নিজের শেষ সিনেমাটির জন্য তাড়াহুড়া নেই টারান্টিনোর

“আপনার জানেন সিনেমায় আমি আমার পুরো জীবনটা দিয়ে দিয়েছি। এবং এই কাজের জন্য একা থেকেছি, সংসারও করিনি।“

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 10:34 AM
Updated : 19 Nov 2022, 10:34 AM

নিজের দশম সিনেমাটি মুক্তির পর ছবি বানানো ছেড়েই দেবেন হলিউড নির্মাতা কুয়েন্টিন টারান্টিনো। কারণ তিনি মনে করেন, তার তিন দশকের ক্যারিয়ারের যবনিকাপাতের সময় এসেছে।

বিষয়টি বিস্ময়কর হলেও এমন সিদ্ধান্তের কথা নিজেই জানিয়েছেন অস্কারজয়ী এই নির্মাতা। সিএনএন জানিয়েছেন ‘হু ইজ টকিং টু ক্রিস ওয়েলস’ সিরিজের মার্কিন এই নির্মাতা ব্যাখ্যা করেন, কেন দশম সিনেমাটি করে তিনি অবসরে যেতে চান।

পরিচালক ও প্রযোজক টারান্টিনোর ভাষ্য, গত ত্রিশ বছর ধরে সিনেমার সঙ্গে আছেন, এখন সময় শেষ শোটি করার।

“আপনার জানেন সিনেমায় আমি আমার পুরো জীবনটা দিয়ে দিয়েছি। এবং এই কাজের জন্য একা থেকেছি, সংসারও করিনি।“

সিনেমা তৈরিকে পর্বত আরোহনের সমান মনে করা টারান্টিনো জানান, তার কাছে সিনেমা হল ‘মাউন্ড এভারেস্ট’, ‘কিলিমাঞ্জারো’ এবং ‘ফুজি’। টারান্টিনো কথায় তিনি এসব পাহাড়ে দিন কাটান এক অভিযাত্রী এবং বিনোদনকারী হিসেবে। সে জন্যই তিনি মনে করেন, বিনোদনের এই মাঠ তার ছেড়ে যাওয়ার সময় হয়েছে।

‘কিল বিল’ পরিচালক টারান্টিনোর সিনেমা বানানো ছেড়ে দেওয়ার আরও একটি যুক্তি হল, তিনি তার ভক্তদের সঙ্গে এবং বিশ্বের চলমান ঘটনাবলীর সঙ্গে যোগাযোগ হারাতে চান না। এবং বেশিরভাগ মানুষ সিনেমা দেখতে হলের বদলে স্ট্রিমিং প্ল্যাটফর্মেই স্বচ্ছন্দ।

“আমি এমন কোনো বৃদ্ধ হতে চাই না, যিনি থাকবেন স্পর্শের বাইরে। ইতোমধ্যেই নিজেকে বুড়ো বলে মনে হয়, যখন আমার ইদানিংকালের সিনেমাগুলো দেখি। যা ভাবছি সেটা কি ঠিক?”

তবে শেষ সিনেমাটি তৈরির জন্য কোন তাড়াহুড়া করছেন না টারান্টিনো।

কিছুদিন আগেও অবশ্য টারান্টিনো বলেছিলেন, তার মনে হচ্ছে জীবনের এই পর্যায়ে এসে একটু সাহিত্যের দিকে ঝুঁকে পড়া ভালো। এমন তাগিদের প্রমাণ দেখিয়েছেন তিনি। তার ‘সিনেমা স্পেকুলেশন’ নামের একটি বই সদ্য ছাপাখানা থেকে বেরিয়েছে।

আরও কিছু কাজ হাতে আছে জানিয়ে টারান্টিনো বলেছেন, সেসব কাজকর্ম সামলে তারপর তিনি সিনেমা নিয়ে ভাববেন।

স্ট্রিমিং প্ল্যাটফর্ম নিয়ে টারান্টিনো বলছেন, “আমার শেষ সিনেমাটি বিশ্বে কয়েকমাস ধরে চলেছে তিন হাজার হলে। এখন মানুষ কি হলে যেতে চায়? বেশিরভাগ মানুষ চান, তাদের স্বামী বা স্ত্রীর সঙ্গে একটু আয়েশ করে বাসায় সোফায় বসে সিনেমা দেখতে। তো সেটা কি সিনেমা হল?”

নিজের প্রশ্নের উত্তর নিজেই দিয়ে টারান্টিনো জানান, তার কাছে এর জবাব নেই।

“আমি মনে করি কিছুদিন পরিস্থিতি বোঝারও দরকার আছে। হালচাল দেখে বুঝতে পারবো এখন থেকে কয়েকবছর পর কোন সিনেমা কোন অবস্থানে রয়েছে। “

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক