মিটবল কারি

ভাত, পোলাও বা রুটির সঙ্গে পরিবেশন করতে রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে তৈরি করতে পারেন এই ব্যঞ্জন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2019, 09:37 AM
Updated : 10 March 2019, 09:37 AM

মিটবল তৈরি: গরুর কিমা ২ কাপ। ডিমের সাদা অংশ ২টি।

লেবুর রস ১ টেবিল-চামচ। লবণ ১ চা-চামচ। কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ। কাঁচা মরিচ মিহি কুচি ২,৩টি। পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। গরম মসলার গুঁড়া ১ চা-চামচ। গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ। মরিচ গুঁড়া ১ চা-চামচ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে।

কিমার সঙ্গে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। হাতে তেল মেখে, আঙ্গুল দিয়ে চেপে চেপে গোল বল বানিয়ে ফ্রিজে এক ঘণ্টা রেখে দিন।

গ্রেইভি তৈরির উপকরণ: পেঁয়াজ কুচি ১ কাপ। টমেটো-কুচি ২টি। লবণ ১ চা-চামচ। টক দই ১ টেবিল-চামচ। এলাচ ৩টি। দারুচিনি ও তেজপাতা ২টি করে। লাল মরিচ-বাটা ১ চা-চামচ। গরম মসলা গুঁড়া ১ চা-চামচ। হলুদ-গুঁড়া ১ চা-চামচ। ধনে-গুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৩,৪টি। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। জায়ফল ও জয়ত্রী গুঁড়া সামান্য। টালা জিরা-গুঁড়া ১ চা-চামচ। ঘি ২ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। চিনি সামান্য।

কারি তৈরি: প্যানে তেল গরম করে মিটবলগুলো ভেজে নিন। এবার এই তেলেই পেঁয়াজ ও কাঁচা-মরিচ দিয়ে নরম করে ভেজে চুলা বন্ধ করে দিন।

ব্লেন্ডারে পেঁয়াজের সঙ্গে টমেটো-কুচি ও একটু পানি দিয়ে পেস্ট বানিয়ে নিন।

এই মিশ্রণ এবার প্যানে ঢেলে সব বাটা ও গুঁড়া মসলা, এলাচ, দারুচিনি এবং তেজপাতা দিয়ে কষিয়ে নিন।

কষানো হয়ে গেলে মিটবলগুলো দিয়ে দুএক কাপ পানি (ঝোল যে পরিমাণ রাখতে চান, সেই অনুযায়ী পানি দেবেন।) মিশিয়ে অল্প আঁচে ঢেকে ১৫ মিনিট রান্না করুন। মাঝে একবার নেড়ে দিন।

পছ্ন্দ মতো ঝোল রেখে কাঁচা-মরিচ, ঘি, চিনি, জায়ফল, জয়ত্রী ও ভাজা জিরা গুঁড়া দিয়ে পাঁচ মিনিট পর নামিয়ে নিন।

আরও রেসিপি-