আর ‘অভিযোগ নেই’ সুবহার, ইলিয়াসের সঙ্গে সংসার করতেও রাজি

ঢাকার নারী ও শিশুনির্যাতন দমন ট্রাইব্যুনাল আগামী ২৭ জুলাই সুবাহর মামলার বিষয়ে সিদ্ধান্ত দেবে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2022, 11:01 AM
Updated : 25 July 2022, 11:01 AM

যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগে গায়ক ইলিয়াস হোসাইনের বিরুদ্ধে যে মামলা করেছিলেন তার স্ত্রী অভিনেত্রী শাহ হুমায়রা হোসেন সুবহা, ‘আপস’ হওয়ায় তা তুলে নেওয়ার আবেদন করেছেন তিনি।

সোমবার ঢাকার নারী ও শিশুনির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক সাবেরা সুলতানা খানমের আদালতে হাজির হয়ে তিনি বলেছেন, দেনমোহরের টাকা বুঝে পাওয়ায় এখন তার আর কোনো অভিযোগ নেই, ইলিয়াসের সঙ্গে সংসার করতেও তার আপত্তি নেই।

তার বক্তব্য শোনার পর বিচারক এ মামলা আগামী ২৭ জুলাই রায়ের জন্য রেখেছেন। রায় ঘোষণার আগে ওইদিনই মামলার যুক্তিতর্কের শুনানি হবে বলে তিনি জানিয়েছেন।

চলতি বছরের ৩ জানুয়ারি সুবহা ঢাকার বনানী থানায় ইলিয়াসের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন। তদন্ত শেষে গত ২২ ফেব্রুয়ারি ইলিয়াসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন তেজগাঁও নারী সহায়তা ও তদন্ত বিভাগের এসআই মাছুমা আফ্রাদ।

এর পর ২২ মার্চ ইলিয়াসের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ঢাকার নারী ও শিশুনির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭। গত ১৯ জুন একই আদালত ইলিয়াসকে পলাতক দেখিয়ে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয়।

সাক্ষ্যগ্রহণের তারিখ থাকায় সোমবার আদালতে হাজির হন অভিনেত্রী সুবহা। আর গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় ইলিয়াস এদিন আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন।

রাষ্ট্রপক্ষে আইনজীবী আফরোজা ফারহানা আহমেদ অরেঞ্জ এবং আসামি পক্ষের আইনজীবী হায়দার তানভীর জামান আদালতে উপস্থিত ছিলেন।

বেলা ১১টায় বিচারকাজ শুরু হলে সাক্ষীর কাঠগড়ায় দাঁড়িয়ে ইলিয়াসের সঙ্গে ‘আপস’ হয়েছে জানিয়ে সাক্ষ্য দেন সুবহা।

আইনজীবী অরেঞ্জ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাক্ষীর বয়ানে সুবহা আদালতকে বলেন, ‘আমাদের মধ্যে তালাক হওয়ার পর আমি দেনমহোর ও ভরণপোষণ পেয়ে গেছি। তার (ইলিয়াস) সঙ্গে আমার আর কোনো বিরোধ নেই। এখান ইচ্ছা করলে ইলিয়াস আমার সঙ্গে আবার সংসার শুরু করতে পারে।“

সুবহা বিচারককে আরও বলেন, গত রোববার তিনি মামলা প্রত্যাহারের আবেদন করেছেন, কিন্তু আসামি না থাকায় সে বিষয়ে শুনানি হয়নি।

এরপর সুবহার কাছে বিচারক তাদের বিয়ের দেনমোহরের অংক এবং ইলিয়াস তাকে কত টাকা দিয়েছে সে বিষয়ে জানতে চান।

সুবহা বলেন, “সব মিলিয়ে ২০ লাখের মধ্যে ১০ লাখ দিয়েছে।“

এ সময় মামলার নথিপত্র দেখে রাষ্ট্রপক্ষের আইনজীবী আফরোজা ফারহানা আহমেদ আদালতে জানান, সুবহা-ইলিয়াসের বিয়ের দেনমোহর ছিল সাত লাখ টাকা।

