রূপালি পর্দা থেকে ভোটের মঞ্চে তারকারা

রোকেয়া প্রাচীর মত জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার চেষ্টায় রাজনীতিবিদ-ক্রীড়াবিদ, শিক্ষক ও সাবেক আমলাদের সঙ্গে শামিল হয়েছেন চলচ্চিত্র অভিনেতা চিত্রনায়ক ফেরদৌস, মাসুম পারভেজ রুবেল, শাকিল খান, মাহিয়া মাহি, সামসুন নাহার সিমলা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 10:05 AM
Updated : 24 Nov 2023, 10:05 AM

আগে থেকেই তারা নিজেদের জড়িয়ে রেখেছিলেন ক্ষমতাসীন দলের নানা কর্মকাণ্ডে। দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণার পর ভোটের মাঠে নামতে তৎপর হয়ে ওঠেন তাদের কেউ কেউ; নৌকার প্রার্থী হতে অনেকেই এরই মধ্যে সংগ্রহ করেছেন দলীয় মনোনয়ন ফরম।

রাজনীতিবিদ-ক্রীড়াবিদ, শিক্ষক ও সাবেক আমলাদের সঙ্গে ভোটের মঞ্চে শামিল রূপালী পর্দার এই তারকারা এখন আশায় আছেন, দলের চূড়ান্ত মনোনয়ন পাওয়ার।     

চলচ্চিত্র-টেলিভিশনের যেসব তারকা আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন তাদের মধ্যে আছেন রোকেয়া প্রাচী, চিত্রনায়ক ফেরদৌস, নায়ক মাসুম পারভেজ রুবেল, শাকিল খান, চিত্রনায়িকা মাহিয়া মাহি, ‘ম্যাডাম ফুলি’ খ্যাত চিত্রনায়িকা সামসুন নাহার সিমলা। অভিনেত্রী শমী কায়সার, অভিনেতা সিদ্দিকুর রহমান, কণ্ঠশিল্পী এসডি রুবেলও আছেন এই দৌড়ে।

ফেনী-৩ আসনের ফরম তুলেছেন অভিনেত্রী শমী কায়সার। এছাড়া সাবেক সংস্কৃতিমন্ত্রী অভিনেতা আসাদুজ্জামান নূরও ফরম কিনেছেন। সংরক্ষিত নারী আসন-১৫ এর বর্তমান সংসদ সদস্য সঙ্গীতশিল্পী মমতাজ বেগমও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানা গেছে।

পাবনা-৫ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ছেলে মোহাম্মদ আরশাদ আদনান, যিনি চলচ্চিত্র প্রযোজক হিসেবেও পরিচিতি। তার প্রযোজিত শাকিব খানের সিনেমা ‘প্রিয়তমা’ গেল ঈদে ব্যবসাসফল হয়েছে।

দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৮ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন। তিনিই প্রথম মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

ফরম বিক্রি ও জমা নেওয়ার এই কার্যক্রম চলে ১৮ নভেম্বর বিকাল পর্যন্ত। এরপর বৃহস্পতিবার থেকে প্রার্থী চূড়ান্ত করার কাজ শুরু করেছে আওয়ামী লীগ। ২৫ নভেম্বর সব আসনে চূড়ান্ত প্রার্থীদের জানা যাবে।    

রোকেয়া প্রাচী

“আওয়ামী লীগ যদি মনে করে আমাকে নির্বাচনে মনোনয়ন দেওয়া উচিত, তবে আমি প্রস্তুত আছি, যদি আমাকে না দিয়ে অন্য কাউকে দেওয়া হয়, তাও আমি মনোনীত প্রার্থীর জন্য কাজ করব”- সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী হতে মনোনয়ন ফরম সংগ্রহ করে এমনটাই বলেছেন ছোট ও বড় পর্দার অভিনেত্রী রোকেয়া প্রাচী।

দীর্ঘদিন ধরে 'আওয়ামী লীগের রাজনীতিতে জড়িয়ে আছেন' দাবি করা এই অভিনেত্রী ফেনী-৩ আসনের মনোনয়ন ফরম নিয়েছেন।

