গাজী মাজহারুল আনোয়ারের জন্য ফেইসবুকে শোকগাথা

বিভিন্ন প্রজন্মের তারকা, সহকর্মী ও অনুরাগীরা তাকে শ্রদ্ধা জানিয়ে, তাকে নিয়ে স্মৃতিচারণ করে লিখছেন ফেইসবুকে; শোকের ছায়ায় যেন তাদের ফেইসবুক পাতাগুলো উঠেছে শোকবই।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2022, 12:53 PM
Updated : 4 Sept 2022, 12:53 PM

বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ারকে হারানোর বেদনা ফুটে উঠেছে ফেইসবুকে বিভিন্ন জনের ওয়ালে ওয়ালে।

বিভিন্ন প্রজন্মের তারকা, সহকর্মী ও অনুরাগীরা তাকে শ্রদ্ধা জানিয়ে, তাকে নিয়ে স্মৃতিচারণ করে লিখছেন ফেইসবুকে; শোকের ছায়ায় যেন তাদের ফেইসবুক পাতাগুলো উঠেছে শোকবই।

২০ হাজারের বেশি গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ৭৯ বছর বয়সে রোববার পথিবী থেকে চিরবিদায় নেন। চলচ্চিত্রের অনেক গানের পাশাপাশি ‘জয় বাংলা বাংলার জয়’, ‘এক তারা তুই দেশের কথা বলরে এবার বল’ এমন অনেক দেশাত্মবোধক গান এসেছিল তার লেখনীতে।

Also Read: গাজী মাজহারুল আনোয়ারের চিরবিদায়

গাজী মাজহারুল আনোয়ারের বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী কনক চাঁপা। বরেণ্য গীতিকারের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করে তিনি লিখেছেন, “আমাদের পরম শ্রদ্ধেয় গীতিকবি, চলচ্চিত্র পরিচালক, সাংস্কৃতিক জগতের মহীরুহ গাজী মাজহারুল আনোয়ার আর নেই।”

ফেইসবুকে কনক চাঁপার সেই পোস্টে মন্তব্যে নায়ক ওমর সানি লিখেছেন, “আমার বাবা আর শ্বশুর ইন্তেকালের পর আমি একজনকে বাবা বলে ডাকতাম, শ্বশুর বলে ডাকতাম, বাংলা চলচ্চিত্রের সবচেয়ে বড় নক্ষত্র, একজন বাংলাদেশ, গাজী মাজহারুল আনোয়ার ইন্তেকাল করেছেন।”

ঢালিউডের হালের ‘সুপারস্টার’ শাকিব খানের ফেইসবুক স্ট্যাটাসে অল্প কথাতেও উঠে আসে গাজী মাজহারুল আনোয়ারের বর্ণাঢ্য কর্মময় জীবনের ঝলক।

শাকিব খান লিখেছেন, “বর্ণিল কর্মময় জীবনে গাজী আংকেল গানের বাইরে বিকশিত হয়েছেন চলচ্চিত্র নির্মাণ, চিত্রনাট্যকার ও প্রযোজক হিসেবেও।

“শিল্প সংস্কৃতির প্রায় প্রতিটি সেক্টরে তিনি রেখেছেন বিস্ময়কর সব সাফল্য। মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, প্রকৃতি, জীবনবোধ, প্রেম, বিরহ, স্নেহ; বৈচিত্রময় সব অনুভূতি প্রকাশে এদেশের মানুষের হৃদয়ে মনিকোঠায় আজীবন ভীষণ প্রিয় হয়ে থাকবে গাজী মাজহারুল আনোয়ারের অমর সব সৃষ্টি।"

‘জয় বাংলা বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’ আর ‘একবার যেতে দে না’- গাজী মাজহারুল আনোয়ারের এই তিনটি গান বিবিসির এক জরিপে ২০ শতকের সেরা ২০ বাংলা গানের তালিকায় স্থান করে নিয়েছিল।

সেসব কথাই যেন মনে পড়ছে অভিনয়শিল্পী সাজু খাদেমের।

তিনি লিখেছেন, “জয় বাংলা বাংলার জয়'সহ অসংখ্য কালজয়ী বাংলা গানের গীতিকার, সাংস্কৃতিক জগতের অনন্য ব্যক্তিত্ব গাজী মাজহারুল আনোয়ার আর নেই।..."

তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন অভিনেত্রী ও নৃত্যশিল্পী অঞ্জনা। তার অভিনীতি লালু সর্দার সিনেমায় সাবিনা ইয়াসমিনের গাওয়া ’পায়েলিয়া ঝনক ঝনক বাজেরে ছুন ছুন’ গানে ঠোঁট মিলিয়েছিলেন অঞ্জনা। সেই গানের রচয়িতা ছিলেন গাজী মাজহারুল আনোয়ার।

গাজী মাজহারুল আনোয়ার পরিচালিত ১৯৮২ সালের নান্টু ঘটক সিনেমায় নায়িকা চরিত্রে ছিলেন অঞ্জনা।

পুরনো সে কথা মনে করে অঞ্জনা ফেইসবুকে লিখেছেন, “গাজী মাজহারুল আনোয়ার ভাই পরিচালিত প্রথম চলচ্চিত্র বাম্পারহিট ’নান্টু ঘটক’ চলচ্চিত্রে তিনি আমাকে প্রধান নায়িকা হিসেবে সিলেক্ট করেন। ছবিটি আকাশ ছোঁয়া ব্যবসা সফলতা পায়।”

জিঞ্জির এবং আনারকলি ছিল গাজী মাজহারুল আনোয়ার প্রযোজিত সিনেমা; এতেও দেখা গেছে অঞ্জনাকে।

”এরপর গাজীভাই পরিচালিত আরেকটি বিখ্যাত চলচ্চিত্র বাম্পারহিট ‘বিচারপতি’ চলচ্চিত্রেও তিনি আমাকে নায়িকা হিসেবে কাস্ট করেন। এই মহান মানুষটির প্রযোজনায় নির্মিত ৪টি চলচ্চিত্রে তিনি আমাকে নিয়েছিলেন,” বলেন অঞ্জনা।

গাজী মাজহারুল আনোয়ারের সাথে নিজের একটি ছবিও ফেইসবুকে শেয়ার করেছেন অঞ্জনা। সেইসঙ্গে গাজী মাজহারুল আনোয়ার পরিচালিত সিনেমার পোস্টারও শেয়ার করেন অনুরাগীদের জন্য।

গাজী মাজহারুল আনোয়ারকে নিয়ে স্মৃতিচারণে অভিনয়শিল্পী অঞ্জনা বলেন, “তিনি ছিলেন বাংলার অহংকার বাংলা চলচ্চিত্র এবং সংস্কৃতিতে গাজী মাজহারুল আনোয়ার একটি সর্বশ্রেষ্ঠ অমর নাম তিনি ছিলেন সংস্কৃতির একটি ইনস্টিটিউট।”

চিত্রনায়ক অনন্ত জলিল লিখেছেন, “পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও অনেক কালজয়ী গানের স্রষ্টা গাজী মাজহারুল আনোয়ার।”

২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয় গাজী মাজহারুল আনোয়ারকে। বর্ণাঢ্য পেশাজীবনে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও ঝুলিতে পুরেছিলেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ারের প্রয়াণে শোকাচ্ছন্ন নির্মাতা চয়নিকা চৌধুরী লিখেছেন, “একে একে আমরা অভিভাবক শূন্য হচ্ছি। তিনি ছিলেন একটি ইনস্টিটিউট। চাচা যেখানেই থাকেন শান্তিতে থাকবেন।আপনার ঋণ কখনই শোধ হবে না। অনেক প্রার্থনা।"

গাজী মাজহারুল আনোয়ারের সঙ্গে নিজের ছবি ফেইসবুকে শেয়ার করেছেন সংগীত শিল্পী সিঁথি সাহা।

মৃত্যু সংবাদ জেনে তিনি লিখেছেন, “মানতে পারছি না। স্যারের সাথে দুই সপ্তাহ আগে দেখা হল, স্যার গান তুলে দিলেন আমাকে নতুন একটা।”

ডিরেক্টরস গিল্ডের ফেইসবুকে পাতাতেও এই কিংবদন্তি গীতিকার, সুরকার, পরিচালক, প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে শোকবার্তা প্রকাশ করা হয়।

গাজী মাজহারুল আনোয়ারের হাত থেকে পুরস্কার নেওয়ার স্মৃতিচরণ করেছেন সুরকার ও গায়ক অজয় মিত্র।

সেই ছবিও ফেইসবুকে শেয়ার করে অজয় মিত্র লিখেছেন, “অনেক কালজয়ী গানের গীতি কবি গাজী মাজহারুল আনোয়ার আর নেই, তার আত্মার শান্তি ও গভীর শ্রদ্ধা জানাই, আমার সৌভাগ্য হয়েছিল তার হাতে চ্যানেল আই অ্যাওয়ার্ড গ্রহণ করার।”

সংগীতশিল্পী বাপ্পা মজুমদার, এ প্রজন্মের গানের শিল্পী ইমরান মাহমুদুল, অভিনেতা নিরবও ফেইসবুকে শোকবার্তা লিখেছেন।

অভিনয়শিল্পী সংঘসহ বিভিন্ন সংগঠনও স্মরণ করে চলেছেন গাজী মাজহারুল আনোয়ারকে।