ব্রহ্মাস্ত্র বিদ্ধ কঙ্গনার কথার শরে

ব্রহ্মাস্ত্রকে সর্বকালের সবচেয়ে ব্যয়বহুল হিন্দি সিনেমা বলা হচ্ছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 09:40 AM
Updated : 10 Sept 2022, 09:40 AM

বলিউডে স্বজন পোষণ নিয়ে সরব কঙ্গনা রানাউতের আক্রমণের লক্ষ্যবস্তু আগে থেকেই ছিলেন আলিয়া ভাট ও রণবীর কাপুর; তাদের নতুন সিনেমা ব্রহ্মাস্ত্র বাদ গেল না।

ব্রহ্মাস্ত্র মুক্তি পেতে না পেতেই এর নির্মাতা অয়ন মুখার্জির উপর ক্ষোভ উগরে দিয়েছেন কুইন তারকা। সেই সঙ্গে বলেছেন, সিনেমা হিট দেখাতেএর টিকেট কিনে রাখা হচ্ছে।

কঙ্গনা ইন্সটাগ্রামে লিখেছেন, “যারা ব্রহ্মাস্ত্রের পরিচালক অয়ন মুখার্জিকে জিনিয়াস বলছেন, তাদের অবিলম্বে কারাবাসে যাওয়া উচিত।”

বলিউড হাঙ্গামা কঙ্গনাকে উদ্ধৃত করে বলেছে, রণবীরের চরিত্রের নাম ‘জালালুদ্দিন রুমি’ থেকে ‘শিবা’তে পরিবর্তন এনে অয়ন ধর্মীয় ভাবাবেগকে আঘাত করেছেন।

পরিচালক অয়নকে ‘সুবিধাভোগী’ অ্যাখ্যা দিয়ে কঙ্গনা বলেন, ব্রহ্মাস্ত্রের নির্মাতা দক্ষিণের বড় পর্দার পরিচালক, লেখক ও অভিনেতাদের কাছে নিজের সিনেমাটি প্রচারে অনুরোধ করেছিলেন। অথচ যোগ্য ও প্রতিভাবানদের ব্রহ্মাস্ত্রে কাজের সুযোগ করে দেননি।

কঙ্গনার অভিযোগ, নির্মাণে এক যুগ সময় নেওয়া অয়ন মুখার্জি ব্রহ্মাস্ত্র শুট করেছে প্রায় ৪০০ দিন। শুধু তাই নয়, লম্বা এই সময়ে তিনি প্রায় ১৪ জন ডিওপি (ডিরেক্টর অব ফটোগ্রাফি) এবং ৮৫ জন সহকারী পরিচালক বদলেছেন। আর ৬০০ কোটি টাকা ‘ভস্মে’ ঢেলেছেন।

২০১৪ সালে পরিচালক অয়ন মুখার্জি ব্রহ্মাস্ত্র সিনেমার ঘোষণা দিলেও শুটিং শুরু হয় ২০১৮ সালের ফেব্রুয়ারিতে।

ব্রহ্মাস্ত্রকে সর্বকালের সবচেয়ে ব্যয়বহুল হিন্দি সিনেমা বলা হচ্ছে। করণ জোহর প্রযোজিত ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান শিবার বাজেট প্রচারণা ছাড়াই ৪১০ কোটি রুপি।

Also Read: ব্রহ্মাস্ত্র: রণবীর-আলিয়া রসায়ন দেখতে হলে ভিড়

পুরাণ আর ফ্যান্টাসির মিশেলে নির্মিত এই সিনেমা পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের পাঁচ বছরেরও বেশি সময়ের ফল।

২০০৬ সালে ‘গ্যাংস্টার’ সিনেমা দিয়ে হলিউডে আসা কঙ্গনা ‘ঠোটকাটা’ বা ‘স্পষ্টভাষী’ হিসেবে যেমন পরিচিত, আবার বেফাঁস কথা বলে বিপাকে পড়ছেন বারবার। ভারতের বর্তমান শাসক দল বিজেপির কট্টর সমর্থক হিসেবেও চিহ্নিত এখন তিনি।

কঙ্গনা সিনেমার রিভিড কেনারও অভিযোগ তুলেছেন ব্রহ্মাস্ত্র কর্তৃপক্ষের বিরুদ্ধে। তার দাবি সিনেমাটি ব্যবসা সফল করতে বক্স অফিসের সংগ্রহ জাল করা ছাড়াও আগাম বুকিংয়ে টিকেট কেনার জন্য জলের মত টাকা খরচ করা হচ্ছে।

বলিউডের হিন্দি চলচ্চিত্র বাণিজ্যে একের পর এক খরা নিয়ে চিন্তিত চলচ্চিত্র বিশারদ এবং নির্মাতারা এখন ব্রহ্মাস্ত্রকে দেখছেন এক পশলা বৃষ্টির মত। ৯ সেপ্টেম্বর সিনেমা মুক্তির প্রথম দিনটি ছিল সন্তুষ্ট করার মতোই।

ব্রহ্মাস্ত্র দেখতে প্রেক্ষাগৃহে উপচে পড়ছে ভিড় দেখা গেছে। পর্দায় রণবীর কাপুর ও আলিয়া ভাটের রসায়ন দেখতে ফাঁকা যাচ্ছে না আসন।

বাস্তবের জুটি আলিয়া ভাট ও রণবীর কাপুরের এটাই একসঙ্গে প্রথম সিনেমা, যাদের প্রেমের শুরু এই সিনেমা করতে গিয়েই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক