ডেঙ্গু: অগাস্টের চেয়ে ভয়ঙ্কর হয়ে উঠছে সেপ্টেম্বর

ডেঙ্গু এখন দ্রুত ছড়াচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 03:44 AM
Updated : 6 Feb 2024, 03:44 AM

ডেঙ্গুর প্রকোপ ও মৃত্যুর সংখ্যার দিক দিয়ে রেকর্ড গড়া অগাস্টের চেয়ে ভয়ঙ্কর হয়ে উঠছে চলতি সেপ্টেম্বর। শেষ ২৪ ঘণ্টায় ২ হাজার ৯৪৪ জনসহ মাসের প্রথম ১০ দিন এ রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৭ হাজার ৪৬৪ জন। গত এক দিনে ১১ জনসহ এসময়ে মারা গেছেন ১৪৮ জন।

রোগীর সংখ্যা ও মৃত্যুর যে ধারা, সেটি না কমলে পর পর দ্বিতীয় মাসে রেকর্ডের আশঙ্কা দেখা গিয়েছে। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের হালনাগাদ তথ্য সেরকম ইঙ্গিতই দিচ্ছে। আগের দিন রোববার রেকর্ড ২ হাজার ৯৯০ জন রোগী ভর্তি হন হাসপাতালে। গত অগাস্টে রেকর্ড সংখ্যক ৭১ হাজার ৯৭৬ জন রোগী হাসপাতালে ভর্তি হন। ওই মাসে মৃত্যু হয় ৩৪২ জনের।

গত কয়েকবছর ধরে দেশে ডেঙ্গুর প্রকোপ বিস্তারের মৌসুম ধরা হয় জুলাই থেকে অক্টোবর সময়কালকে। সেই হিসাব ও আক্রান্তের তথ্য বলছে ডেঙ্গু এখন দ্রুত ছড়াচ্ছে। এটি ঢাকা ছাড়িয়ে দেশজুড়ে ছড়িয়ে পড়েছে।

সবশেষ এক দিনের আক্রান্তসহ চলতি বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৫১ হাজার ২৭২ জনে। এসময়ে প্রাণহানি হয়েছে ৭৪১ জনের। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৯ হাজার ৮১৬ জন রোগী। এরমধ্যে ঢাকায় ৪ হাজার ২০৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ৬০৯ জন।

হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। জুনে পাঁচ হাজার ৯৫৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন, জুলাইয়ে তা বেড়ে দাঁড়ায় ৪৩ হাজার ৮৫৪ জন। অগাস্ট ছাড়িয়ে যায় আগের যে কোনো মাসের রেকর্ড।

আক্রান্তের পাশাপাশি মৃত্যুও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। জানুয়ারি থেকে মে পর্যন্ত মৃত্যুর সংখ্যা কম থাকলেও জুনে ৩৪ জন মারা যান। জুলাইয়ে তা লাফ দিয়ে হয় ২০৪ জন, অগাস্টে হয় রেকর্ড ৩৪২ জনের মৃত্যু। চিকিৎসকরা বলছেন, ডেঙ্গুতে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)