা শরীরের সংযোগস্থলে ব্যথার সৃষ্টি করে, পেশির দুর্বলতা, অস্টিওপোরোসিস এবং গতিশীলতা হ্রাস করে। নিয়মিত শরীরচর্চার রুটিন হাড় সুগঠিত করতে, পেশি ও সংযোগস্থল ভালো রাখতে এবং সমস্যা বিহীন জীবন কাটাতে সাহায্য করে।

শক্তি বৃদ্ধি: প্রতিদিন সকালে দুর্বলতা নিয়ে ঘুম থেকে ওঠার সমস্যা অনেকেরই রয়েছে। এই সমস্যা থেকে বের হয়ে আসতে আধা ঘণ্টা বাইরে হেঁটে বেড়ানো উপকারী। প্রতিদিন শরীরচর্চা দুর্বলতা দূর করে এবং শক্তি বৃদ্ধি করে। 

ভালো ঘুম: শারীরিক পরিশ্রমে শক্তি খরচ হয় যা শরীরকে ক্লান্ত করে এবং ভালো ঘুমে সহায়তা করে। এছাড়াও এটা এন্ডোরফিন হরমোন নিঃসরণ করে। ফলে মন ভালো থাকে এবং ভালো ও গভীর ঘুমের সাহায্য করে।

আরও পড়ুন