সোনাগাজী উপজেলা ও দাগনভূঞা উপজেলা নিয়ে গঠিত এই আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির মাসুদ উদ্দিন চৌধুরী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে প্রাচী বলেছেন, তার বাবা আবদুর রাজ্জাক বঙ্গবন্ধুর সময়ে মিরপুর-পল্লবী এলাকার শ্রমিক লীগের সভাপতি ছিলেন। তাই পারিবারিক ধারা মেনে রাজনীতিতে তার বিচরণ।

“ছোটবেলা থেকেই আমি আওয়ামী লীগের আদর্শে অনুপ্রাণিত। বিভিন্ন আন্দোলন-সংগ্রামেও ছিলাম। মানুষের জন্য কাজ করে চলেছি। আমার প্রত্যাশা আমাকে মনোনয়ন দেওয়া হবে। তবে দল যাকেই মনোনয়ন দেবে নৌকার বিজয় আনতে হবে। আমি দলের যেকোনো সিদ্ধান্ত মেনে নেব।”

মাহিয়া মাহি

গত বছর থেকেই রাজনীতির মাঠে সক্রিয় হতে দেখা যায় চিত্রনায়িকা মাহিয়া মাহিকে। তবে তার এই সক্রিয়তা বিয়ের পর। মাহির স্বামী গাজীপুরের বাসন এলাকার বাসিন্দা ব্যবসায়ী রকিব ক্ষমতাসীন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক উপ কমিটির সদস্য।

রকিবকে বিয়ে করার পর মাহিও রাজনীতিতে নেমে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হন।

আগামী ৭ জানুয়ারির নির্বাচনে নৌকার প্রার্থী হতে মাহি মনোনয়ন ফরম নিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের।

গত বছরও একই আসনে উপ-নির্বাচনে প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন মাহি। তবে মনোনয়ন না পাওয়ায় তার ভোট করা হয়নি।

এবার মনোনয়ন ফরম সংগ্রহ করে সাংবাদিকদের মাহি বলেন, “চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের নারীদের জন্য কাজ করতে চাই। এ আসনের প্রত্যেকটা নারীর ঘর হবে একেকটা কর্মসংস্থান। প্রধানমন্ত্রীকে দেখাতে চাই, চাঁপাইনবাবগঞ্জ-২-এর নারীরাও নেতৃত্ব দিতে পারে।"

এছাড়া কৃষকরা যাতে তাদের ফসলের ন্যায্যমূল্য পায়, সে বিষয়ে কাজ করার ইচ্ছাও জানান এই নায়িকা।

ভোলাহাট, গোমস্তাপুর ও নাচোল উপজেলা নিয়ে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনটি গঠিত।  বর্তমানে এই আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের জিয়াউর রহমান।

মাসুম পারভেজ রুবেল

প্রথমবারের মতো নির্বাচনের মাঠে দেখা গেছে চিত্রনায়ক মাসুম পারভেজ রুবেলকে। বরিশাল-৩ আসন থেকে আওয়ামী লীগের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চান তিনি।

এক সময়ের মার্শাল আর্ট ঘরানার এই চিত্রনায়ক মনোনয়ন ফরম সংগ্রহ করে বলেছেন, “আমি ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর আদর্শে রাজনীতিতে সক্রিয় ছিলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ছাত্রলীগ করেছি। সারা জীবন বঙ্গবন্ধুকে ভালোবেসেছি।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের যে ধারাবাহিকতা রেখেছেন, তাতে শামিল হয়ে ভবিষ্যতে যাতে আরও ভালো কিছু করা যায়, তার জন্যই বরিশাল-৩ আসন থেকে আমার নমিনেশন পেপার কেনা।"

রুবেল বলেছেন, তিনি 'হাইব্রিড আওয়ামী লীগ নন'।

“নিজেকে আমি বঙ্গবন্ধুর আদর্শে পথচলা আওয়ামী লীগের একজন কর্মী মনে করি।”

বরিশাল-৩ আসনটি বরিশাল জেলার মুলাদী উপজেলা ও বাবুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়ে এই আসনের জনপ্রতিনিধি নির্বাচিত হন জাতীয় পার্টির (এরশাদ) গোলাম কিবরিয়া টিপু।

এস ডি রুবেল

সংসদ সদস্য হওয়ার দৌড়ে শামিল হয়েছেন গায়ক এস ডি রুবেল। ঢাকা-৮ আসনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হতে চান।

