প্রেম করাতেই ‘আমার এনার্জি’: কবীর সুমন

রাজনীতির প্রতি ‘ঘেন্না ধরে গেছে’ বলেও জানিয়েছেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 12:13 PM
Updated : 16 March 2023, 12:13 PM

জীবনের ৭৫ বছর পেরুলেন কবীর সুমন, এখনও লিখছেন, সুর করছেন, গাইছেন। এই বয়সেও এই অফুরান প্রাণশক্তির উৎস কী? উত্তর এল- প্রেম।

বাংলা আধুনিক গানকে নতুন এক দিশা দেখানোর কবীর সুমন বৃহস্পতিবার ৭৫ বছর পূর্ণ করেছেন। তার আগে আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে নানা বিষয়ে খোলামেলা কথা বললেন তিনি।

বৃদ্ধ বয়সে প্রাণশক্তির রহস্য নিয়ে প্রশ্নে কবীর সুমন বলেন, “বয়স হয়েছে। রাতে ভালো ঘুম হয় না। কিন্তু আমি বিছানায় চূড়ান্তভাবে সক্ষম। নারীরা আমাকে সমৃদ্ধ করেছেন। নতুন ধারণা আবিষ্কার করে প্রেম করাতেই আমার এনার্জি।

“আঁতলামি নয়, প্রেম করতে হবে শরীর দিয়ে, ভালবাসা দিয়ে এবং সম্মান দিয়ে। এ ছাড়া আমাদের শাস্ত্রীয় সঙ্গীতের বিভিন্ন রাগ এবং খেয়াল আমাকে বাঁচিয়ে রাখে।”

এখন এই সময়ে দাঁড়িয়ে জীবনকে কেমন লাগে?- তার উত্তর তিনি দিয়েছেন এভাবে- “আমি খুব সুন্দর একটা সময়ের মধ্যে রয়েছি। কত তরুণ ছেলেমেয়েরা কাজ করতে আসছেন। তারা কত স্বাধীন, কত আধুনিক। সপ্রতিভ। ওদের সঙ্গে কাজও করেছি। ওদের থেকে শিখেও চলেছি।”

তবে এখন আগের চেয়ে কেন কম কাজ করছেন বলে জানান তিনি। তার ব্যাখ্যায় বলেন, “বহু বছর ধরে গান লিখছি, গাইছি। সেই ১৮ বছর বয়স থেকে আকাশবাণী কলকাতায় রবীন্দ্রসংগীত গাইছি। তখন শ্যামল মিত্র, নির্মলা মিশ্ররাও ছিলেন। তাই আমি কালকের খোকা নই। লোকে আমাকে চায় না। কোনো দিনই মানুষ আমাকে খুব একটা চায়নি। আসলে বিনোদন শিল্পীদের একটা বয়সের পর আর কেউ চায় না।”

একসময় সিনেমা তৈরি করতে চেয়েছিলেন, বাংলাদেশে একটা টেলিফিল্মও করেছিলেন। সেই স্বপ্ন এখনো জিইয়ে রেখেছেন কবীর সুমন। তবে দ্রুতই নৃত্যনাট্য নিয়ে কাজ শুরুর পরিকল্পনা করছেন।

নৃত্যনাট্য নিয়ে কীভাবে কাজ করতে চান, তা বোঝাতে কবীর সুমন বললেন, “কবি এজরা পাউন্ড লিখেছিলেন, ‘কবিতা কুঁকড়ে যায় যদি সে সংগীত থেকে বেশি দূরে সরে আসে। সংগীত মরে যায়, যদি সে নাচ থেকে সরে আসে’। রবিশঙ্করের হাত ধরে কিরওয়ানি রাগের সঙ্গে আমার পরিচয়। আমার মতে, বাংলা খেয়ালের সঙ্গে নাচের মিশ্রণ ঘটাতে পারলে কলেজ ফেস্টিভ্যালে তার স্থান হবে।”

সংগীত পর্বের মধ্যে রাজনীতিতেও নেমেছিলেন কবীর সুমন; যোগ দিয়েছিলেন তৃণমূল কংগ্রেসে, লোকসভার সদস্যও নির্বাচিত হয়েছিলেন। তবে এখন রাজনীতি থেকে রয়েছেন দূরে।

সাক্ষাৎকারে সরাসরিই বললেন, “রাজনীতিতে ঘেন্না ধরে গিয়েছে।”

নিজের রাজনীতিতে জড়ানোর কারণ তুলে ধরে কবীর সুমন বলেন, “একবার আমাকে হাতে-পায়ে ধরে মমতা বন্দ্যোপাধ্যায় ভোটে দাঁড় করিয়েছিলেন। ওই প্রথম বারের ভোটের খরচ দিয়েছিলেন মমতাদি। দ্বিতীয় বার ভোটে দাঁড়ালে তো খরচ আর মমতা দিতেন না। আমাকে দিতে হত। কীভাবে দিতাম?

“তবে এটা স্বীকার করতে দ্বিধা নেই য়ে, আমি তৃণমূলের সমর্থক,” বলার পাশাপাশি সেই অবস্থানও যে বদলাতে পারে, সেই ইঙ্গিত দিয়ে রাখেন তিনি।

“রবীন্দ্রনাথ ৭০ বছর বয়সে লিখছেন, ‘আবার মত পরিবর্তন করিয়াছি। সারা জীবন এক মতের অনুবর্তী থাকাটা প্রাণের স্বধর্ম নয়’। কোনো দিন আমি হয়ত চিনপন্থী হয়ে যাব। কোনো দিন ওবামার।”