সঠিক হাঁটায় ওজন কমবে দ্রুত

বাড়তি ওজন কমানোর সহজ উপায় হল হাঁটা। তবে ওজন কমানোর আগে জেনে নেওয়া ভালো কোন ভাবে এটা বেশি কার্যকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2018, 11:39 AM
Updated : 16 Feb 2018, 11:39 AM

হাঁটা খাবার হজম হতে এবং কর্মতৎপর ও শক্তিশালী রাখতে সাহায্য করে। ব্যাপারটা প্রায় সবাই জানেন। আরও বেশি ফলাফল পেতে হাঁটার কিছু কৌশল রপ্ত করে নিতে পারেন।

কয়েকটি শরীরচর্চা ও ওজন নিয়ন্ত্রণ-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ওজন কমাতে হাঁটার প্রতিষ্ঠিত কয়েকটি নিয়ম এখানে দেওয়া হল।

তীব্রতা: যদি ধীরে হাঁটেন তাহলে অতিরিক্ত ক্যালরি ঝরাতে বেশি সময় হাঁটতে হবে। তবে তাড়াতাড়ি হাঁটতে আরাম অনুভব করলে দ্রুত গতিতেই হাঁটুন। দ্রুত হাঁটার অনুশীলন ওজন কমাতে সাহায্য করবে। বলা যায়, যত বেশি হাঁটবেন তত বেশি ক্যালরি খরচ হবে এবং ওজন কমবে।    

সঠিক জুতা পরা: হাঁটতে হবে আরামদায়ক জুতা পরে। জুতার সোল হতে হবে নরম। এগুলো হালকা ও আরামদায়ক হতে হবে।

হাঁটার গতি পরিবর্তন: গবেষণায় দেখা গেছে, ক্যালরি খরচের ২০ শতাংশ নির্ভর করে হাঁটার গতির উপর। তাই একই গতিতে না হেঁটে কিছুক্ষণ পর পর হাঁটার গতির পরিবর্তন করুন। 

ভারসাম্য বজায় রাখুন: আপনি যদি ওজন কমানোর দলে নতুন সদস্য হন তাহলে তার ভারসাম্য ধরে রাখুন। প্রথমে, হাঁটা শুরু করুন তারপর এর গতি বাড়ান। এতে আপনি শরীরে ব্যথা অনূভব করবেন না। আর এটা আপনার পেশিকে ব্যথার হাত থেকে রক্ষা করবে। 

শরীরচর্চা করা: যখন থেকে ওজন কমানোর চেষ্টা শুরু করবেন তখন থেকেই সাধারণ কিছু শরীরচর্চা যেমন- ‘আপার বডি পুল’ ও ‘স্কোয়াট’ বা ওঠ-বস করুন। ফলে শরীর সুগঠিত রাখতে পারবেন এবং ওজন বৃদ্ধি পাবে না। হাঁটার পাশাপাশি এই রকমের শরীরচর্চা প্রতিদিনের কর্মতালিকায় রাখুন, দ্রুতই বাড়ন্ত ওজন কমতে থাকবে।  

স্বাস্থ্যকর খাবার: কী খাচ্ছেন তার উপর মনযোগ না দিলে কেবল শরীরের উপর মনযোগ দিয়ে লাভ নেই। যে কোনো শরীরচর্চার চেয়েও স্বাস্থ্যকর খাবার খাওয়া বেশি গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর ও পরিষ্কার পরিচ্ছন্ন খাবার খান এবং সুস্থ থাকুন।

আরও পড়ুন