রুবেলের মনোনয়ন ফরম সংগ্রহের পরপরই সমালোচনা শুরু হয়, এই গায়ক একসময় বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) রাজনীতি করতেন।

এই অভিযোগ অস্বীকার করে রুবেল বলেছেন, "কোনোদিনই বিএনপি বা জাসাসের রাজনীতির সঙ্গে সক্রিয় ছিলাম না। জড়িত ছিলাম ছাত্রলীগে।”

তবে অতীতেও তিনি এ ধরনের সমালোচনা শিকার হয়েছিলেন বলে জানান রুবেল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে রুবেল বলেন, “কলেজে পড়ার সময়ে ছাত্রলীগ করতাম। ছাত্রলীগ থেকে সাংস্কৃতিক সম্পাদকও হয়েছি। ২০১৭ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক উপকমিটির সদস্য হওয়ার পর একটি পত্রিকায় লেখা হয় আমি জাসাস করতাম। এটি পুরোপুরি রাজনৈতিক মিথ্যাচার, পরে সেই পত্রিকা ভুল সংশোধনীও দিয়েছে। আমি কখনই জাসাস করিনি।”

তবে পেশাগত কারণে বিএনপির বিভিন্ন অনুষ্ঠানে গান করেছেন বলে জানান রুবেল।

ঢাকা-৮ আসনের বর্তমান সংসদ সদস্য মহাজোট থেকে নির্বাচিত রাশেদ খান মেনন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ০৮, ০৯, ১০, ১১, ১২, ১৩, ১৯, ২০, ২১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-৮ আসন।

শাকিল খান

অনেক দিন ধরে অভিনয় থেকে দূরে থাকা চিত্রনায়ক শাকিল খানের এখন বেশি ব্যস্ত ব্যবসা নিয়ে। এর মধ্যেই আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন; তার ইচ্ছা বাগেরহাট-৩ আসন থেকে নৌকা প্রতীকে ভোট করার।

মনোনয়ন বিক্রি শুরু হওয়ার প্রথম দিনই ফরম সংগ্রহ করেন শাকিল।

তিনি বলেন, “আমি দীর্ঘদিন ধরে মোংলা, রামপাল এলাকায় কাজ করে যাচ্ছি। আসন্ন দ্বাদশ নির্বাচনে বাগেরহাট-৩ আসনের জন্য মনোনয়ন কিনেছি। দল থেকে মনোনয়ন পেলে নির্বাচনে অংশ নেব।”

রামপাল ও মোংলা উপজেলা নিয়ে গঠিত বাগেরহাট-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের হাবিবুন নাহার।

সিদ্দিকুর রহমান

চিত্রনায়ক ফারুকের মৃত্যুতে ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে অংশ নেওয়ার আগ্রহ দেখিয়ে আলোচনায় এসেছিলেন ছোটপর্দার অভিনেতা সিদ্দিকুর রহমান, যিনি সিদ্দিক নামেই পরিচিত। সেবার শিকে না ছিড়লেও, হাল ছাড়বেন না বলেও জানিয়েছিলেন। 

কথা রেখেছেন এই অভিনেতা। দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে ঢাকা-১৭ এবং টাঙ্গাইল-১ আসনের ফরম সংগ্রহ করেছেন।

সিদ্দিক বলেন, "মাননীয় প্রধানমন্ত্রী আমাকে মনোনয়ন দিলে সবাইকে নিয়ে নির্বাচনে করতে চাই। আমি দীর্ঘ সময় অভিনয়ের পাশাপাশি রাজনীতির সঙ্গে জড়িত। অনেক মানুষ আমাকে ভালোবাসেন। আমি তাদের জন্য কাজ করতে চাই।”

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে ঢাকা-১৭ আসন গঠিত।

গত ১৭ জুলাই অনুষ্ঠিত ঢাকা-১৭ আসনের ওই উপ নির্বাচনে আওয়ামী লীগের মোহাম্মদ আলী আরাফাত বিজয়ী হন।

সিদ্দিকের মনোনয়ন ফরম সংগ্রহ করা আরেকটি আসন টাঙ্গাইল-১ জেলার মধুপুর ও ধনবাড়ী উপজেলা নিয়ে গঠিন। ওই আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের আব্দুর রাজ্জাক।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি নির্বাচন। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর; বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ পেয়ে প্রচারে নামবেন প্রার্থীরা।