খাওয়ার সময় বেঁধে দিয়েও ওজন কমানো যায়

সময় বেঁধে খাবার অভ্যাসে ওজন কমার পাশাপাশি পেটের চর্বি ঝরাতেও সাহায্য করতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 12:31 PM
Updated : 8 Nov 2022, 12:31 PM

কখন খাবেন আর কখন খাবেন না- এই নিয়ম মেনেও দেহের চর্বি ঝরানোতে উপকার পাওয়া যেতে পারে।

ওজন কমাতে ও চর্বি ঝরাতে কী ধরনের খাবার খাচ্ছেন, কতটুকু খাচ্ছেন সেটা যেমন গুরুত্বপূর্ণ ঠিক ততটাই গুরুত্বপূর্ণ বিষয় হল কতক্ষণ পর পর খাওয়া হচ্ছে।

গবেষণা বলে, খাওয়ার এই সময় নিয়ন্ত্রণ ওজন কমানোর পাশাপাশি পেটের চর্বির মাত্রাও কমায়।

‘সেল রিপোর্টস মেডিসিন’য়ে প্রকাশিত চীনের ‘দি ফার্স্ট অ্যাফিলিয়েটেড হসপিটাল অফ ক্সিয়ান জিয়াওটং ইউনিভার্সিটি’র সঙ্গে সংযুক্ত হয়ে কানাডার ‘ইউনিভার্সিটি অফ টরন্টো’ করা এই গবেষণায় মোট ১৬২ জন মানুষ অংশ নেন।

এদের মধ্য থেকে ৪৪ জনের একটি দলকে খাওয়ার সময় বেঁধে দেওয়া হয়, ৪৭ জনের একটি দলকে দেওয়া হয় কার্বোহাইড্রেট কম এমন খাবার। আর বাকি ৪৪ জনের দলকে দুটোই মিশ্রণে অভিনব এক খাদ্যাভ্যাস দেওয়া হয়।

যাদেরকে খাওয়ার সময় নির্ধারণ করে দেওয়া হয়েছিল তাদের খাওয়ার সময় ছিল মোট আট ঘণ্টা। সেটা হতে পারে সকাল আটটা থেকে বিকেল চারটা। অথবা দুপুর ১২টা থেকে রাত আটটা।

তিনটি দল মোট তিন মাস তাদের জন্য নির্ধারণ করে দেওয়া খাদ্যাভ্যাস অনুসরণ করে। তিন মাস পরের ফলাফলে দেখা যায়, তিনটি খাদ্যাভ্যাসই ওজন কমেছে।

তবে যাদেরকে সময় নির্ধারণ করে দেওয়া হয়েছিল তাদের ওজন কমার পাশাপাশি কমেছে পেটের চর্বিও। 

যুক্তরাষ্ট্রের সনদস্বীকৃত পুষ্টিবিদ এবং পুষ্টিবিষয়ক ওয়েবসাইট ‘ইজি কিচেন গাইড ডটকম’য়ের স্বাস্থ্য বিশেষজ্ঞ লোরি ওয়াকার বলেন, “যারা স্থূলতা ও বিভিন্ন ‘মেটাবলিক সিন্ড্রোম’ সামাল দিতে হিমশিম খাচ্ছেন তাদের জন্য এই গবেষণার ফলাফল একটা দারুণ সুখবর। খাদ্যাভ্যাসে ‘কার্বোহাইড্রেট’য়ের মাত্রা কমিয়ে দেওয়া আর খাওয়ার নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া এই দুইয়ের মিশ্রণ তাদের জন্য কার্যকর চিকিৎসা হিসেবে কাজ করেছে।”

তাই আপনার ক্ষেত্রে এই পদ্ধতি কাজ করে কি-না তা নিঃসন্দেহে যাচাই করে দেখতে পারেন। 

খাওয়া সময় বেঁধে দেওয়াতে কেনো ওজন কমাচ্ছে তার ব্যাখ্যা দিতে গিয়ে ওয়াকার বলেন, “খাওয়া সময় যখন সীমিত তখন আপনি খাবার গ্রহণ করছেন কম। আর এই স্বল্প সময়ের মধ্যে চাইলেও বেশি খাওয়া প্রতিদিন সম্ভব নয়।”

আবার গবেষণায় দেখা গেছে এই পদ্ধতি পেটের চর্বি বা ‘ভিসারাল ফ্যাট’ ঝরাচ্ছে। ‘লো কার্বোহাইড্রেইট ডায়েট’য়ের তুলনায় এটা বেশি কার্যকর হওয়ার কারণ হল- খাদ্যাভ্যাসে যখন ‘কার্বোহাইড্রেইট’ কম তখন সেই খাদ্যাভ্যাস মেনে চলা দীর্ঘমেয়াদে খুব জটিল একটা কাজ হয়ে দাঁড়ায়। এর তুলনায় নির্ধারিত সময়ের বাইরে না খেয়ে থাকা সহজ।

“খাওয়ার সময় পাচ্ছেন মোট আট ঘণ্টা। এই সময়ে মাত্রাটার একটা গুরুত্ব আছে। এটা মেনে চলার জন্য খুব কঠিন কোনো বিষয় নয়। তারপর যদি কেউ সামাল দিতে না পারেন তবে ১০ ঘণ্টা খাওয়া সময় ধরে নিয়েও শুরু করা যেতে পারে,” বলেন ওয়াকার।

আরও পড়ুন

Also Read: পেটের চর্বি কমাতে সাহায্য করে সকালের কিছু অভ্যাস

Also Read: চল্লিশের পরে পেটের মেদ কমাতে করণীয়

Also Read: অন্ত্রে চর্বি জমার কারণ