ছোট নখের যত্ন

হাতের নখ বড় হলেই যে কেবল দেখতে সুন্দর হবে তা নয়, ছোট নখ সুন্দরভাবে পরিষ্কার করে এবং সঠিকভাবে কেটে রাখলেও দেখতে সুন্দর লাগবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 11:34 AM
Updated : 30 April 2016, 11:34 AM

অনেকে ‘নখ বড় হচ্ছে না’ এই আক্ষেপে থাকেন। তবে নখ বড় না করেও সুন্দরভাবে রাখা সম্ভব। আর এতে নখ পরিষ্কার রাখাও অনেক সহজ হয়।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে ছোট নখ সুন্দর রাখার কিছু সহজ পন্থা জানানো হয়।

কিউটিকলের যত্ন: নখের চারপাশের চামড়া অর্থাৎ কিউটিকল যদি শুষ্ক হয়ে যায় তবে দেখতে ভালো দেখায় না। তাই নখের সঙ্গে এর চারপাশের ত্বকও যত্ন নিতে হবে। হাত পরিষ্কার করে নখ এবং এর পাশের ত্বকে যেকোনো তেল বা ময়েশ্চারাইজার ক্রিম মালিশ করতে হবে।

বাফার ব্যবহার: নখ মসৃণ করতে বাফার ব্লক ব্যবহার করতে পারেন। এ ধরনের ব্লকে চারটি অংশ থাকে যার একেকটি একেক কাজে ব্যবহার করা যাবে। নখ মসৃণ করা এবং ঝকঝকে করতে ব্যবহার করা যায় এই বাফার ব্লক। তবে খেয়াল রাখতে হবে দিনে একবার অথবা দুদিন পরপর এই বাফার ব্যবহার করতে হবে, নয়তো নখ পাতলা ও দুর্বল হয়ে যাবে।

নখে তেল ব্যবহার: প্রতিদিন নখে বাদামতেল বা অলিভ অয়েল মালিশ করতে হবে। এতে নখ চকচকে হবে এবং শুষ্কভাব দূর হবে। নখের পাশাপাশি কিউটিকলও কোমল থাকবে। তাছাড়া এতে নখ দ্রুত বড় হয় এবং নখ শক্ত হবে।

ফাইলার ব্যবহার করুন: ‘নেইল ফাইলার’ সঙ্গে রাখা দরকা। ফাইলার মসৃণ করতে সাহায্য করে। তাই ছোট নখের আকার ঠিক রাখতে সঙ্গে একটি নেইল ফাইলার রাখলে উপকার পাওয়া যায়।