পেটের চর্বি কমাতে সাহায্য করে সকালের কিছু অভ্যাস

সকালে ভালো মতো নাস্তা করলেও পেটের মেদ জমার সম্ভাবনা কমায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2020, 03:39 PM
Updated : 22 Dec 2020, 03:39 PM

ওজন কমানো নিয়ে বিশেষত পেটের মেদ কমানোর ব্যাপারে ঝক্কি পোহাতে হয় কম বেশি সবাইকেই। সকালের কিছু ভালো অভ্যাস নিয়মিত চর্চা করার মাধ্যমে এই কাজ অনেকটাই সহজ হয়ে যায়।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ওজন কমাতে সহায়ক এমন কয়েকটি সকালে করণীয় সম্পর্কে জানানো হল। 

সকালের শুরুতে এক গ্লাস পানি: ওজন কমাতে পানি পান আবশ্যক। ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে তা সারা রাত ঘুমের পরে শরীরের আর্দ্রতা বজায় রাখে ও বিপাক বাড়াতে সহায়াত করে। এটা ক্ষুধা নিয়ন্ত্রণ করে ও বাড়তি ক্যালরি গ্রহণের ঝুঁকি কমায়।

শরীরচর্চা: সকালে নাস্তার আগে অল্প ব্যায়াম করার অভ্যাস করুন। ‍বিশেষ করে খালি হাতের ব্যায়াম যা দেহের মধ্যবর্তী অঞ্চলে চাপ ফেলে। যেমন- উঠবশ, ‘পুশ-আপ’, ‘অ্যাবডোমিনাল ক্রাঞ্চেস’ ইত্যাদি। এসব ব্যায়াম পেটে জমে থাকা চর্বি দ্রুত ঝরায়। পাশাপাশি ‘কার্ডিও’ শরীরচর্চাও করতে পারেন যা আপনাকে সার্বিকভাবে সুস্থ রাখতে সাহায্য করবে।

প্রোবায়োটিক সাপ্লিমেন্ট: পেটের মেদ কমাতে অন্ত্রের সুস্থতারও প্রয়োজন রয়েছে। গবেষণা থেকে জানান যায়, ‘ল্যাকটব্যাসিলাস’ পরিবারের উপাদান পেটের মেদ ও ওজন কমাতে সহায়তা করে। এছাড়াও এটা হজমে সহায়তা করে এবং পেটের মেদ কমাতে ভূমিকা রাখে।

গ্রিন টি পান: পেটের মেদ কমাতে গ্রিন টি অনন্য। সকালে চা, কফির বদলে গ্রিন টি পান করুন। এটা ‘ক্যাটেকিন’ সমৃদ্ধ যা ক্ষতিকারক টক্সিন দূর করে ও শরীরকে চর্বি কমাতে সাহায্য করে।

সকালে স্বাস্থ্যকর নাস্তা: ওজন কমানোর মূল চাবিকাঠি হল সকালে স্বাস্থ্যকর নাস্তা। এটা কোনভাবেই বাদ দেওয়া না। নাস্তায় আঁশ ও প্রোটিন সমৃদ্ধ খাবার যোগ করুন। এতে ক্ষুধা মিটবে ও সারাদিনের জন্য প্রয়োজনীয় শক্তি পাওয়া যাবে। ফলে আজে বাজে খাবার খাওয়া ও ওজন বাড়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

ছবির মডেল: বন্যা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন-