বাবার পথ ধরে সিনেমায় বাবিল খান

ওটিটি প্ল্যাটফর্মে অভিষেক ঘটল ইরফানপুত্রের।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 03:40 PM
Updated : 5 Dec 2022, 03:40 PM

অভিনেতা হিসেবে সুখ্যাতি ছিল ইরফান খানের, ক্যান্সার অকালেই কেড়ে নিয়েছিল এই বলিউড তারকার প্রাণ; তবে তার চিহ্ন ধরে সিনেমায় এলেন ছেলে বাবিল খান।

গত ১ ডিসেম্বরের নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে অন্বিতা দত্ত নির্মিত সিনেমা ‘কলা’। তার মধ্য দিয়েই রুপালি জগতে অভিষেক ঘটল ইরফানপুত্রের।

‘কলা’য় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন টালিগঞ্জের অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। নাম ভূমিকায় রয়েছেন তৃপ্তি দিমরি।

এনডিটিভি জানিয়েছে, ‘স্লো-বার্ন’ সাইকোলজিক্যাল ড্রামা ঘরানার এই সিনেমাটির প্রেক্ষাপট হিসাবে ১৯৩০-৪০ সালের মিউজিক ইন্ডাস্ট্রিকে বেছে নিয়েছেন পরিচালক। কলকাতা শহরই গল্পের ভিত্তি, যদিও হাওড়া ব্রিজ ছাড়া কলকাতা শহরের আর কিছু দেখানো হয়নি।

সিনেমায় স্বস্তিকা ও তৃপ্তি মা-মেয়ের চরিত্রে অভিনয় করেছেন। পর্দায় বাবিলের উপস্থিতি দুই অভিনেত্রীর তুলনায় কমই দেখা গেছে।

কিন্তু অল্প সময়ের উপস্থিতিতেও ইরফানপুত্র ঠিকই জাত চিনিয়েছেন বলে সমালোচকদের ভাষ্য।

সিনেমায় কলা তথা তৃপ্তির মায়ের চাওয়া, নামের আগে ‘পণ্ডিত’ লাগানো উচিৎ, পেছনে ‘বাঈ’ না। কিন্তু মায়ের পরীক্ষায় উৎরাতে পারেনি কলা। সবাই প্রশংসা করে তাকে কোকিলকণ্ঠী বললেও মায়ের স্বীকৃতি মেলেনি। কারণ জন্মের সময় কলার কারণেই ছেলেকে হারাতে হয় স্বস্তিকার। সেই অভিমান থেকেই মা-মেয়ের সম্পর্কের এই শীতলতাকে কেন্দ্র করেই নির্মিত হয়েছে ‘কলা’।

অন্বিতা ‘কলা’ সিনেমায় তৎকালীন সময়ের নারীদের অবস্থান ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। এর আগে ‘বুলবুল’ সিনেমাতেও পুরুষতান্ত্রিক সমাজে নারীদের অবস্থান তুলে ধরেছিলেন তিনি। বানিয়েছিলেন একটি ফ্যান্টাসি হরর সিনেমা। সেখানেও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন তৃপ্তি দিমরি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক