লেন্স ব্যবহারকারীদের মেইকআপ টিপ্স

চশমা ঢেকে দেয় মুখের সুন্দর সাজ। এজন্য কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করেন অনেকেই। তবে লেন্স ব্যবহার করলে মেইকআপও সেভাবে করতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2018, 09:24 AM
Updated : 31 August 2018, 09:26 AM

ভারতীয় রূপবিশেষজ্ঞ ও বিউটি ব্লগার টাটিয়ানা ডিয়াজের দেওয়া বেশ কয়েকটি পন্থা নিয়ে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের সময় কী ধরনের মেইকআপ করতে হয় সেই বিষয়ে ধারণা দেওয়া হল।

* মেইকআপ নির্বাচনের ক্ষেত্রে মসৃণ ও তেল মুক্ত প্রসাধনী নির্বাচন করা উচিত। তৈলাক্ত মেইকআপ চোখে ছড়িয়ে যেতে পারে এবং কন্টাক্ট লেন্সে সমস্যা করতে পারে।

* লেন্স পরা বা মেইকআপ করার আগে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। ভেজা হাতে লেন্স ধরবেন না। কলের পানিতে ব্যাকটেরিয়া থাকে যা লেন্সের সংস্পর্শে অস্বস্তি সৃষ্টি করে।

* যদিও চলতি ফ্যাশনে ভারি মাস্কারা দেওয়া চলছে। তবে চোখকে অস্বস্তি থেকে বাঁচাতে হালকা করে মাস্কারা ব্যবহার করুন। ‘ফাইবার মাস্কারা’ এড়িয়ে চলুন। এর বাড়তি অংশ চোখের মধ্যে পড়ে লেন্সে ঢুকে যেতে পারে।

* কাজল পেন্সিলের বদলে তরল আইলাইনার ব্যবহার করুন। তরল আইলাইনার ব্যবহারে একটু সতর্কতার দরকার হলেও এটা বেশি ভালো। পেন্সিল কাজল চোখে অস্বস্তি সৃষ্টি করতে পারে যা কন্ট্যাক্ট লেন্স ব্যবহারে আরও বৃদ্ধি পায়। 

* চোখের নিচের পাতা বা ‘ওয়াটার লাইন’ চোখের মনির সংস্পর্শে আসে। তাই এটা যেন মেইকআপে বন্ধ হয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। মেইকআপ দিয়ে বন্ধ হয়ে গেলে, চোখ-শুষ্কতার সমস্যা দেখা দিতে পারে।

ছবির: প্রতীকী মডেল সারাহ ফারহা। ছবি সৌজন্যে: ই স্টুডিও।

আরও পড়ুন