বসন্তে আসছে ‘আদিম’

বিদেশে বিভিন্ন উৎসবে প্রশংসিত যুবরাজ শামীমের সিনেমাটি দেশে প্রদর্শনে পেয়েছে সেন্সর বোর্ডের ছাড়পত্র।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2022, 01:38 PM
Updated : 12 Dec 2022, 01:38 PM

রাশিয়া-আমেরিকা-ইতালির বিভিন্ন চলচ্চিত্র উৎসব মাতিয়ে আসা গণঅর্থায়নে নির্মিত সিনেমা আদিম দেশে মুক্তি পাচ্ছে আগামী বসন্তে।

সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরবোর্ড সদস্যদের ‘ভূয়সী প্রশংসা’সহ ছাড়পত্র পেয়েছে সিনেমাটি।

আদিমের নির্মাতা যুবরাজ শামীম বিডিনিউজ টোয়েন্টিফোরকে জানান, আগামী ফেব্রুয়ারি মাসের শেষ কিংবা মার্চ মাসের শুরুর দিকে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা তার।

তিনি বলেন, “আদিম রাশিয়া, আমেরিকা, ইতালির দর্শক দেখেছেন। দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে ছবিটি। আমরা চাই দেশের মানুষ সিনেমাটি দেখুক।

“সেন্সরবোর্ড থেকে আনকাট ছাড়পত্র পেয়েছি। কয়েকজন সদস্যা প্রশংসা করেছেন। এখন সিনেমা মুক্তির বাকি প্রক্রিয়া শেষ করে আগামী ফেব্রুয়ারি মাসের শেষের দিকে কিংবা মার্চ মাসের শুরুর দিকে মুক্তি দিতে চাই।”

Also Read: গণঅর্থায়নের সিনেমা ‘আদিম’-এর মস্কো জয়

Also Read: বিদেশে পুরস্কারজয়ী ‘আদিম’ দেশে যেখানে আটকে

চলতি বছরের অগাস্টে রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে সিলভার জর্জ অ্যাওয়ার্ড (স্পেশাল জুরি অ্যাওয়ার্ড) এবং নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড জেতে ‘আদিম’। ইতালির ২৫তম রিলিজিয়ন টুডে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দর্শক-সমালোচকদের প্রশংসা পায় সিনেমাটি।

গত মাসে অনুষ্ঠিত দ্বাদশ কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভালের সেরা সিনেমার (বেস্ট অব দ্য ফোস্ট) পুরস্কারও নিজের ঝুলিতে ভরেছে আদিম।

উৎসবের আর্টিস্টিক ডিরেক্টর প্রেস্টন ক্যাটো আদিম দেখে তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, “আমি আমার জীবনে এরকম কিছু আর দেখিনি। এটা এত বেশি জীবন্ত আর এর মানুষগুলো একদম বাস্তব। সিনেমাটি দেখার সময় আমার মনে হয়েছে, আমি বাস্তবতা দেখছি।”

গণঅর্থায়নের সিনেমা ‘আদিম’ নির্মিত হয়েছে টঙ্গীর ব্যাংক মাঠ বস্তিতে। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দুলাল মিয়া ও সোহাগী। এর অভিনয়শিল্পীরা কেউ পেশাদার শিল্পী নন। সিনেমাটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা।