ষাটোর্ধ্বদের দিয়ে কোভিড টিকার চতুর্থ ডোজ শুরু ২০ ডিসেম্বর

আগে পরীক্ষামূলকভাবে চতুর্থ ডোজ দেওয়ার কথা থাকলেও এখন দেশজুড়েই টিকা দেওয়া হবে বলে জানান টিকা কমিটির সদস্য সচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2022, 02:56 PM
Updated : 15 Dec 2022, 02:56 PM

আগের ঘোষণা অনুযায়ী করোনাভাইরাসের টিকার চতুর্থ ডোজ আগামী ২০ ডিসেম্বর থেকে দেওয়া শুরু হচ্ছে; প্রথম পর্যায়ে এটি পাবেন ষাটোর্ধ্ব ও দীর্ঘমেয়াদী রোগে ভোগা ব্যক্তিদের পাশাপাশি সম্মুখ যোদ্ধারা।

বুস্টার ডোজ নেওয়ার চার মাস পেরিয়েছে এমন ব্যক্তিদের চতুর্থ ডোজ দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ৬০ বছর বা এর বেশি বয়সী জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত ১৮ বছর বা এর বেশি বয়সী জনগোষ্ঠী, স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন জনগোষ্ঠী, গর্ভবতী ও দুগ্ধদানকারী মা এবং সম্মুখসারির যোদ্ধারা এ টিকা পাবেন।

Also Read: কোভিড টিকার চতুর্থ ডোজ ২০ ডিসেম্বর

শুরুতে পরীক্ষামূলকভাবে নির্দিষ্ট কয়েকটি স্থানে চতুর্থ ডোজ দেওয়ার কার্যক্রম চালুর কথা থাকলেও এখন দেশজুড়েই তা দেওয়া হবে বলে জানিয়েছেন কোভিড ১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক।

বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি জানান, চতুর্থ ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা দেওয়া হবে।

তিনি বলেন, “ঢাকার সাতটি হাসপাতালে পরীক্ষামূলক টিকা দেওয়ার কথা ছিল। কিন্তু ফাইজার যেহেতু নতুন টিকা নয়, এটা আগেই দেওয়া হচ্ছে। এক্ষেত্রে আর ট্রায়ালের প্রয়োজন নেই। আমরা একসঙ্গে হয়তো সবগুলো কেন্দ্রে কাজ শুরু করতে পারব না। প্রাথমিকভাবে আমরা শুরু করব। আস্তে আস্তে তা বাড়ানো হবে।”

এর আগে গত ৬ ডিসেম্বর স্বাস্থ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর ২০ ডিসেম্বর থেকে ঢাকার সাতটি কেন্দ্রে ‘পরীক্ষামূলকভাবে’ কোভিডের টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে বলে জানিয়েছিলেন।

এখন সিটি করপোরেশন, জেলা, উপজেলা ও পৌরসভা পর্যায়ে অবস্থিত সরকারি বিশেষায়িত হাসপাতাল, সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, ৫০০/২৫০/১০০ শয্যার হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্থায়ী কোভিড টিকাদান কেন্দ্রে এ টিকা দেওয়া হবে।

করোনাভাইরাসের টিকার চতুর্থ ডোজ দেওয়ার জন্য ব্যবস্থা নিতে দেশের বিভিন্ন হাসপাতালে গত রোববার চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের টাস্কফোর্স কমিটি।

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়।

মঙ্গলবার পর্যন্ত ১৪ কোটি ৮৯ লাখ ৫৭ হাজারের বেশি প্রথম ডোজ, ১২ কোটি ৬৫ লাখ ৪৩ হাজার দ্বিতীয় ডোজ এবং ৬ কোটি ৪৫ লাখ ৫৬ হাজারের বেশি বুস্টার ডোজ দেওয়া হয়েছে।