সম্পর্কে নিজেকে অবহেলিত ভাববেন না যেভাবে

প্রণয় সম্পর্কে একাকী বা অবহেলিত অনুভব করলে তা সমাধান করার চেষ্টা করুন। আর তাতে কাজ না হলে নিজের মতো জীবন সাজানোর চেষ্টা করতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2018, 01:22 PM
Updated : 4 Dec 2018, 01:22 PM

সঙ্গীর সঙ্গে থেকেও অবহেলিত বোধ হওয়া যেমন যন্ত্রণার তেমনি সারাক্ষণ এরকম অনুভূতি বিষণ্নতার দিকে ঠেলে দিতে পারে। পাশাপাশি নিজের প্রতি আস্থা হারানোর সম্ভবনাও বাড়ে।

তাই কীভাবে আত্মবিশ্বাস ধরে রেখে নিজেকে নতুনভাবে সাজাতে হয় সেসব পন্থাই এখানে জানানো হল সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে।

ধৈর্য্য ধরুন ও দেখুন: সঙ্গী অনেক সময় আপনার ধারণাকে ভুল প্রমাণ করতে পারে। হয়তবা সে নিজে খুব খারাপ অবস্থার ভেতর দিয়ে যাচ্ছে তাই আপনার প্রতি আলাদা করে মনোযোগ দিতে পারছে না। তাই খুঁজে বের করুন তার জীবনে এমন কোনো সমস্যা দেখা দিয়েছে কিনা যা তাকে আঁকড়ে রেখেছে।  

যোগাযোগ শুরু করুন: সঙ্গীর সঙ্গে যদি সবসময় কথা কাটাকাটি হয় অথবা আপনার সম্পর্কের চাহিদার সঙ্গে না মেলে তবে তাকে জিজ্ঞেস করুন সমস্যাটা কোথায়? আর আপনি এজন্য কী রকম বোধ করছেন সেটাও সঙ্গীকে বুঝিয়ে বলুন।  

‘অগ্রাধিকার’ খুঁজে বের করুন: নিজের জীবনের প্রয়োজনকে কখনও ছোট করে দেখবেন না। সম্পর্কের নতুন সঙ্গা ঠিক করুন। নিজের চাহিদা ও প্রয়োজনকে গুরুত্ব দিন। আপনার এই ধরনের স্বচ্ছতা সঙ্গীর মুখোমুখি দাঁড়াতে সাহায্য করবে এবং কেনো আপনাকে অবহেলা করা বন্ধ করতে হবে সেটা তাকে বলার শক্তি যোগাবে।

সমাধানের দিকে মনোযোগ দিন: যদি অবহেলিত অনুভব করেন তাহলে সম্পর্কে অপরবর্তনীয় কিছু সমস্যা দেখা দিতে পারে। নিজের ও সঙ্গীর প্রতি সৎ থাকুন এবং সম্পর্কের সমস্যা সমাধানের জন্য ইতিবাচক সমাধান খুঁজে বের করুন।

এগিয়ে যান: আপনার কোনো পদক্ষেপই যদি তার অবহেলার পরিমাণ না কমায় তাহলে নিজের মতো জীবন কাটান এবং সম্পর্ক থেকে অব্যাহতি নিন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন