মুজিব ইরমের গুচ্ছ কবিতা

পুত্র আমার কন্যা আমার রূপকথা নয় সত্যি, বলছি কথা ইতিহাসের মিথ্যে তো নয় রত্তি। তোমরা শিশু দেশের শিশু দেশের কথা জানবে, ইতিহাসের সত্যিমিথ্যা নিজের মতো মানবে।

মুজিব ইরমমুজিব ইরম
Published : 23 Jan 2023, 03:36 AM
Updated : 23 Jan 2023, 03:36 AM

জন্মসাল: ১৯৭১

জন্মেছিলাম একাত্তরে জাতির পিতার নামে, দেশের সাথে আমিও বাড়ি লক্ষ প্রাণের দামে। নতুন দেশে নতুন বেশে শৈশব আমার কাটে, যতো স্মৃতি ততো কান্না সবুজ ঘাটেমাঠে। ভুলতে কি আর পারি আমি অর্ধ পোড়া গাড়ি, ভুলতে কি আর পারি আমি দগ্ধ পোড়া বাড়ি। ভুলতে কি আর পারি আমি সেই যে পথের পাশে, জোড়া কবর ঘুমিয়ে আছে লাল সবুজের ঘাসে। ভুলতে কি আর পারি আমি বুলেট বিঁধা গাছে, কে যেনো কে লিখে রাখে স্বপ্ন বেঁচে আছে।

শৈশবের সেই ছড়া কাটা ভুলতে কি আর পারি, টিক্কা খানে ভিক্ষা করে শেখ মুজিবের বাড়ি।

টুঙ্গিপাড়া

পুত্র আমার কন্যা আমার রূপকথা নয় সত্যি, বলছি কথা ইতিহাসের মিথ্যে তো নয় রত্তি। তোমরা শিশু দেশের শিশু দেশের কথা জানবে, ইতিহাসের সত্যিমিথ্যা নিজের মতো মানবে। মানবে তুমি দেশটি তোমার কে করেছে দান, শুনবে তুমি বাংলাদেশের স্বাধীনতার গান। জানবে তুমি কেমন করে স্বাধীনতা এলো, কেমন করে তাড়া খেয়ে বর্গিরা সব গেলো। কেমন করে একটি ভাষণ জাগিয়ে দিলো জাতি, কেমন করে যুদ্ধে গেলো ভাই বন্ধু সব জ্ঞাতি।

ভাবছি আমি তারও আগে কাটছে না তো রেশ, জন্মেছিলো একটি শিশু একটি নয়া দেশ। ভাবছি আমি বলবো তোমায় মুক্ত করে নিজ, টুঙ্গিপাড়ায় জন্মেছিলো স্বাধীনতার বীজ। সেই মানুষটি তোমার মতোই ছোট্ট ছিলো যেই, ধীরে ধীরে বাড়ছিলো দেশ টুঙ্গিপাড়াতেই।

মুজিববর্ষ

দেশের সাথে বাড়লো বয়স বাড়লো কতো ঋণ, জলে থেকে জলের ঋণ ভাবে কি আর মীন। ভাবি আমি পিতার বয়স শতবর্ষ হলে, দেশের বয়স পঞ্চাশেতে নিজের কথা বলে। ভাবি আমি মুজিববর্ষ ইরমবর্ষ হয়, মুজিব ছাড়া ইরম কি আর খণ্ডিত রূপ নয়? সেই নামেরই গুণে ইরম পঞ্চাশেতে এসে, লিখছে বসে ঋণের কথা বৈদেশেতে বসে।

যে দিয়েছে একটি জাতি একটি স্বাধীন দেশ, সে কথাটি ভাবতে বসে কাটছে না তো রেশ। যে আমাকে দিয়েছিলো একটি প্রিয় নাম, তাকে আমি জানাই লিখে সাষ্টাঙ্গে প্রণাম।

জয় বাংলা

রাইখো মনে ওরে ইরম দেশকে ভালোবেসে, জন্মিয়াছো একাত্তরে শেখ মুজিবের দেশে। অর্ধশতক কাটলো শেষে বাড়লো যে সুনাম, গাছে গাছে ফুটে থাকে শেখ মুজিবের নাম। বৃষ্টি আসে বৃষ্টি ঝরে বাংলার মাঠেঘাটে, মুজিব নামের গ্রামে গ্রামে সূর্য নামে পাটে। নদীগুলো মুজিব নামে বইছে তালে তালে, জয় বাংলা জয় বাংলা নৌকার পালে পালে। পাখিগুলো সারা বছর একটা নামেই ডাকে, বঙ্গবন্ধু বঙ্গবন্ধু বাতাস যেনো হাঁকে।

সকাল বিকাল এই কথাটি রাইখো মনে তুমি, ছাপান্ন হাজার বর্গমাইল শেখ মুজিবের ভূমি। একটা নাম একটা কান্না লেখা গাছে গাছে, এই ভূমিতে শেখ মুজিবের রক্ত লেগে আছে।

কিডজ ম্যাগাজিনে বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনি, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক