চোখের সাজই যখন মূল আকর্ষণ

যেকোনো অনুষ্ঠান বা নিত্যদিনের সাজে কিছুটা ভিন্নতা আনতে পারে দারুণ একটি চোখের সাজ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2016, 10:23 AM
Updated : 17 March 2016, 10:42 AM

গাঢ় বা উজ্জ্বল চোখ, নিউট্রাল বা স্মোকি আই লুক, যেটাই হোক না কেনো, মেইকআপে আলাদা মাত্রা যুক্ত করতে পারে সুন্দর করে সাজানো চোখ।

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে হাল ফ্যাশনের আকর্ষণ চোখের মেইকআপ সুন্দরভাবে করার কিছু টিপস দেওয়া হয়। ভারতের মহারাষ্ট্রের পুনেতে অবস্থিত ফারেনহাইট স্যালোনের কর্ণধার ধারিনি টুরাখিয়া চোখের মেইকআপের কিছু পরামর্শ দেন।

সঠিক রং বাছাই করা: আইশ্যাডোর রং বাছাইয়ের ক্ষেত্রে দিনের বেলার জন্য ম্যাট শ্যাডো বেছে নিতে হবে। আর রাতের সাজের ক্ষেত্রে শিমারি বা মেটালিক শ্যাডো বাছাই করতে হবে। আর সাজে হালকা শিমার ব্যবহার করা যেতে পারে ম্যাট শ্যাডোর উপর। শ্যাডো ব্যবহারের শুরুতে চোখের পাতায় প্রাইমার এবং কনসিলার লাগিয়ে নিতে হবে। প্রাইমার শ্যাডোর রং ফুটিয়ে তুলতে এবং দীর্ঘস্থায়ী করতে সাহায্য করবে।

কয়েকটি শেইড বেছে নিন: একটি পূর্ণাঙ্গ আইলুকের জন্য বেশ কয়েকটি শেইডের শ্যাডো বেছে নিতে হবে। যেমন নীলাভ চোখের মেইকআপের ক্ষেত্রে হালকা থেকে গাঢ় নীলের তিন থেকে চারটি শেইডের শ্যাডো বাছাই করতে হবে। এর পাশাপাশি সবগুলো রং একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নেওয়ার জন্য একটি স্বাভাবিক রংয়ের শ্যাডো বেছে নেওয়া দরকার। খেয়াল রাখতে হবে প্রতিটি রং যেন একটি আরেকটির সঙ্গে ভালোভাবে মিশে যায়, নইলে দেখতে ভালো লাগবে না। চোখে শ্যাডো ব্যবহারের মূল মন্ত্র হল ব্লেন্ডিং। সুন্দরভাবে ব্লেন্ড করে শ্যাডো লাগালে চোখের মেইকআপ বেশি আকর্ষণীয় লাগবে।

চোখের মেইকআপের ধাপগুলো: শুরুতে চোখের ক্রিজে একটি ট্রানজেকশান কালার অর্থাৎ এমন একটি রং ব্যবহার করতে হবে যা ত্বকের রংয়ের থেকে কয়েক শেইড গাঢ়। এই রং চোখের পাতায় ব্যবহৃত একধিক রংগুলোকে একসঙ্গে মিশিয়ে নিতে সাহায্য করবে। এতে চোখের পাতায় সুন্দর শেইড তৈরি হবে। এছাড়ার চোখের গঠন ঠিক করতেও এই রংটি সাহায্য করবে।

প্রথমেই চোখের পাপড়ি ঘেঁষে এবং ভিতরের কোনায় সব থেকে হালকা রংয়ের শ্যাডোটি লাগিয়ে নিতে হবে। চোখের ভিতরের কোনায় হালকা রংয়ের ব্যবহারে চোখ দেখতে উজ্জ্বল ও স্বচ্ছ দেখাবে।

চোখের কোনায় হালকা রং ব্যবহারের পর মাঝামাঝিতে দ্বিতীয় রং ব্যবহার করতে হবে। এরপর বাইরে কোনায় ‘ভি’ আকারে সব থেকে গাঢ় রংটি ভালোভাবে ব্লেন্ড করে লাগাতে হবে। ওই রং চোখের ক্রিজেও খানিকটা মিশিয়ে নিতে হবে ব্লেন্ডিং ব্রাশের সাহায্যে।

ভ্রুর নিচে লাগাতে হবে হাইলাইটার। চোখের নিচের পাতায়ও মানানসই শ্যাডো ভালোভাবে মিশিয়ে লাগাতে হবে।

লাইনার দিয়ে চোখ এঁকে নিতে হবে, কাজল লাগিয়ে ও পাপড়িতে মাস্কারা বুলিয়ে নিলেই শেষ হবে চোখের সাজ।

খেয়াল রাখতে হবে চোখে গাঢ় ও উজ্জ্বল রংয়ের শ্যাডো ব্যবহার করা হলে অবশ্যই অন্যান্য মেইকআপ রাখতে হবে পরিমিতি। নতুবা দেখতে অদ্ভুত দেখাবে। চোখে গাঢ় শ্যাডো ব্যবহার করা হলে ঠোঁটে অবশ্যই হালকা রংয়ের লিপস্টিক ব্যবহার করতে হবে।

ছবি: দিপ্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক