রুবেলের ‘সেরা সত্যজিৎ’ নেপালেও সেরা

নেপাল ইন্টারন্যাশনাল কালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের ৫ম আসরে, ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ শাখায় ‘প্রিয় সত্যজিৎ’র জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন এর পরিচালক প্রসূন রহমান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2024, 07:39 AM
Updated : 1 April 2024, 07:39 AM

প্রয়াত অভিনেতা আহমেদ রুবেল চেয়েছিলেন তার অভিনীত ‘সেরা সত্যজিৎ’ সিনেমাটি সমাদৃত হোক আন্তর্জাতিক অঙ্গনে। সেই ইচ্ছা পূরণ হলেও সেটি দেখে যাওয়া হল না এই অভিনেতার। 

নেপাল ইন্টারন্যাশনাল কালচারাল ফিল্ম ফেস্টিভালের পঞ্চম আসরে, ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ শাখায় ‘প্রিয় সত্যজিৎ’ এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন প্রসূন রহমান। তিনি এ পুরস্কার উৎসর্গ করেছেন আহমেদ রুবেলকে।

তিন দিনের এ উৎসব শেষ হয় রোববার।কাঠমান্ডুর ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট বোর্ড মিলনায়তনে উৎসবের শেষ দিনের সমাপনী সন্ধ্যায় প্রসূনের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্তির এই খবর নির্মাতা তার ফেইসবুকে জানিয়েছেন। সিনেমাটির সঙ্গে জড়িত সবাইকে আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

গত বছর ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমায় অভিনয়ের জন্য ভারতের জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছিলেন রুবেল। এছাড়া সিনেমাটোগ্রাফি ও সম্পাদনা বিভাগেও দুটি বিশেষ পুরস্কার জিতে নিয়েছিল ‘প্রিয় সত্যজিৎ’। 

সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে নির্মিত সিনেমাটি নিয়ে প্রসূন এর আগে বলেছিলেন, “এটি সিনেমার অন্তর্জগৎ নিয়ে তৈরি একটি চলচ্চিত্র। পরবর্তী প্রজন্মের নির্মাতাদের ওপর সত্যজিৎ রায়ের প্রভাব ‌এবং কিংবদন্তি এই নির্মাতার প্রতি অনুজদের ভালোবাসা ও শ্রদ্ধা জানানোর গল্প।“

তিন সময়ের তিন চলচ্চিত্র নির্মাতাকে নিয়ে সিনেমার গল্প বুনেছেন নির্মাতা প্রসূন রহমান। তিন নির্মাতার একজন সত্যজিৎ রায়, যিনি উপস্থিত না থেকেও সিনেমায় বিরাজমান। আর অন্য দুজন পরবর্তী দুই প্রজন্মের আহমেদ রুবেল এবং মৌটুসী বিশ্বাস। 

প্রসূনের নিজস্ব প্রযোজনা সংস্থা ইমোশন ক্রিয়েটরের ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি, চিত্রনাট্য ও পরিচালনাও তারই। 

কিশোরগঞ্জের মসূয়ায় সত্যজিৎ রায়ের দাদা উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বাড়িসহ আরও কয়েকটি এলাকা ও পুরান ঢাকার একটি বাড়িতে শুটিং হয়েছে। রুবেল ও মৌটুসী ছাড়াও  সাঈদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবণ্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী, পংকজ মজুমদারসহ অনেকে কাজ করেছেন। 

এই সিনেমার ট্রেইলার প্রকাশ পেলেও এখনো মুক্তির তারিখ জানানো হয়নি।

আরও পড়ুন

Also Read: প্রয়াণ দিবসে এল ‘প্রিয় সত্যজিৎ’ এর ট্রেইলার