মঞ্চ নাটক এবার ওটিটিতে

ওটিটিতে মঞ্চনাটক প্রচারের পরিকল্পনা সাজিয়েছে চ্যানেল আইয়ের ওটিটি প্ল্যাটফর্ম আইস্ক্রিন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 01:00 PM
Updated : 9 March 2024, 01:00 PM

বিশ্বব্যাপি সিনেমা এবং বিভিন্ন সিরিয়াল প্রচারের মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছে ওভার দ্য টপ বা ওটিটি প্ল্যাটফর্ম। বাংলাদেশেও গড়ে উঠেছে বেশ কয়েকটি ওটিটি প্লাটফর্ম। 

এবার ওটিটিতে মঞ্চ নাটক প্রচারের ভাবনা নিয়ে এসেছে আইস্ক্রিন। এমন একটি পরিকল্পনা সাজিয়েছে চ্যানেল আইয়ের এই ওটিটি প্ল্যাটফর্মটি। 

অবশ্য দেশের টেলিভিশনের পর্দায় মঞ্চ নাটক দেখানোর সূচনা করেছিল বাংলাদেশ টেলিভিশন। এখনো মাঝে মাঝে মঞ্চ নাটক দেখানো হয় বিটিভিতে। 

এবার বেসরকারি টেলিভিশন চ্যানেল আইও তাদের পর্দায় মঞ্চ নাটক দেখানোর সঙ্গে সঙ্গে ওটিটিতেও দেখানোর পরিকল্পনা করেছে। 

‘ওটিটিতে মঞ্চ নাটক, চ্যানেল আইতে মঞ্চ নাটক, মঞ্চ নাটক দেখুন, নাট্যকর্মীদের সাথে থাকুন, মঞ্চ নাটক সত্যি কথা বলে’ এই স্লোগান নিয়ে শুরু হয়েছে প্রকল্পটি। 

শনিবার দুপুরে চ্যানেল আই স্টুডিওতে এই আয়োজনের বিস্তারিত জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। যেখানে উদ্যোগটির পরিকল্পনা বিষয়ে বক্তব্য রাখেন শিশুসাহিত্যিক ও চ্যানেল আইয়ের এডিশনাল ইডি আমীরুল ইসলাম ও মঞ্চ নাটক নিয়ে এই উদ্যোগের প্রকল্প প্রধান শহীদুল আলম সাচ্চু। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বাংলাদেশের মঞ্চ আন্দোলনের অন্যতম পথিকৃৎ, নাট্যকার, নির্দেশক ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মামুনুর রশীদ, একুশে পদকপ্রাপ্ত অভিনেত্রী লাকী ইনাম, আইস্ক্রিনের প্রকল্প পরিচালক রিয়াজ আহমেদ প্রমুখ। 

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, “আমরা একটি খারাপ সময়ে এসে পড়েছি, সংস্কৃতির চর্চাটা কমে গেছে। নাটক বাছাইয়ের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর কথা না ভেবে মান বাড়ানোর দিকে লক্ষ্য রাখতে হবে।” 

ফরিদুর রেজা সাগর বলেন, “নাটক আমাদের গর্ব। এই নাটক পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।” 

লাকী ইনাম বলেন, মঞ্চ নাটকের আর্কাইভ না থাকায় অনেক নাটক হারিয়ে গেছে। চ্যানেল আইয়ের এই উদ্যোগ অসাধারণ। এর মধ্য দিয়ে মঞ্চ নাটকের একটা আর্কাইভও হবে। 

আইস্ক্রিনের প্রকল্প পরিচালক রিয়াজ বলেন, “অভিনয়টা কোনো ছেলেখেলা নয়। মঞ্চ নাটক দেখে বুঝতে পারবে কতটা পরিশ্রমের মধ্য দিয়ে একটা মঞ্চ নাটক তৈরি হয়। 

“অসম্ভব ভালো কিছু অভিনেতা-অভিনেত্রীদেরকে যখন আইস্ক্রিন প্লাটফর্মের মাধ্যমে মানুষ দেখবে, তখন মানুষ বুঝবে যে অভিনয়টা অনেক সাধনার ও ত্যাগের বিষয়।”

সংবাদ সম্মেলনে বলা হয়, আইস্ক্রিনে প্রদর্শনের জন্য যেসব নাটকগুলো প্রস্তুত রয়েছে সেগুলো হলো- প্রাচ্যনাট’র ‘সার্কাস সর্কাস’, আরন্যক নাট্যদলের ‘ময়ূর সিংহাসন’ এবং ‘কহে ফেসবুক’,  জীবন সংকেত’র ‘জ্যোতি সংহিতা’, প্রথিক’র ‘নেতা যে রাতে নিহত হলেন’।

প্রতি সপ্তাহে একটি করে নাটক আইস্ক্রিনে মুক্তি পাবে সংবাদ সম্মেলনে জানানো হয়।