মাধুরীকে ‘যৌনকর্মী’ বলায় নেটফ্লিক্সকে উকিল নোটিস

টুইটে নিজেকে মাধুরীর একজন ভক্ত বলে পরিচয় দেওয়া বিজয় কুমারের অভিযোগ ‘বিগ ব্যাং থিওরি’র একটি এপিসোডে মাধুরীকে ‘কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী’ বলে সম্বোধন করা হয়েছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 06:06 AM
Updated : 28 March 2023, 06:06 AM

ওয়েব সিরিজ ‘বিগ ব্যাং থিওরি’র নতুন সিজনের একটি এপিসোডে এক সংলাপে বলিউডি অভিনেত্রী মাধুরী দীক্ষিতকে নিয়ে ‘অবমাননাকর মন্তব্য’ করায় নেটফ্লিক্সকে উকিল নোটিস পাঠানো হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, স্ট্রিমিং প্ল্যাটফর্মটিকে উকিল নোটিস পাঠিয়েছেন লেখক ও রাজনৈতিক বিশ্লেষক মিঠুন বিজয় কুমার।

টুইটে নিজেকে মাধুরীর একজন ভক্ত হিসেবে পরিচয় দেওয়া বিজয় কুমারের অভিযোগ ‘বিগ ব্যাং থিওরি’র একটি এপিসোডে মাধুরীকে ‘কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী’ বলে সম্বোধন করা হয়েছে।

বিজয় কুমারের ভাষ্য, এই ধরনের সম্বোধন ‘অপমানজনক এবং সম্মানহানিকর’। 

ওই এপিসোডটি সরানোর দাবি জানিয়ে বিজয় কুমার বলেছেন, “এর মাধ্যমে নারীবিদ্বেষ ছড়িয়ে দেওয়া হচ্ছে।“

টুইটে এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি পোস্ট করেছেন বিজয়। তিনি জানান, ওই এপিসোড সরানো না হলে নেটফ্লিক্সের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। কারণ এ ধরনের উক্তি সামাজিক অবক্ষয় বাড়িয়ে দেয়।

বিজয় বলেন, “নেটফ্লিক্সের মত স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোকে তাদের কর্মকাণ্ডের জন্য জবাবদিহিতার আওতায় থাকতে হবে। এই প্ল্যাটফর্মগুলোকে তাদের কাজের মাধ্যমে সাংস্কৃতিক মূল্যবোধের নিশ্চিত করতে হয়। যে বিষয়বস্তু উপস্থাপন করা হয়, তাতে যেন অবমাননাকর, আপত্তিকর কিছু না থাকে সেটি নিশ্চিত করা তাদের দায়িত্ব। ‘বিগ ব্যাগ থিওরি’তে মাধুরী দীক্ষিতকে নিয়ে যে অবমাননাকর শব্দটি ব্যবহার করা হয়েছে তাতে আমি গভীরভাবে উদ্বিগ্ন। ওই শব্দটি একজন অভিনেত্রীর মর্যাদা খাটো করে।“

স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যবহারীদের উদ্দেশে বিজয় কুমারের পরামর্শ হল, “ব্যবহারকারীদেরও সচেতন থাকতে হবে। কোন ধরনের আপত্তিকর বিষয় নজরে এলে পদক্ষেপ নিতে হবে।“

সংলাপে কী ছিল?

চার বিজ্ঞানীর জীবনযাত্রা নিয়ে তৈরি হয়েছে ‘বিগ ব্যাং থিওরি’, যারা বাস করেন ক্যালিফোর্নিয়ায়। আপত্তি উঠেছে সিরিজের দ্বিতীয় সিজনের প্রথম পর্ব ‘দ্য ব্যাড ফিশ প্যারাডাইম’ নিয়ে। সেখানে ভারতীয় অভিনেতা রাজ কোঠারপাল্লি এবং আমেরিকান অভিনেতা শেলডন কুপারের মধ্যে কথোপকথের সময় বলিউড অভিনেত্রীদের প্রসঙ্গ আসে।

ওই পর্বে দেখানো হয়, হিন্দি সিনেমা ‘কহো না প্যায়ার হ্যায়’ সিনেমার গানে আমিশা প্যাটেলকে দেখে কুপার জিজ্ঞাসা করেন, “এই অভিনেত্রী কি ঐশ্বরিয়া রাই?” উত্তরে রাজ শুধু বলেন, “অসামান্য অভিনেত্রী।“

এ কথা শুনে কুপার বলেন, “উনি (ঐশ্বরিয়া) তাহলে গরীবের মাধুরী দীক্ষিত।“

এরপর রাজ বলেন, “ঐশ্বরিয়া রাই একজন দেবী, আর সেই তুলনায় মাধুরী দীক্ষিত একজন কুষ্ঠরোগাক্রান্ত যৌনকর্মী।“