চোখের ব্যায়াম

প্রযুক্তিনির্ভর জীবনযাত্রায় দিনের সিংহভাগ সময় কাটে স্মার্টফোন, কম্পিউটার বা ল্যাপটপের সামনে। চোখের উপর পড়া এই বাড়তি চাপ থেকে আসে ক্লান্তি, হয় অস্বস্তি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2017, 10:18 AM
Updated : 3 July 2017, 10:18 AM

এই সমস্যা থেকে পরিত্রাণ দিতে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট জানিয়েছে কয়েকটি সহজ চোখের ব্যায়াম।

অন্ধকারের দিকে তাকিয়ে থাকা: আনমনে হয়ত অনেকেই কাজটি করেন। তবে এবার চোখের আরামের কথা চিন্তা করে কাজটি করতে হবে। ঘরের বাতি নিভিয়ে দিন। চোখ বন্ধ করে দুই হাত কাপের মতো দুই চোখের উপর রাখুন। এবার শরীরটাকে শিথিল করে কয়েক মিনিট অন্ধকারের দিকে চেয়ে থাকুন। 

ডানে বামে তাকানো: দাঁড়ানো কিংবা সোজা হয়ে বসা অবস্থায় ব্যায়ামটি করতে পারেন। প্রথমে সোজা সামনে দিকে তাকান। এবার মাথা স্থির। শুধু চোখের মনি ঘুরিয়ে ডানে-বামে তাকাতে হবে এবং দুপাশে থাকা যেকোনো কিছু উপর দৃষ্টি ধরে রাখতে হবে। একটানা পাঁচবার ডানে-বামে চোখ ঘুরিয়ে কিছুক্ষণ বিরতি দিয়ে আবারও চোখ ঘুরাতে হবে। এভাবে মোট তিনবার ব্যায়ামটি করতে হবে। 

উপরে-নিচে তাকানো: সোজা হয়ে বসে সামনে দিকে তাকাতে হবে। এবার আগের ব্যায়ামটির মতোই প্রথমে উপরে তাকিয়ে যা চোখে পড়ে তাতে দৃষ্টি আটকাতে হবে। আবার নিচে তাকিয়ে যা চোখে পড়বে তাতে দৃষ্টি আটকাতে হবে। মাথা উঠা-নামা করা যাবে না তবে উপরে তাকানোর সময় কপাল কুঁচকাতে পারেন।

কোনাকুনি তাকানো: প্রথমে সোজা তাকান। এবার নিচের দিকে বাম কোনায় তাকান। পরে চোখের মনি কোনাকুনি উপরে তুলে উপরের ডাম কোনায় তাকান। একটানা পাঁচবার করতে হবে। কিছুক্ষণ বিরতি দিয়ে তিনবার ব্যায়ামটি করতে হবে।

চোখ ঘোরানো: চোখের মনি চারদিকে ঘোরানো চোখকে আরাম দেয়। সোজা হয়ে আরাম করে বসে মাথা সোজা রেখে বামে তাকান। এবার ঘড়ির কাঁটার গতির দিকে চোখের মনি ঘোরাতে হবে পাঁচবার। পরে ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘোরাতে হবে পাঁচবার। এভাবে মোট তিনবার ব্যায়ামটি করতে হবে।

ছবি: রয়টার্স।