অবসরের গিয়েও কর্মক্ষম

কর্মক্ষেত্র থেকে অবসর নিলেও শরীর থাকুক সুস্থ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2016, 11:25 AM
Updated : 20 March 2016, 11:25 AM

প্রতিদিন কাজে যাওয়ার মাধ্যমে একটা দৈনন্দিন রুটিন প্রতিষ্ঠিত হয় যা মানুষকে সুস্থ এবং কর্মক্ষম রাখে। অবসরের পরে সেই রুটিন বদলে যায়। প্রচুর সময় হাতে পাওয়া যায়।

এতদিন ধারণা করা হত এই অবসরের ফাঁদে মানুষ ঝিমিয়ে যায় এবং শারীরিক দক্ষতা নষ্ট করে ফেলে।

প্রচলিত এই ধারণার যে একটা অন্য দিকও রয়েছে তা দেখিয়েছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক।

অস্ট্রেলিয়া’র ইউনিভার্সিটি অফ সিডনিতে ২৫ হাজার অবসরপ্রাপ্ত মানুষকে নিয়ে করা একটি গবেষণার ফলাফলে দেখা যায়, অবসর গ্রহণের পরে মানুষ আরও উদ্যমী হয়ে ওঠে। তাদের ঘুমের ধরন আগের চেয়ে উন্নত হয়, খাওয়ার সময় ঠিকঠাক মানা হয় এবং বসে থাকার সময় কমে আসে। এতে সার্বিকভাবে জীবনযাপন অনেক উন্নত হয়।

এই গবেষণার প্রধান ড. মেলোডি ডিং জানান, স্বাস্থসম্মত জীবনযাপনে অভ্যস্থ হওয়ার জন্য অবসর একটা সুযোগ হতে পারে। চাকরিরত অবস্থায় অনেকটা সময় ডেস্কে বসে কাটাতে হয়, কাজের চাপে ঘুমের এবং খাওয়ার সময়ের তারতম্য হয়। অবসরে চলে গেলে এইসব সমস্যা কমে আসে। তাই শরীর ঠিকঠাক রাখার বিষয়টি ভালোভাবে সম্পন্ন করা যায়।

এই গবেষণার জন্য সংগ্রহ করা উপাত্ত থেকে জানা যায় অবসর নেওয়ার পরে একজন মানুষ সপ্তাহে শারীরিক কসরতের সময় সপ্তাহে ৯৩ মিনিটে উন্নীত করতে পারেন এবং অপরদিকে বসে থাকার সময় কমে আসে দিনে ৬৭ মিনিটে। আর প্রতিদিন অন্তত ১১ মিনিট বেশি ঘুমানো যায়।

মহিলাদের মধ্যে যারা ধূমপান করেন তাদের অর্ধেকই ধূমপান ছেড়ে দেন।

অবসর নেওয়ার সঙ্গে স্বাস্থের উন্নতি হয় এই সিদ্ধান্তের প্রমাণ অস্ট্রেলিয়ার নানান বয়স, শহর বা গ্রাম, বৈবাহিক অবস্থা, শিক্ষা এবং নারী-পুরুষ ভেদে একই পাওয়া গিয়েছে। তারা তাদের গবেষণায় এমন কাউকে খুঁজে পাননি যারা অবসরের পরে স্বাস্থ্যকর খাওয়া বাদ দিয়ে অ্যালকোহল বা ধূমপানে অধিক অভ্যস্থ হয়ে গিয়েছেন।

আমাদের দেশে যারা অবসরে যান তাদের মধ্যে এখনও এতটা নিয়মতান্ত্রিক ব্যাপার গড়ে উঠেনি। এখনও অনেকে ভাবেন অবসর মানে হয়ত জীবনের সকল অধ্যায়ের সমাপ্তি। অনেকেই সকালে সময় মতো ওঠেন না। এতে রাতের ঘুমেও বিরূপ প্রভাব পড়ে। আবার অনেকেই শুয়ে বসে দিন কাটিয়ে দেন।

অবসর অবশ্যই একটি অধ্যায়ের সমাপ্তি। তবে এটি একটি অধ্যায়ের শুরুও বটে। এই অধ্যায় সুন্দর করে অতিবাহিত করার মাধ্যমেই উপভোগ করা যাবে অবসরের আনন্দ।