‘সব রেকর্ড’ ভাঙবে দামাল, আশায় নির্মাতা রাফী

দিনক্ষণ ঠিক হয়নি, তবে দামাল ‘শিগগিরই’ মুক্তি পেতে যাচ্ছে বলে জানালেন নির্মাতা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 12:11 PM
Updated : 12 August 2022, 12:11 PM

দেশের গণ্ডি পেরিয়ে ‍অস্ট্রেলিয়ায় চলছে পরিচালক রায়হান রাফীর চলচ্চিত্র ‘পরাণ’; সেই রেশ না কাটতেই নতুন চমক নিয়ে আসছে তার আরেক সিনেমা ‘দামাল’ ।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরবোর্ড থেকে ইতোমধ্যে সবুজ সংকেত পেয়েছে ফরিদুর রেজা সাগরের গল্পে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটি।

দিনক্ষণ ঠিক না হলেও শিগগিরই চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার ইচ্ছার কথা জানালেন দামালের পরিচালক রায়হান রাফী।

এ সিনেমা নিয়ে নিজের প্রত্যাশা জানিয়ে তিনি গ্লিটজকে বলেন, “দামাল নিয়ে আমার প্রত্যাশা অনেক বড়। এটা আমার স্বপ্নের প্রজেক্ট। সিনেমাটি নির্মাণ করতে অনেক কষ্ট হয়েছে। আমি মনে করি মুক্তির পর সব কষ্ট দূর হয়ে যাবে।”

তিনি বলেন, “দামাল কী হতে যাচ্ছে দর্শক এখনও তা জানে না। শিগগিরই সিনেমাটির প্রথম ঝলক মুক্তি পাবে। মুক্তির পরই দেখবেন দর্শক সিনেমাটিকে অন্য উচ্চতায় নিয়ে যাবে।”

দামাল নিয়ে এতটা প্রত্যাশার কারণ কী? পোড়ামন-২ খ্যাত এই পরিচালক বলেন, “এটা অন্যরকম একটি সিনেমা। এমন ভিএফএস ও গল্পের ধরন দেশের দর্শক আগে দেখেনি। দামাল দেশীয় চলচ্চিত্রের সব রেকর্ড ভেঙে দেবে। চলচ্চিত্রে নতুন জোয়ার আনবে।”

এই নির্মাতার ভাষায়, অনেক বিষয় নিয়ে দেশের মানুষের মধ্যে বিভক্তি থাকলেও খেলা এ দেশের মানুষকে একত্রিত করতে পারে।

Also Read: ‘দামাল’ চলচ্চিত্রে মিম, সিয়াম, রাজ

“দামালে ফুটবল খেলা আছে। দেশের মানুষকে একত্রিত করার আরেকটা বিষয় হল মুক্তিযুদ্ধ। খেলা আর মুক্তিযুদ্ধ এক হলে দর্শক অন্যরকম আবেগ খুঁজে পাবে।”

রাফী বলেন, “আমরা এতকাল দেখেছি মুক্তিযুদ্ধের সিনেমা মানেই ঠাণ্ডা মেজাজের কম বাজেটের সিনেমা। মুক্তিযুদ্ধের সিনেমা মানেই অনুদানের সিনেমা। যেগুলো সাধারণ দর্শক নয়, বরং বোদ্ধাদের জন্য বানানো হয়।

“এক্ষেত্রে দামাল সম্পূর্ণ ব্যতিক্রম। এটি লার্জ স্কেলের সিনেমা। দামাল দিয়ে সারা বিশ্বের মানুষ জানবে আমাদের মুক্তিযুদ্ধ কত বড় ঘটনা ছিল।”

পরাণের পরিচালক বললেন, সেন্সরবোর্ডের সদস্য, চিত্রনায়িকা অরুণা বিশ্বাস দামাল দেখে ফোন করে তার মুগ্ধতার কথা তাকে জানিয়েছেন।

“ফোন করে বলেছেন, ‘আমি কল্পনাও করিনি এত সুন্দর ছবি হতে পারে। যেমন গল্প, তেমন ভিএফএক্স। আমি বেশ কয়েকবার কান্না করেছি’। আমার সিনেমা দেখে চলচ্চিত্র সেন্সরবোর্ডের সদস্য কান্না করছেন, এটা অনেক বড় ব্যাপার।”

দামাল নির্মিত হয়েছে স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প নিয়ে। প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

নীলফামারীর সৈয়দপুর ও রংপুর জেলার বিভিন্ন জায়গায় সিনেমার শুটিং হয়েছে। অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, নাজমুস সাকিব, শাহনাজ সুমি, বৃষ্টি, অথৈ ও পূজা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক