ব্যায়াম নিয়ে ভুল ধারণা

ব্যায়াম ছাড়লে মোটা হওয়া, চিকন স্বাস্থ্যের অধিকারীদের শরীরচর্চার দরকার নেই- এরকম ধারণাগুলো ঠিক নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 12:57 PM
Updated : 7 August 2017, 10:55 AM

ভারতীয় ব্যায়াম প্রশিক্ষক নম্রতা পুরোহিত শরীরচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে নারীদের ব্যায়াম নিয়ে প্রচলিত নানান কুসংস্কার ও প্রচলিত ভুল ধারণা সম্পর্কে জানিয়েছেন।

ছিপছিপে নারীদের ব্যায়ামের প্রয়োজন নেই: শরীর চিকন আছে তো ব্যায়াম করার কী দরকার! এমন ধারণা অনেকেরই। তবে বাস্তবে শরীর মোটা, পাতলা যাই হোক না কেনো, প্রত্যেকেরই ব্যায়াম করা উচিত। যাতে শরীরে স্বাভাবিক শক্তি এবং চাঞ্চল্য বজায় থাকে। আর ওজন কমানোই ব্যায়ামের মূল লক্ষ্য নয়, মূল লক্ষ্য হওয়া চাই সুস্বাস্থ্য।

ব্যায়াম ছেড়ে দিলে শরীর মুটিয়ে যায়: অনেকেই ব্যায়াম ছেড়ে দেন, তবে সেই সঙ্গে তাল মিলিয়ে খাদ্যাভ্যাস পরিবর্তন করেন না। নিয়মিত ব্যায়াম করলে শরীরের পুষ্টি চাহিদা বাড়ে। যা পূরণ করতে চাই বাড়তি খাবার। তবে ব্যায়াম ছেড়ে দেওয়ার পরও বাড়তি খাবার চালিয়ে গেলে শরীরে মুটিয়ে যায়। তাই ব্যায়াম ছাড়ার পর খাদ্যাভ্যাসও পাল্টাতে হবে।

পেলাটিজ শুধুই নারীদের জন্য: জার্মান ব্যায়াম প্রশিক্ষক জোসেফ পেলাটিজ এই বিশেষ ধরনের ব্যায়াম আবিষ্কার করেন। বিভিন্ন ধরনের সরঞ্জামের সাহায্যে এই ব্যায়াম করা হয় যা শরীরের শক্তি, চাঞ্চল্যতা বাড়াতে সাহায্য করে।

সম্প্রতি হলিউড তারকা সিলভেস্টার স্ট্যালন এই ব্যায়ামটি করা শুরু করেন।

তার মতে, “ব্যায়ামটি বর্বর। নামটা শুনতে মেয়েলি মনে হতে পারে। তবে ব্যায়ামের কোনো লিঙ্গভেদ নাই, পুরোটাই নিজস্ব সিদ্ধান্ত।”

মাসিক চলাকালে ব্যায়াম নয়: মাসের বিশেষ দিনগুলোতে ব্যায়াম করার কারণে অনেকেই ব্যথা ও মেজাজ পরিবর্তনের যন্ত্রণায় ভুগেছেন কম। আবার অনেকেই এসময় ব্যায়াম এড়িয়ে চলেন, শুয়ে-বসে সময়টা পার করেন। কোনোটাই দোষের নয়, তবে ব্যায়াম বিশেষজ্ঞদের মতে, শরীর কি বলছে সেদিকে কান দিন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক