‘ফাতিমা’র ফারিণ পুরস্কার জিতলেন ইরানে

ইরানের ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইস্টার্ন ভিস্তা’ বিভাগে ‘ক্রিস্টাল সিমোর্গ’ অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন ফারিণ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 05:51 AM
Updated : 13 Feb 2024, 05:51 AM

ছয় বছর আগে অভিনীত ‘ফাতিমা’ সিনেমার জন্য অভিনেত্রী তাসনিয়া ফারিণ পুরস্কার পেয়েছেন বিদেশের মাটিতে।

ইরানের ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইস্টার্ন ভিস্তা’ বিভাগে ফারিণ এই সিনেমায় অভিনয়ের জন্য ‘ক্রিস্টাল সিমোর্গ’ অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন।

পুরস্কার প্রাপ্তির এই খবর ফারিণ দিয়েছেন তার ফেইসবুকে।

এ উৎসবে অংশ নিতে ফারিণ ৬ ফেব্রুয়ারি ইরানের রাজধানী তেহরানে পৌঁছান। ‘ফাতিমা’ সিনেমার জন্য ফারিণ পুরস্কার পান রোববার চলচ্চিত্র উৎসবের সমাপনী দিনে। কিন্তু সেই পুরস্কার ফারিণের নিজে হাতে গ্রহণ করা হয়নি। অনুষ্ঠানের একদিন আগে ফারিণকে ঢাকায় ফিরতে হয়েছে। তাই ফারিণের পক্ষে পুরস্কারটি গ্রহণ করেছেন ‘ফাতিমা’ নির্মাতা ধ্রুব হাসান।

কাজের মূল্যায়ন করার জন্য উৎসবের জুরিদের ধন্যবাদ জানিয়েছেন ছোটপর্দা, চলচ্চিত্র ও ওটিটির এই ব্যস্ত অভিনেত্রী।

গত কয়েক বছরে ‘নেটওয়ার্কের বাইরে’, কারাগার’, ‘লেডিজ অ্যান্ড জেন্টেলম্যান’ ওয়েব সিরিজের মধ্যদিয়ে প্রশংসা কুড়ান ফারিণ। কলকাতার পরিচালক অতনু ঘোষের ‘আরো এক পৃথিবী’ সিনেমায় এর মধ্যে দেখা গেছে অভিনেত্রীকে। গত মাসে মুক্তি পেয়েছে ফারিণ অভিনীত ওয়েব ফিল্ম ‘অসময়’।

এবার ইরানের এই চলচ্চিত্র উৎসবে আলো ছড়িয়েছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসানও। ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী দিনে দেখানো হয় জয়ার সিনেমা 'ফেরেশতে'।

বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমার চিত্রনাট্য লিখেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম ও বাংলাদেশের মুমিত আল-রশিদ। সিনেমাটি পরিচালনা করেছেন মুর্তজা অতাশ জমজম।