একটি অ্যাপেই দেখা যাবে হুলু ও ডিজনি প্লাসের কনটেন্ট

প্রথম প্রান্তিকে গ্রাহক হারালেও লোকসানও কমিয়েছে এই স্ট্রিমিং প্ল্যাটফর্ম।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 06:36 PM
Updated : 11 May 2023, 06:36 PM

ডিজনি তাদের মালিকানাধীন স্ট্রিমিং প্ল্যাটফর্ম হুলু ও ডিজনি প্লাসের কনটেন্টগুলো একটি অ্যাপে নিয়ে আসার ঘোষণা দিয়েছে। মূলত ব্যবসায়িক মুনাফার বিবেচনা থেকেই এই পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় এই বিনোদন কোম্পানি।

বৃহস্পতিবার বিবিসি জানায়, এ বছরের শেষ নাগাদ এই পদক্ষেপ বাস্তবায়ন করা হতে পারে। ডিজনির পক্ষ থেকে ‘ওয়ান-অ্যাপ এক্সপেরিয়েন্সে’র এই ঘোষণায় তাদের বিদ্যমান গ্রাহকেরা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে।

ডিজনির এমন ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু গ্রাহক উদ্বেগ জানিয়েছেন। তাদের আশঙ্কা ‘ওয়ান-অ্যাপ এক্সপেরিয়েন্স’ পদক্ষেপ বাস্তবায়ন করা হলে গ্রাহক ফি বেড়ে যাবে।

তবে ডিজনি আশ্বস্ত করেছে যে ডিজনি প্লাস ও হুলু এবং তাদের মালিকানাধীন ইএসপিএন প্লাস প্ল্যাটফর্মের সেবাও চালু থাকবে।

এরআগে বুধবার বছরের প্রথম তিন মাসে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ৪০ লাখ গ্রাহক হারানোর কথা জানায় বিশ্বের অন্যতম বড় স্ট্রিমিং প্ল্যাটফর্ম ডিজনি প্লাস।

ডিজনি প্লাসের মালিক ডিজনি এন্টারটেইনমেন্টের পক্ষ থেকে জানানো হয়, খরচ কমানোর প্রক্রিয়া চলার মধ্যেই এই গ্রাহক কমেছে।

বছরের প্রথম প্রান্তিকে ডিজনি প্লাসে লোকসানের পরিমাণ ৪০ কোটি ডলার কমেছে বলে জানিয়েছে ডিজনি।

প্রচলিত ধারার টেলিভিশন ও সিনেমার বাজার সংকুচিত হয়ে আসায় মিকি মাউস, স্টার ওয়ারস, মারভেলের সিনেমার মালিকানায় থাকা এই ডিজনি তাদের স্ট্রিমিং প্ল্যাটফর্মকে লাভজনক করার চাপে রয়েছে।

বুধবার নিউ ইয়র্কের পুঁজিবাজারে দিনের লেনদেন শেষ হওয়ার পর ডিজনির শেয়ারের দর পাঁচ শতাংশ কমেছে।

ডিজনি জানিয়েছে, গত বছর ভারতের ক্রিকেট ম্যাচ সম্প্রচারের স্বত্ব হারানোর পর এশিয়ার হটস্টার সেবা থেকে সবচেয়ে বেশি গ্রাহক কমেছে।

এছাড়া গ্রাহক ফি বাড়ানোর কারণে যুক্তরাষ্ট্র ও কানাডায় তিন লাখ ব্যবহারকারী কমেছে ডিজনি প্লাসের।

তবে বছরের প্রথম প্রান্তিকে লোকসানের পরিমানও কমাতে পেরেছে ডিজনি প্লাস। এ বছর জানুয়ারি-মার্চ প্রান্তিকে তাদের লোকসান হয়েছে ৬৫ কোটি ৯০ লাখ ডলার। গত বছরের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) এই লোকসানের পরিমান ছিল ১১০ কোটি ডলার।

ডিজনির প্রধান নির্বাহী বব ইগের বলেন, “ডিজনিকে টেকসই প্রবৃদ্ধি ও সাফল্যের পথে রাখতে কোম্পানিজুড়ে আমাদের গৃহীত কৌশলগত পরিবর্তনগুলো আর্থিক উন্নতির এই চিত্র থেকে প্রতিফলিত হচ্ছে।”

এর আগে তিনি বলেছিলেন, ডিজনি প্লাস একটি ‘টার্নিং পয়েন্টে’ (ঘুরে দাঁড়ানোর পর্যায়ে) পৌঁছেছে এবং আগামি বছর নাগাদ এই কোম্পানি লাভের মুখ দেখতে পারে।

গত ফেব্রুয়ারিতে প্রথমবার গ্রাহক হারানোর তথ্য জানায় ডিজনি প্লাস এবং তারা সাত হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনাও ঘোষণা করে।

গত সপ্তাহে হলিউডের টেলিভিশন ও সিনেমার চিত্রনাট্য লেখকরা ১৫ বছরের মধ্যে প্রথম ধর্মঘটের ডাক দেওয়ার পর ডিজনির পক্ষ থেকে গ্রাহক ও লোকসান কমার এই ঘোষণা এলো।

স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর কারণে টেলিভিশন ও সিনেমা শিল্প খাতে ধাক্কা লাগায় হলিউডের লেখকরা পারিশ্রমিক বাড়ানো ও উন্নততর কর্মপরিবেশের দাবিতে এই ধর্মঘট করছে। এরআগে ২০০৭ সালে লেখকদের ডাকা ধর্মঘট ১০০ দিন পর্যন্ত গড়িয়েছিল, যা তখনকার বিনোদন জগতে ২০০ কোটি ডলারের মতো লোকসানের কারণ হয়েছিল।

বুধবার ডিজনির প্রধান আর্থিক কর্মকর্তা ক্রিস্টিন ম্যাককার্থির কাছে জানতে চাওয়া হয় লেখকদের এই ধর্মঘটের কারণে কোম্পানি কতোটা ক্ষতির মুখে পড়তে পারে। এই প্রশ্নের জবাব এড়িয়ে গেছেন তিনি। তবে হলিউডের লেখকদের ধর্মঘটের কারণে ডিজনি এরইমধ্যে বেশ কিছু প্রকল্পের কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছে যেগুলো ডিজনি প্লাসে সম্প্রচারের জন্য নির্মাণ করা হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে স্ট্রিমিং ব্যবসায় কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে ডিজনি, যারা মূলত প্রচলিত টেলিভিশন, সিনেমা ও থিম পার্ক ব্যবসার জন্যই বিশ্বজুড়ে পরিচিত।

বর্তমানে ডিজনির সবগুলো স্ট্রিমিং প্ল্যাটফরম মিলিয়ে ২৩ কোটি ১০ লাখের মতো গ্রাহক আছে, যার মধ্যে খেলাধুলা কেন্দ্রিক ইএসপিএন প্লাস ও বিনোদন কেন্দ্রিক স্ট্রিমিং সেবা হুলুর গ্রাহকও অন্তর্ভুক্ত।

শুধু ডিজনি প্লাসের গ্রাহক সংখ্যা বিশ্বজুড়ে ১৫ কোটি ৮০ লাখের মতো, যা এর মূল প্রতিদ্বন্দ্বী নেটফ্লিক্সের ২৩ কোটি ২৫ লাখ গ্রাহক সংখ্যার চেয়ে অনেকটাই পিছিয়ে।