ডায়াবেটিসে মেথির উপকারিতা

মেথি বেশি পরিমাণে গ্রহণ করলে সমস্যাও হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 06:23 AM
Updated : 2 June 2023, 06:23 AM

মেথি রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারী।

চুলের বৃদ্ধি থেকে শুরু করে হজম জটিলতা, ওজন নিয়ন্ত্রণ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে মেথি সহায়ক ভূমিকা রাখে।

বেশি মাত্রায় মেথি খাওয়া রক্তের শর্করারা মাত্রা হ্রাস করে। তাই ওজন কমাতে বা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে চাইলে সঠিক মাত্রায় মেথি খাওয়া যেতে পারে।

ভারতীয় পুষ্টিবিদ রাশি চাহল হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “টাইপ-২ ‘ডায়াবেটিস মেলিটাস’ বিপাক সংক্রান্ত রোগের মধ্যে অন্যতম যা খাবার থেকে দেহের শক্তি গ্রহণের ক্ষমতা হ্রাস করে।” 

দেহ হজম প্রক্রিয়ার মাধ্যমে খাবারকে গ্লুকোজে পরিণত করে এবং রক্তে সরবারহ করে। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি ইন্সুলিন সরবারহ করে যা দেহ কোষে গ্লুকোজের মাধ্যমে শক্তি যোগায়।

‘আয়ু’ আয়ুর্বেদের ওপর করা গবেষণার সাময়িকীতে প্রকাশিত গবেষণায় দেখা যায়, “মেথিতে থাকা দ্রবণীয় আঁশে রয়েছে গ্লুকোমানান আঁশ যা অন্ত্রে শুষে নেওয়া শর্করাকে ধীর করে।”

চাহাল বলেন, “মেথি বীজ উচ্চ দ্রবণীয় আঁশ সমৃদ্ধ যা হজম ও কার্বোহাইড্রেইট শোষণকে ধীর করে রক্তের শর্করা কমাতে সহায়তা করে। খাবারে মেথি বীজ যোগ করা খাদ্য নিয়ন্ত্রণ ও উপবাসের মাধ্যমে রক্তের গ্লুকোজ ও এইচবিএ১সি এর মাত্রা নিয়ন্ত্রণ অনুশীলনে প্রভাব রাখে। তবে এতে কিছুটা বেশি সময় লাগতে পারে।”

ডায়াবেটিসে আক্রান্তদের মেথি গ্রহণের উপায়

যাদের ‘বডি ইনডেক্স’ বেশি ও খাবারে কম ক্যালরি গ্রহণের অনুশীলন করেন তাদের শর্করারা মাত্রা বা ইন্সুলিন প্রতিরোধের জন্য মেথি বীজের গুঁড়া বা মেথি ভেজানো পানি পানের পরামর্শ দেওয়া হয়।

ডায়াবেটিকদের ক্ষেত্রে মেথির উপকারিতা

চাহালের মতে, চার থেকে ছয় মাস দৈনিক ১০ গ্রাম মেথি খাওয়া এইচবিএ১সি এবং রক্তের শর্করার মাত্রা কমানো প্রক্রিয়া সহায়তা করে। 

‘ডায়াবেটিস অ্যান্ড মেটাবলিক ডিজঅর্ডার’ জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, খাদ্যাভ্যাসে দৈনিক ১০ গ্রাম মেথি বীজ খাওয়ার সঙ্গে ‘প্রিডায়াবেটিস’ হওয়া থেকে দূরে রাখতে পারে।

চাহাল সতর্ক করে বলেন, “রক্তের শর্করার মাত্রা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। কারণ ভেষজ উপাদান ধীরে কাজ করে। এছাড়াও চিকিৎসকের পরামর্শ নিয়ে মেথি খাওয়া উচিত। কারণ ওষুধ ও খাদ্যাভ্যাসের মধ্যে সমন্বয় গুরুত্বপূর্ণ।”

পার্শ্বপ্রতিক্রিয়া

পুষ্টিবিদেরা বলেন, রক্তের শর্করা কমানোর ভেষজ উপাদান যেমন- মেথি খাওয়া অনেক সময় শর্করার মাত্রা খুব বেশি কমিয়ে ফেলে। তাই এর পরিমাণের দিকে খেয়াল রাখতে হবে। রক্তের শর্করা মাত্রা খুব বেশি কমে যাওয়া শর্করা বৃদ্ধির মতোই ক্ষতিকর।

ওষুদের পাশাপাশি মেথি বীজ খাওয়া ক্ষতিকারক। কারণ শর্করার মাত্রা খুব বেশি কমে যাওয়ার আশঙ্কা থাকে। তাই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া, শরীরচর্চা করা ও সুস্থ থাকতে নিয়ম মেনে চলা জরুরি।

আরও পড়ুন

Also Read: ডায়াবেটিস এড়াতে উপকারী খাবার

Also Read: চুল ও ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান

Also Read: ডায়াবেটিস সম্পর্কে প্রচলিত ভুল ধারণা