নখের শুষ্কতা ও ভেঙে যাওয়া দূর করতে

অনেকের নখ শুষ্ক হওয়ার কারণে ভেঙে বা উঠে যায়। সুন্দর নখ পেতে এর ঠিকঠাক যত্ন নেওয়া দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2018, 10:21 AM
Updated : 3 Sept 2018, 10:22 AM

বেশি নয়। মাত্র পাঁচটি পন্থা অবলম্বন করলেই সুন্দর নখ পাওয়া সম্ভব। আর সেই পন্থাগুলো রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে দেওয়া হল।

কিউটিকল ক্রিম: রাতে ঘুমাতে যাওয়ার আগে নখ ও এর চারপাশে নিয়মিত পর্যাপ্ত ভিটামিন ই সমৃদ্ধ কিউটিকল ক্রিম লাগান। এটা কেবল নখের শুষ্কতা দূর করবে না পাশাপাশি ভেঙে যাওয়া এবং উঠে আসার সমস্যাও দূর করবে। 

জলপাইয়ের তেল: প্রথম এক মাস জলপাই বা সবজির তেলে ১৫ মিনিট নখ ডুবিয়ে রাখুন। নখ একবার কোমল হয়ে আসলেই পরিবর্তন বোঝা যাবে। এরপর থেকে সপ্তাহে দুবার এই পদ্ধতি অনুসরণ করলেই হবে। ঘরোয়া সমাধান খুঁজে থাকলে কৃত্রিম ক্রিম ব্যবহারের চেয়ে খাঁটি তেল ব্যবহার করা বেশি ভালো। 

গ্লাভস ছাড়া গৃহস্থালী কাজ করবেন না: হাঁড়ি, থালা বাসন ঘষা-মাজা একটা নিত্যদিনের কাজ। নখ বাঁচাতে চাইলে এসব কাজ করার আগে গ্লাভস পরে নিন। সাবান নখের জন্য বেশ ক্ষতিকর। এর ফলে অনেক সময় নখ ফেটে বা ভেঙে যেতে পারে।   

সঠিক খাদ্যাভ্যাস: মনের মত নখ চাইলে অবশ্যই বায়োটিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। ডিম, শষ্য, ফুলকপি ও অ্যাভোকাডো খেতে পারেন। এসবের বায়োটিন নখ শক্তিশালী করতে সাহায্য করে।

নখে খুব বেশি চাপ দেবেন না: এমন কোনো কাজ করবেন না যা নখে বাড়তি চাপ ফেলে। যেমন- নখ দিয়ে কোমল পানীয়ের বোতল বা বয়ামের মুখ খুলবেন না। এটা নখ নষ্ট করে দিতে পারে।

আরও পড়ুন