শাহরুখের সিনেমায় ১ রুপিতে কাজ করতে চেয়েছিলেন পাকিস্তানি অভিনেতা

ওম শান্তি ওম সিনেমায় শাহরুখ খানের বাবার ভূমিকায় ছিলেন জাভেদ শেখ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 05:03 PM
Updated : 4 June 2023, 05:03 PM

পাকিস্তানের সিনেমা জগতের পরিচিত মুখ জাভেদ শেখ, ফারাহ খান পরিচালিত ‘ওম শান্তি ওম’ সিনেমায় শাহরুখ খানের বাবার ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। সেসময় অভিনয়ের জন্য তিনি পারিশ্রমিক চেয়েছিলেন মাত্র ১ রুপি।

ভারতের সংবাদ মাধ্যমে খবর এসেছে, ২০০৭ সালে মুক্তি পাওয়া ওই সিনেমায় অভিনয়ের জন্য পারিশ্রমিক নিতেই রাজি ছিলেন না জাভেদ। তবে তার সেই সিদ্ধান্তটি নিয়মবিরুদ্ধ বলে পরে পরিশ্রমিক হিসেবে মাত্র ১ রুপি নিতে রাজি হন।

সম্প্রতি গ্লস ইটিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ফারাহ খানের সেই সিনেমাতে কাজ করার অভিজ্ঞতা জানান জাভেদ।

জাভেদের কথায়, “তাদের ম্যানেজার আমার কাছে এসেছিল চুক্তিপত্রে সই করাতে। তখন সে আমায় প্রশ্ন করে, আমার পারিশ্রমিক কত হবে? আমি স্পষ্ট বলেছিলাম, অর্থ নেব না।

“আমি মনে করেছিলাম এত বড় মাপের একটা সিনেমায় শাহরুখের বাবার ভূমিকায় অভিনয় করাটাই সম্মানের ব্যাপার। ভারতে এত অভিনেতা থাকতে, তারা আমাকে বেছে নেন এই চরিত্রের জন্য। যে কেউ এই চরিত্রটা করতে এক কথায় রাজি হয়ে যেত। শাহরুখ-ফারহা যে আমাকে চেয়েছিল এটাই সম্মানের ব্যাপার। তাই আমি টাকা নিতে চাইনি।”

“ম্যানেজার তো কিছুতেই মানতে চাইছিলেন না, কারণ সেটা নিয়মবিরুদ্ধ। তারা পারিশ্রমিক নিয়ে দীর্ঘ আলোচনাও করেন। শেষে আমি বলেছিলান, তুমি গিয়ে শাহরুখকে বল, আমি মাত্র এক রুপি নেব। আমি মজা করছি না।”

তারপর প্রযোজকদের সিদ্ধান্ত অনুযায়ীই জাভেদকে পারিশ্রমিক দেওয়া হয়। তা কত, সেটা তিনি প্রকাশ করেননি।

অভিনেতা বলেন, “যখন তারা আমাকে প্রথম চেকটি পাঠিয়েছিল, তখন রীতিমতো বিস্মিত হয়েছিলাম আমি।”

ওম শান্তি ওম ছাড়াও ‘মাই নেম ইজ অ্যান্থনি গনসালভেস’,ও ‘নমস্তে লন্ডন’র মতো জনপ্রিয় সিনেমায় কাজ করেছেন জাভেদ।