পাঠান ঝড়ে ভাঙল সব রেকর্ড

প্রথম দিনের আয়ে অন্য সব হিন্দি সিনেমাকে পেছনে ফেলেছেন শাহরুখ খান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 03:48 PM
Updated : 26 Jan 2023, 03:48 PM

মুক্তির প্রথম দিনেই ৫৭ কোটি রুপি ব্যবসা করে বক্স অফিসে রেকর্ড গড়েছে শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। এর মধ্য দিয়ে দৃশ্যত বলিউড ফিরেছে চেনা ছন্দে।

ভারতের সংবাদ মাধ্যমে খবর অনুযায়ী, ভারতীয় বক্স অফিসে মুক্তির প্রথম দিন বুধবার ৫৭ কোটি রুপি আয় করেছে ‘পাঠান’। হিন্দি সংস্করণ থেকে ৫৫ কোটি রুপি এবং তামিল ও তেলেগু সংস্করণ থেকে ২ কোটি রুপি আয় হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এর মধ্য দিয়ে কেজিএফ-২ ও ভারতকে পেছনে ফেলল পাঠান। মুক্তির প্রথম দিনে কেজিএফ-২ এর আয় ছিল ৫২ কোটি রুপি, ওয়ারের ছিল ৫০ কোটি। এই দুটির পেছনে আছে থাগস অব হিন্দুস্থান (৪৮ কোটি রুপি) ও ভারত (৪১ কোটি রুপি)।

৬২টি সিনেমা করে আসা শাহরুখ খান নিজের সিনেমার আগের রেকর্ডও ভেঙেছেন। ২০১৪ সালে তার হ্যাপি নিউ ইয়ার সিনেমাটি প্রথম দিনে ব্যবসা করেছিল ৩৬ কোটি রুপি। তার চেন্নাই এক্সপ্রেসের প্রথম দিনের আয় ছিল ৩০ কোটি রুপি।

চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ বৃহস্পতিবার টুইটারে লিখেছেন, “সব হিন্দির সিনেমার প্রথম দিনের আয়কে ছাপিয়ে ইতিহাস গড়েছে ‘পাঠান’।”

বক্স অফিস ইন্ডিয়া বলছে, পাঠানের আয়ের পরিমাণ আরও বেশি হতে পারত যদি প্রজাতন্ত্র দিবসের মতো ছুটির দিনে সিনেমাটি মুক্তি পেত। মুক্তির দ্বিতীয় দিনে অর্থাৎ ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে সিনেমাটি ১০০ কোটি রুপি আয় করবে বলে ধারণা করছে সংস্থাটি।

চলচ্চিত্র সমালোচক সাইবল চ্যাটার্জি এনডিটিভির রিভিউয়ে পাঠানের সবচেয়ে আকর্ষণীয় দিক তুলে ধরেছেন।

তিনি বলেন, “সিনেমাটি মসলাদার বিনোদনে দর্শকের হৃদয় ভরিয়ে তুলতে পারে। চলচ্চিত্রের নির্দিষ্ট সীমানাকে অতিক্রম করে নিরেট, তীক্ষ্ণ, আত্নিক কিছু মুহূর্ত তৈরি করার সামর্থ্য রাখে পাঠান।

“এছাড়া সিনেমাটি দেশপ্রেমের চেয়ে মানবতাতেই বেশি জোর দিয়েছে। ঠিক যখন হিন্দি সিনেমাকে প্রভাবশালী রাজনৈতিক দল ও সম্প্রদায়িকতার সাথে লড়াই করতে হচ্ছে। ভীষণ সাহসী কাজ। নিঃসন্দেহে এটি উদযাপন যোগ্য।”

যশ রাজের ‘স্পাই ইউনিভার্স’র তৃতীয় সিনেমা হিসেবে প্রথম দিনে সর্বোচ্চ আয়কারী সিনেমা ‘পাঠান’। এর আগে ‘এক থা টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমা দুটি প্রথম দিনে ব্যবসার নিরিখে নজির গড়েছিল।

ভারতীয় সংবাদ মাধ্যমের বরাতে জানা যায়, বুধবার সিনেমা মুক্তির দিনকে শাহরুখ ভক্তরা ‘পাঠান ডে’ বলে ঘোষণা করেছে। উচ্ছ্বসিত ভক্তদের সকাল ৬টা থেকে প্রেক্ষাগৃহের বাইরে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। ভিড় সামালাতে হল কর্তৃপক্ষদের রীতিমতো হিমশিম খেতে হয়েছে। তাই প্রথম প্রদর্শনীর পরে আরও ৩০০টি পর্দা বাড়ানোর সিদ্ধান্ত নিতে হয়।

একশটির বেশি দেশে মুক্তির পাশাপাশি বিশ্বব্যাপী মোট ৮০০০টি পর্দায় দেখানো হচ্ছে পাঠান। বড় পর্দা ছাড়াও ওটিটিতে মুক্তি পাবে ‘পাঠান’। চলতি বছরের এপ্রিলে ‘অ্যামাজান প্রাইম ভিডিও’তে দেখা যাবে সিনেমাটি।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত পাঠান হিন্দি, তামিল, তেলেগুসহ কয়েকটি ভাষায় মুক্তি দেওয়া হয়েছে। শাহরুখ খান আর দীপিকা পাড়ুকোন ছাড়াও সিনেমায় খল চরিত্রে রয়েছে জন আব্রাহাম।