ডিক্যাপ্রিও-কেইট উইনস্লেট কারোই থাকার কথা ছিল না টাইটানিকে

টাইটানিক মুক্তির ২৫ বছর পেরিয়ে গেলেও এখনও থাকছে আলোচনায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 05:22 PM
Updated : 23 Nov 2022, 05:22 PM

টাইটানিক মুক্তির ২৫ বছর পেরিয়ে গেলেও সিনেমাটির আবেদন এখনও ফুরোয়নি; আর সেই সঙ্গে এখনও জনপ্রিয় লিওনার্ডো ডিক্যাপ্রিও ও কেইট উইনস্লেট। অথচ সিনেমাটি বানাতে যখন নেমেছিলেন, তখন এই দুজনের কাউকে নেওয়ার কথা ভাবেননি নির্মাতা জেমস ক্যামেরন।

টাইটানিক মুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে জেমস ক্যামেরন সিমেনাটি নির্মাণের বেশ কিছু অজানা তথ্য সামনে এনেছেন, যাতে ডিক্যাপ্রিও উইনস্লেটের ভাবনায় না থাকার বিষয়টিও প্রকাশ পায় বলে সিএনএন জানিয়েছে।

টাইটানিকে জ্যাক ডসন চরিত্রে ডিক্যাপ্রিও এবং রোজ চরিত্রে উইনস্লেট অভিনয় করেন; পর্দায় যাদের রসায়ন মোহিত করেছে সারাবিশ্বের দর্শকদের।

এক ভিডিও সাক্ষাত্কারে নির্মাতা ক্যামেরন জানান, ডিক্যাপ্রিও বা উইন্সলেটকে এই সিনেমায় নিতে একেবারে প্রস্তুত ছিলেন না তিনি।

রোজের ভূমিকার জন্য ক্যামেরন ভেবেছিলেন গিনেথ প্যালট্রোকে। কিন্তু উইনস্লেট আগ্রহী হয়ে উঠলে তিনি চিন্তায় পড়ে যান। উইনস্লেট ইতিহাসনির্ভর কয়েকটি সিরিজ করে ফেলায় তার ভয় ছিল, উইনস্লেটকে নিলে সেগুলোর আড়ালে রোজ হারিয়ে যেতে পারে।

ডিক্যাপ্রিওকে নিয়েও শুরুতে এমন অস্বস্তিতে ছিলেন নির্মাতা ক্যামেরন। ডি ডিক্যাপ্রিওকে ডেকেছিলেন উইন্সলেটের সঙ্গে স্ক্রিন টেস্টের জন্য। তবে তাকে অভিনেত্রীর সঙ্গে সংলাপ পড়তে হবে শুনে অবাক হয়েছিলেন ডিক্যাপ্রিও। কারণ রোমিও-জুলিয়েট অভিনেতা ততদিনে অস্কারে মনোনয়নও পেয়ে গিয়েছিলেন।

সেইদিনটি স্মরণ করে ক্যামেরন বলেন, “ডিক্যাপ্রিও ভেবেছিলেন কেবল কেইটের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যেই মিটিং রাখা হয়েছে।”

ডিক্যাপ্রিও বলেছিলেন, “আপনি আমাকে পড়তে বলছেন? আমি পড়ি না।” অর্থাৎ সিনেমার জন্য অডিশন দিতে রাজি ছিলেন না তিনি। একথা শুনেই ক্যামেরন তার হাত বাড়িয়ে দিয়ে বলেছিলেন, “আসার জন্য ধন্যবাদ।”

তারপর ক্যামেরন সিনেমা নিয়ে তার স্বপ্নের কথা বললেন ডিক্যাপ্রিওকে, চলচ্চিত্রটি তার জীবন থেকে দুই বছর সময় নিতে চলেছে এবং সেজন্য কোনোভাবেই তিনি শিল্পী নির্বাচনে ভুল করতে চান না।

“সুতরাং জ্যাক চরিত্রে অভিনয় করতে হলে আপনাকে পড়তেই হবে। ডিক্যাপ্রিও বেশ অনিচ্ছা নিয়েই কাজটি করেছিলেন তখন।”

শেষমেষ টাইটানিকে জুটি হিসেবে দাঁড়িয়ে যায় ডিক্যাপ্রিও ও উইনস্লেট; তারপর বাকিটা ইতিহাস। ১৯৯৭ সালের ১৯ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পরপরই সাড়া ফেলে দেয় সিনেমাটি। আর ক্যামেরন সেরা পরিচালকের পুরস্কারই শুধু জেতেননি, অস্কারে আরও ১১টি পুরস্কার নিয়েছিল তার এ সিনেমা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক