বেশি ব্যায়াম থেকে অনিদ্রা

অতিরিক্ত ব্যায়াম উল্লেখযোগ্য হারে ঘুমের উপর প্রভাব ফেলতে পারে।  

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2015, 05:14 AM
Updated : 7 August 2017, 11:02 AM

গবেষণায় দেখা যায়, বাড়তি কার্বোহাইড্রেইট-যুক্ত খাদ্যাভ্যাসের ফলে কঠিন শরীরচর্চার ফলাফলের প্রভাব কমায়, তবে পরোপুরি নয়।

ইংল্যান্ডের লাফববরাহ ইউনিভার্সিটির করা এই গবেষণায় ১৩জন অভিজ্ঞ সাইকেল চালকের উপর নয়দিন ধরে ভারি শরীরচর্চার প্রভাব পর্যালোচনা করা হয়। 

এসময় গবেষকরা এই ক্রীড়াবিদদের মানসিক অবস্থা, ঘুমের অভ্যাস, শরীরচর্চার আগে, পরে এবং ব্যায়াম চলাকালে তাদের কার্যক্ষমতার উপর নজরদারি করেন। 

খাদ্যাভ্যাস ঘুমের সমস্যার প্রভাব প্রশমিত করতে পারে কিনা তা দেখার জন্য ক্রীড়াবিদদের গবেষণা চলার সময়ে পরিমাণ মতো অথবা নিয়ন্ত্রিত পরিমাণে কার্বোহাইড্রেট সরবরাহ করা হয়। তবে অংশগ্রহণকারীদের তা জানানো হয়নি। 

ফলাফলে গবেষকরা দেখেন, মাত্র নয়দিনের ভারি শরীরচর্চার কারণেই অংশগ্রহণকারীদের ঘুমের উপর উল্লেখযোগ্য এবং ক্রমবর্ধমান ক্ষতিকর প্রভাব পড়েছে। 

গবেষকরা দেখেছেন “ভারি শরীরচর্চা চলার সময়ে ঘুমের গুণগত মান উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের রাতে ঘুমের মাঝে জেগে ওঠার পরিমাণও বেড়েছে।”

গবেষণার সময়ে অংশগ্রহণকারীদের ক্রমেই মানসিক অবস্থার অবনতি হয়েছে, ব্যায়াম করার ক্ষমতাও কমেছে।

আর সরবরাহ করা বাড়তি কার্বোহাইড্রেট সম্পর্কে গবেষকরা উপসংহারে এসেছেন, কার্বোহাইড্রেট ভারি শরীরচর্চার প্রভাব পুরোপুরি কমাতে পারে না।

জার্নাল অফ স্পোর্টস সাইন্সে এই গবেষণা প্রকাশিত হয়।