বাফটায় রেকর্ড গড়ল ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’

মোট সাতটি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে জার্মান সিনেমাটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 04:44 PM
Updated : 20 Feb 2023, 04:44 PM

৭৬তম ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসে সেরা সিনেমা, সেরা পরিচালকসহ সাত বিভাগে পুরস্কার জিতেছে এডওয়ার্ড বার্জার পরিচালিত জার্মান সিনেমা ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’।

প্রায় সাড়ে সাত দশকের ইতিহাসে অ-ইংরেজি সিনেমা হিসেবে সর্বোচ্চ সংখ্যক পুরস্কার জয়ের কৃতিত্ব এখন যুদ্ধবিরোধী এ সিনেমাটির।

রোববার মধ্যরাতে লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে বাফটা কর্তৃপক্ষ পুরস্কারের ঘোষণা দেয় বলে দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে।

১৪টি বিভাগে মনোনয়ন পাওয়া সিনেমাটি মোট সাতটি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে।

সেরা চিত্রনাট্যের পুরস্কার গ্রহণের সময় ইউক্রেইনে রাশিয়ার আক্রমণের কথা উল্লেখ করে নির্মাতা বার্জার বলেন, “যুদ্ধের মধ্যদিয়ে কেউ শ্রেষ্ঠ হয়ে ওঠে না।”

ব্রিটিশ সমালোচক ড্যানি লেই দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন, “বার্জার অন্তত দক্ষতার সঙ্গে যুদ্ধবিরোধী চলচ্চিত্র নির্মাণের সকল প্রতিবন্ধকতাকে জয় করেছে। কীভাবে যুদ্ধকে আকর্ষণীয়ভাবে প্রকাশ করা থেকে বিরত থাকা যায় তাও দেখিয়েছে।”

জার্মান লেখক এরিখ মারিয়া রেমার্কের উপন্যাস ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ অবলম্বনে নির্মিত এ সিনেমাটি গত বছরনেটফ্লিক্সে মুক্তি পাওয়া সর্বোচ্চ বাজেটের জার্মান সিনেমা। যুদ্ধবিরোধী এই উপন্যাস নিয়ে হলিউডেও সিনেমা হয়েছিল।

১৯৮৮ সালে বাফটায় অ-ইরেজি সিনেমা হিসেবে পাঁচটি পুরস্কার জিতে নিয়েছিল ইতালির ‘সিনেমা প্যারাদিসো’। সেই রেকর্ড এখন জার্মান সিনেমা ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’র।

এবারের বাফটায় এই সিনেমার সঙ্গে কুলিয়ে ওঠেনি মিশেল ইয়েও অভিনীত সাই-ফাই অ্যাডভেঞ্চার ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’, ডার্ক কমেডি ‘দ্য ব্যানশিস অফ ইনিশারিন’, বাজ লুহরম্যানের বায়োপিক ‘এলভিস’ এবং যৌন হয়রানির প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘টার’।