আশিক মুস্তাফার নতুন বই ‘উদোম বুড়োর গবেষণা রহস্য’

কিশোর উপন্যাসটি প্রকাশ করেছে পুণ্ড্র প্রকাশন।

কিডজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 12:05 PM
Updated : 31 Jan 2024, 12:05 PM

গবেষণা, উদ্ভাবন আর ভৌতিক রহস্যে ঘেরা আশিক মুস্তাফার কিশোর উপন্যাস ‘উদোম বুড়োর গবেষণা রহস্য’।

শিশু-কিশোরদের জন্য লেখা বইটির প্রকাশক পুণ্ড্র প্রকাশন। ৭২ পৃষ্ঠার বইটি জুড়ে অলংকরণ করেছেন শিল্পী তন্ময় শেখ। আর বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী দেবাশীষ দেব। বইটির ছাপা মূল্য ২০০ টাকা, তবে বইমেলায় কেনা যাবে ১৫০ টাকায়।

আশিক মুস্তাফা বইটি উৎসর্গ করেছেন নন্টে ফন্টে, হাঁদা ভোঁদা এবং বাঁটুল দি গ্রেটের স্রষ্টা বিখ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথকে।

‘উদোম বুড়োর গবেষণা রহস্য’ নামটির কারণ অনেকটাই বোঝা যায় ফ্ল্যাপের লেখা থেকে। সেখানে উল্লেখ আছে এমন, “উদোম বুড়ো ঠান্ডা-গরম জয় করার কী এক উপায় গবেষণা করে বের করেছেন। সেই উপায় পরীক্ষামূলক ইঁদুর-খরগোশ কিংবা বানরে না খাটিয়ে নিজের মধ্যে খাটাতে গিয়েই ধরাটা খেয়েছেন! কী ধরা? একেবারে রাম ধরা! এদিকে উধাও হয়ে জুটুন মামাও ঘুরে এলেন নোম্যানস ল্যান্ড থেকে। তিতিন, অর্ক, জিতু আর নুফায়েল কি কেবল চেয়ে চেয়েই দেখলো? আর রতেভূ ভূতের কী হলো?”

এমন প্রশ্নের উত্তরগুলো খুঁজে পাওয়া যাবে এ উপন্যাসের ভেতরেই। বর্ণনা আর অলংকরণ দেখে যে কোন বয়সের পাঠক হারিয়ে যাবে উদোম বুড়োর গবেষণার রাজ্যে! 

আশিক মুস্তাফা মূলত শিশু-কিশোরদের জন্যই লিখেন। সম্পাদনা করেন দেশের প্রথম সারির একটি জাতীয় দৈনিকের শিশু-কিশোর পাতা। শিশুসাহিত্যের উপর রয়েছে তার গবেষণাধর্মী কাজও। বাংলাদেশ শিশু একাডেমি থেকে প্রকাশিত শিশু বিশ্বকোষের সঙ্গে জড়িত থেকে লিখেছেন প্রায় ১৫০টির বেশি ভুক্তি।

২০১৯ সালে দিল্লিতে অনুষ্ঠিত সার্ক সাহিত্য উৎসব এবং ২০১৭ ও ২০১৮ সালে সিঙ্গাপুরে অনুষ্ঠিত এশিয়ান ফেস্টিভাল অব চিলড্রেনস কনটেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন আশিক। ২০১৫ সালে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ে শিশুসাহিত্যের ওপর গবেষণাপত্র উপস্থাপন করেন, যা পরে প্রকাশিত হয় টোকিও বিশ্ববিদ্যালয়ের জার্নালে।

দেশের বাইরে থেকেও প্রকাশিত হয়েছে তার একাধিক বই। পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, ইউনিসেফ থেকে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, কবি হাবীবুর রহমান সাহিত্য পুরস্কার এবং আবু হাসান শাহীন স্মৃতি শিশুসাহিত্য পুরস্কার। প্রথম অনুবাদ বইয়ের জন্য পেয়েছিলেন ছোটদের মেলা সেরা বই পুরস্কার।

দেশ-বিদেশ থেকে প্রকাশিত আশিক মুস্তাফার মোট বইয়ের সংখ্যা ৪৩। তার নতুন বইটি শিশু-কিশোরদের সামনে ভাবনার নতুন দরজা খুলে দেবে- এমনটাই মনে করেন পুণ্ড্র প্রকাশনের কর্ণধার অরণ্য প্রভা। বইমেলায় পুণ্ড্র প্রকাশনের ১৪১ নম্বর স্টল ছাড়াও সারাদেশের বইবিপণীসহ বইটি পাওয়া যাচ্ছে অনলাইন বুকশপে।