“১০ লাখতো বেশি দিয়েছে” বিচারকের এই কথার জবাবে সুবহা বলেন, “আট মাসের ভরণপোষণসহ অন্যান্য কিছু মিলিয়ে ১০ লাখ দিয়েছে।’”

তখন বিচারক সুবহার কাছে জানতে চান ১০ লাখ পেয়ে তিনি সন্তুষ্ট কি না, না হলে মামলা ‘চলতে’ পারে। সুবহা আদালতকে বলেন, “আমি মামলা চালাতে চাই না।”

সুবহার এই সিদ্ধান্তে বিচারক জানতে চান, ইলিয়াসের বিরুদ্ধে এই অভিনেত্রীর কোনো অভিযোগ আছে কি না।

সুবহা বলেন, তার কোনো অভিযোগ নেই, দুই পরিবারের উপস্থিতিতে তাদের আপস মীমাংসা হয়ে গেছে।

এরপর আসামিপক্ষ আপস মীমাংসার হলফনামা জমা দিলে রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, মামলায় আপস করতে চাইলে সাক্ষ্য দিতে হবে।

সাক্ষ্যে সুব্হা বলেন, মামলাটি আপস হয়েছে। আসামির বিরুদ্ধে আমার কোনও অভিযোগ নেই। দেনা-পাওনা পরিশোধ হয়েছে।

এরপর আসামিপক্ষ সুবহাকে জেরা করেন। আর আদালত শুনানি করে ইলিয়াসের জামিন শুনানিতে আদালত তার জামিন মঞ্জুর করে।

মামলায় অভিযোগ

সুবহার করা মামলার এজাহারে বলা হয়েছে, গত ১ ডিসেম্বর বিয়ের সময় তারপরিবারের পক্ষ থেকে ইলিয়াসকে ১২ লাখ টাকার রোলেক্স ঘড়িসহ ১৫ লাখ ৭৫ হাজার টাকারপণ্য দেওয়া হয়। কিন্তু সুবহার কাছে ফ্ল্যাট কেনার জন্য ৫০ লাখ এবং গাড়ির জন্য আরও৩০ লাখ টাকা যৌতুক দাবি করেন ইলিয়াস।

তিনি গত ৯ ডিসেম্বর ইউটিউব চ্যানেল কেনার জন্য সুবহার মায়ের কাছেআরও ১০ লাখ টাকা যৌতুক দাবি করলে সুবহার পরিবার তাকে আড়াই লাখ টাকা দেয় বলেএজাহারে দাবি করা হয়েছে।

সেখানে বলা হয়, ফ্ল্যাট ও গাড়ি কেনার জন্য ৮০ লাখ টাকার দাবিতে ইলিয়াস চাপ দিলে ২৭ ডিসেম্বর সুবাহর সঙ্গে তার ঝগড়া হয়। এর জেরে সেই রাতে সুবহাকে ‘শারীরিক নির্যাতন’ করেন ইলিয়াস।

পরদিন আবারও তিনি ৮০ লাখ টাকা দাবি করেন এবং তাতে অস্বীকৃতি জানালে সুবহাকে ‘কিল-ঘুষি-লাথি মেরে এবং চুলের মুঠি ধরে মাথা দেয়ালে ঠুকে জখম’ করেন, পরে ব্যথার ওষুধ বলে সুবহাকে ঘুমের ওষুধ খাওয়ান বলে মামলায় অভিযোগ করা হয়।

সেই ওষুধ খেয়ে সুবহা চেতনা হারালে ইলিয়াস আলমারিতে থাকা ২০ লাখ টাকার স্বর্ণালঙ্কার এবং ৫০ হাজার টাকা ‘নিয়ে যান’ এবং অবস্থার অবনতি হলে সুবাহকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় বলে অভিযোগ করা হয় এজাহারে।

পুরনো খবর

Also Read: সুবহার মামলায় ইলিয়াসের বিচার শুরু

Also Read: ইলিয়াসের বিরুদ্ধে সুবহার মামলার তদন্ত প্রতিবেদন পেছাল

Also Read: গায়ক ইলিয়াসের বিরুদ্ধে স্ত্রীর মামলার প্রতিবেদন দাখিল ফের পেছাল

Also Read: শুটিংয়ের জন্য সুবাহ-ইলিয়াসের ‘বিয়ে’

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক