বাড়িতে পিলাটিস চর্চা করার উপায়

এটা মেশিন ছাড়া এক ধরনের ব্যায়ামের কৌশল যা শরীরের পেশি ও কাঠামো সুগঠিত রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2017, 08:25 AM
Updated : 3 Dec 2017, 08:25 AM

আপনি যদি অনেক বেশি স্বাস্থ্য সচেতন হন এবং সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন ব্যায়ামাগারে যাওয়ার জন্য অনেক কষ্ট করেন তাহলে বাসায় ‘পিলাটিস’ নামক ব্যায়ামের চেষ্টা করতে পারেন। তবে এরজন্য আগে কিছু মৌলিক বিষয় সম্পর্কে জানতে হবে।  

ভারতের প্রোহেলথ এশিয়া ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাব সেন্টারের ফিজিওথেরাপিস্ট দিভাঙ্গা চাওলা এবং ‘পিলাটিস স্টুডিও’র পিলাটিস প্রশিক্ষক শ্রেয়া দাস বাড়িতে এই ব্যায়াম করার কিছু পন্থা দেন।

পিলাটিস’য়ের মৌলিক বিষয়: মনোযোগ, নিয়ন্ত্রণ, অনুশীলন, শ্বাস ও প্রবাহ ইত্যাদি পিলাটিস’য়ের মৌলিক বিষয়। সবসময় নিয়ন্ত্রণ অনুশীলন করুন এবং কখনও মোমেনটাম ব্যবহার করবেন না।  

অনুশীলন: পিলাটিস’য়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতি হল ‘অনুশীলন মানুষকে দক্ষ করে তোলে’। শরীর সুস্থ রাখার জন্য পিলাটিস ব্যায়াম সবচেয়ে ভালো।

গোড়া থেকে শুরু করা: পিলাটিস করার মূল ভিত্তি হল এর গোড়া থেকে শুরু করা। নিজের লক্ষ্যে পৌঁছানোর পরও প্রাথমিক পর্যায়ের পিলাটিস ব্যায়াম করতে দ্বিধাবোধ করবেন না।

নিজের শরীরের অবস্থা বোঝার চেষ্টা করুন: পিলাটিস করার সময় যদি শরীরের কোথাও কোনো আঘাত লাগে তাহলে বুঝতে হবে আপনি ভুল কিছু করছেন। কারণ পিলাটিস ব্যায়াম করার সময় শরীরের কোথাও কোনো ব্যাথা হওয়ার কথা না।

সময় ঠিক রাখা: ঠিক মতো পিলাটিস করা হলে শরীরের মূল উপকারিতা যেমন- মেরুদণ্ডের গতিশীলতা, সুগঠিত অঙ্গবিন্যাস, শারীরিক নমনীয়তা ও সচেতনতা লাভ করে।  

মেরুদণ্ডের যেখানে সাধারণ ও সমতল দরকার তা নিয়ন্ত্রণে রাখা।

পিলাটিস চর্চা করার সময় যদি ক্লান্ত হয়ে যান তাহলে বিরতি নিন। তারপর আবার শুরু করুন। বিরতি দিয়ে হলেও সবসময় সেট পূরণ করবেন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন