বায়ু দূষণ থেকে বৃক্কের ক্ষতি

বায়ু দূষণ থেকে ‘ক্রনিক কিডনি ডিজিজ’ বা সিকেডি হওয়ার সম্ভাবনা আছে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2018, 09:14 AM
Updated : 30 August 2018, 09:15 AM

বিশেষ করে যারা ডায়াবেটিস, অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ইত্যাদি শারীরিক জটিলতায় আক্রান্ত তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল- জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মিশিগানের গবেষকরা।

দূষিত বায়ুতে থাকে দস্তা, মার্কারি, ক্যাডমিয়াম যার সবগুলোই বৃক্কের জন্য অত্যন্ত ক্ষতিকর।

প্রচণ্ড বায়ু দূষণে আক্রান্ত অঞ্চলে বসবাসকারী ঝুঁকিপূর্ণ রোগীদের এই বিষয়গুলোর প্রতি সতর্ক হওয়ার এবং সে অনুযায়ী প্রতিরক্ষামূলক ব্যবস্থা নেওয়ার উপদেশ দেওয়া হয়েছে এই গবেষণায়।

গবেষণার প্রধান লেখক, ইউনিভার্সিটি অফ মিশিগানের জেনিফার ব্র্যাগ-গ্রেশাম বলেন, “ধূমপানের মতো দূষিত বাতাসেও থাকে ক্ষতকর উপাদান যা বৃক্ককে সরাসরি ক্ষতিগ্রস্ত করে। বৃক্কের মধ্যে প্র্রচুর পরিমাণে রক্ত প্রবাহিত হয়। তাই রক্ত সঞ্চালন প্রক্রিয়ার কোনো সমস্যা হলে সেটার ক্ষতিকর প্রভাব সবার আগে পড়বে বৃক্কের উপর।”

বায়ু দূষণ-বিষয়ক আগের গবেষণাগুলোর মতে, বায়ুদূষণ শ্বাসতন্ত্রজনীত বিভিন্ন জটিলতা যেমন, হাঁপানি, বিভিন্ন অঙ্গের প্রদাহ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ইত্যাদিসহ বিভিন্ন প্রাণঘাতী রোগের জন্য দায়ী।

‘পিএলওএস ওয়ান’ নামক জার্নালে প্রকাশিত নতুন এই গবেষণায় পূর্ববর্তী কয়েকটি গবেষণা নিয়ে পর্যালোচনা করে।

ইউনিভার্সিটি অফ মিশিগানের ‘নেফ্রোলজিস্ট’ বা বৃক্ক বিশেষজ্ঞ এবং এই গবেষণার সহকারী লেখক রাজিব সারান বলেন, “বিভিন্ন মাত্রার বায়ু দূষণগ্রস্ত অঞ্চলে বসবাসকারীদের পর্যবেক্ষণ করলে দেখা যাবে যেসব অঞ্চলে বায়ু দূষণ বেশি, সেসব অঞ্চলের বাসিন্দাদের বৃক্কজনীত জটিলতা বেশি। তাই এসব অঞ্চলের বাসিন্দাদের উচিত নিয়মিত নাক ও মুখ ঢেকে রাখে এমন মুখোশ ব্যবহার করা। এছাড়াও চেষ্টা করতে হবে ঘরের বাইরে সময় কম কাটানো এবং যাতায়াতে যতটা সম্ভব কম সময় ব্যয় করা।”

আরও পড়ুন