যেখানে একটাই হয়না, সেখানে ‘চৌকস’ শাহরুখের হল তিনটা

শাহরুখ রাকেশকে বলেছিলেন, " আপনি সালমানকে নিতেই পারেন, তাতে আপনার খরচ বাড়বে। আর যদি আমাকে সুযোগ দেন তাহলে আপনার খরচ কমবে।"

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 05:39 AM
Updated : 27 Jan 2024, 05:39 AM

দিল্লির সাধারণ পরিবার থেকে উঠে আসা শাহরুখ খানের বলিউডে শুরুতে পায়ের নিচে জমি ছিল না। তাই নিজেকে প্রমাণ করার সংগ্রাম ছিল তার প্রাণান্তকর। সমসাময়িক সালমান খান সিনেমা পরিবারের ছেলে হলেও নবাগত হওয়ায় তাকেও পরীক্ষা কম দিতে হয়নি।

পরিচালকদের নজরে পড়তে এই দুই নায়ককে যেসব ঘটনার মধ্য দিয়ে যেতে হয়েছে সেই গল্প তুলে এনেছে ভারতীয় সংবাদমাধ্যম।

কয়ময় বলছে, হিন্দি সিনেমার ডাকসাইটে নির্মাতা সঞ্জয় দত্ত ছিলেন খুঁতখুঁতে স্বভাবের। তার পছন্দের পাত্রপাত্রী হওয়া তিন দশক আগে সহজ কাজ ছিল না।

একবার একটি সিনেমায় মূল চরিত্রের সহশিল্পী হিসেবে নতুন মুখ খুঁজছিলেন রাকেশ রোশান। অডিশন দেওয়ার পর তার পছন্দ হয় সালমানকে। সে সময় রাকেশের কাছে শাহরুখের নাম পাড়েন বিবেক ভাসওয়ানি নামের এক ব্যক্তি, যিনি শাহরুখের শুভাকাঙ্খী ছিলেন।

বিবেকের অনুরোধে শাহরুখের সঙ্গে রাকেশ কথা বলতেও রাজি হন।

তরুণ শাহরুখ তখন টেলিভিশনে দুয়েকটি সিরিয়ালে কাজ করেছেন। শাহরুখের কাছে রাকেশের সরাসরি প্রশ্ন ছিল- “কেন তোমাকে আমার সিনেমায় নেব?”

শাহরুখের সোজাসাপ্টা উত্তর হল, “আপনি সালমানকে নিতেই পারেন, তাতে আপনার খরচ বাড়বে। আর যদি আমাকে সুযোগ দেন তাহলে আপনার খরচ কমবে, সিনেমার দাম কমবে না।”

শাহরুখের স্বভাবসুলভ রসিকতা, উপস্থিত বুদ্ধিতে দারুণ খুশি হয়ে ওই সিনেমায় শাহরুখকেই কাজের সুযোগ দেন এই পরিচালক।

রাকেশের সঙ্গে শাহরুখের কাজের সম্পর্ক কেবল সেখানেই থেমে থাকেনি। এরপর আরও দুইটি সিনেমায় তিনি শাহরুখকে নির্বাচন করেন।

ভারতীয় সংবাদমাধ্যমের ভাষ্য, শাহরুখ কেবল অভিনয় নয়, তিনি ভবিষ্যৎ গড়তে পারেন নিজের বুদ্ধিমত্তার জোরে। দারুণ চৌকস এই অভিনেতা তার বুদ্ধির জোরে অভিনয় ছাপিয়ে একটা সময়ে গড়ে তোলেন 'রেড চিলিস এন্টারটেইনমেন্ট' নামের প্রযোজনা সংস্থা। যে সংস্থা ৬ হাজার ৩০০ কোটি রূপির  ব্যবসা করেছে এরিমধ্যে।