বেঙ্গালুরু চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেল ‘নকশী কাঁথার জমিন’

এর আগে ইউনেস্কো-গান্ধী অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিল সিনেমাটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 02:22 PM
Updated : 31 March 2023, 02:22 PM

ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে তৃতীয় পুরস্কার পেয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘নকশী কাঁথার জমিন’।

টিএম ফিল্মস প্রযোজিত সরকারি অনুদানের চলচ্চিত্রটি নির্মাণ করেছেন আকরাম খান।

প্রযোজনা প্রতিষ্ঠানটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২৩ মার্চ থেকে শুরু হওয়া চলচ্চিত্রের এই আন্তর্জাতিক উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগে ১৪টি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করে যৌথভাবে তৃতীয় পুরস্কার জিতেছে ‘নকশীকাঁথার জমিন’ ও ‘ভিরাটাপুরা ভিরাগি’। এতে ‘বিফর, নাও অ্যান্ড দেন’ ও ‘মাদারলেস’ যৌথভাবে শ্রেষ্ঠ এবং ‘স্যান্ড’ দ্বিতীয় শ্রেষ্ট চলচ্চিত্রের মর্যাদা পায়।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্প অবলম্বনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা তুলে আনা হয়েছে সিনেমায়। এতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি; দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসান অভিনয় করেছেন। গুরুত্বপূর্ণ দুই চরিত্রে আছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

অভিনেত্রী জয়া আহসান শুক্রবার ফেইসবুকে লিখেছেন, “চমৎকার একটা আনন্দের সংবাদ দেওয়া হচ্ছে আপনাদের। চলচ্চিত্রের সঙ্গে যুক্ত সংশ্লিষ্টদের সঙ্গে এ আনন্দ দেশের সবার। ১৪তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র ফেস্টিভালে এশিয়ান কমপিটিশনে আকরাম খান নির্মিত ‘নকঁশী কাঁথার জমিন’ তৃতীয় স্থান অর্জন করেছে।”

এর আগে সিনেমাটি ইউনেস্কো-গান্ধী অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিল বলে জানান এই অভিনেত্রী।

অভিনেতা চঞ্চল চৌধুরী ও অভিনেত্রী শাহনাজ খুশিও সিনেমাটির জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

নির্মাতা আকরাম খান বলেন, দেশ-বিদেশের অনেক গুরুত্বপূর্ণ ছবির সঙ্গে লড়াই করে এ পুরস্কার অর্জন করতে পেরে ভালো লাগছে।

“সবচেয়ে বেশি ভালো লাগছে মুক্তিযুদ্ধের মাসে মুক্তিযুদ্ধের চলচ্চিত্রটি আন্তর্জাতিক স্বীকৃতি পেল। এ চলচ্চিত্রের সাফল্যের পেছনে চলচ্চিত্রটির কলাকুশলী অভিনেতা-অভিনেত্রী ও প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মসের দারুণ অবদান রয়েছে।”

এর আগে ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়ায় (আইএফএফআই) আইসিএফটি-ইউনেস্কো গান্ধী অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয় ‘নকশি কাঁথার জমিন’।

কয়েকটি আন্তর্জাতিক উৎসবের পর দেশের প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হবে বলে টিএম ফিল্মস জানিয়েছে।